আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
217 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (66 points)

কোথায় যেন শুনেছিলাম সহশিক্ষা হারাম।
প্রশ্ন-১ঃ তাহলে স্কুল, কলেজের শিক্ষকদের বেতনও কি হারাম হচ্ছে?
যেহেতু তাঁরা প্রাপ্ত বয়স্ক ছেলে-মেয়ে একসাথে পড়ায়। এবং পর্দার খেলাপ হয়।

প্রশ্ন-২ঃ কোন প্রাপ্ত বয়স্ক ছেলে যদি যুবতি মেয়েকে (পর্দা করে না এমন মেয়েকে) পাইভেট পড়িয়ে টাকা বা বেতন নেয় তাহলে সেই টাকা বা বেতন কি হারাম হবে? 

1 Answer

0 votes
by (712,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পড়ানোর বিনিময়ে বেতন দেওয়া হয়, তাই উনি যদি সহশিক্ষা সম্ভলিত কলেজ/ভার্সিটির নিয়ম অনুসারে কোনো প্রকার অবহেলা-অলসতা না করে ঠিকমত পড়ান,তাহলে যে বেতন পাবেন সেটা অবশ্য উনার জন্য হালাল হবে।
তবে শরয়ী পর্দা না করলে সর্বদা পর্দা লঙ্গনের গোনাহে লিপ্ত থাকবেন।
নারীরা প্রয়োজন ব্যতীত ঘরের বাহিরে যাবেন না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/634
চাকুরী করার ভীষণ প্রয়োজন থাকলে গোনাহমুক্ত কোনো চাকুরী খোঁজা উনার উপর ওয়াজিব।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সহশিক্ষাতে বেপর্দা হওয়ার কারণে অবশ্যই গোনাহ হবে। ফ্রিমিক্সিং এর কারণে অবশ্যই গোনাহ হবে।তবে বেতন যেহেতু শিক্ষার কারণে দেয়া হয়, তাই বেতন হারাম হবে না। বিশেষ কোনো প্রয়োজন না হলে সহশিক্ষার চাকুরী ছেড়ে দেয়াই উত্তম ও তাকওয়ার নিকটবর্তী।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...