আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
215 views
in পবিত্রতা (Purity) by (65 points)
edited by
আসসালামু 'আলাইকুম।

আমার কিছু প্রশ্ন আছে।

১,মেঝে(টাইলস বা পাকা) তে কোনো নাপাকি পড়লে(অদ্রিশ্যমান) তা যদি শুকিয়ে যায় এবং তার কোনো বর্ন গন্ধ চিহ্ন থাকেনা সেক্ষেত্রে কি তা পাক ধরা যাবে? আপনাদের ৪৪৯৬ নং ফাতওয়াতে পাক লিখা তবে আরেকটু ক্লিয়ার হতে চাই।অনুরুপ ভাবে এটা কোনো স্টিলের বস্তু বা কাপড় রাখার হ্যাংগার হলে?

২,

১ নং ক্ষেত্রে শুকিয়ে যাওয়ার পর শুক্না কাপ্পড় দিয়ে মোছা যাবে কি?

৩,নাপাক জায়গায় জায়নামাজ বিছিয়ে সালাত আদায় করা যাবে কি?

৪,আমার একটি প্যান্টে প্রসাব ভরেছে,ত আমি প্রথমে কাপড়টি বেসিনে নিয়ে এর নাপাক অংশ টুকুর উপর পানি প্রবাহিত করি।প্রবাহিত করার সময় পানি কিছুটা কাপড়ে জমে ছিল আর কাপড়ের অন্যান্য জায়গায় আশেপাশে ছড়িয়ে পড়ে। যাহোক সম্পূর্ণ পাক কিনা তা নিশ্চিত হবার জন্য কাপড়কে আমি একটি বালতির পাচ ভাগের একভাগ পানি নিয়ে চুবাই।এভাবে প্রতিবার পানি বদলিয়ে নতুন পানি নিয়ে মোটতিনবার চুবাই বা ধৌত করি।প্রতিবার চুবানোতে বালতির মাঝে কাপড় ঝাকাই, উপর নিচ করি।ত প্রতিবার চোবানোর পর
যখন বালতি আবার পানি দিয়ে ভরতে দিই আর কাপড় টা চিপে পানি বের করি।তখন হাত ত ভেজা থাকে।সেই ভেজা হাত দিয়ে পানির ট্যাপ, বালতির হাতল ধরি।এতে কি বালতির হাতল/পানির ট্যাপ নাপাক হবে?

আবার বালতি থেকে কাপড় তোলার সময় চুয়ে চুয়ে কিছু পানি বালতির উপরে মুখে পড়ে।
আবার বালতি যখন ভেজা হাতে ট্যাপের নিচে রাখি তখন ভেজা হাতের এক দু ফোটা পানি বালতিতে পড়ে।

এসব ক্ষেত্রে কি নাপাক হবে?
আর স্বাভাবিক ভাবে কাপড় চিপি।অত শক্ত করেও নাও,অত নরম করেওনা।আবার প্যান্টের ফিতাত নরম তাই অনেক পানি ধরে রাখে,সেটা আলাদা করে চিপিনা
আমি এই জিনিস গুলো এড়িয়ে কাপড় ধুতে পারিনা,কোনোনা কোনোভাবে   হয়ে যায়।আমার ধারণা পৃথিবীর কোন মানুষের পক্ষে সম্ভব নয় এসব এড়িয়ে কাপড় ধোয়া।ধুতে চাইলে অনেএএএএক কষ্ট হবে,পানি নষ্ট হবে।আমার ওয়াসোয়াসা বেড়ে যাবে।

এখন আমার কাপড় কি পাক ধরা যাবে? এভাবে কাপড় ধুলে কি পাক হবে?

1 Answer

0 votes
by (712,400 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/4496 নং ফাতাওয়ায় বলেছি যে,
জমিনে নাপাকি পড়ার পর শুকিয়ে গেলে সেই জমিন পাক।তবে টাইলসের বিষয়টা ভিন্ন।কেননা অনেক টাইলসে চুষার ক্ষমতা থাকেনা। তাই টাইলসে নাপাকি পড়ার পর সেই টাইলস শুকিয়ে যাওয়ার পর আবার ভিজে গেলে তা নাপাক বলেই বিবেচিত হবে।

(২)
শুকিয়ে যাওয়ার পর শুকনা কাপড় দিয়ে মুছলে তা নাপাক হবে না।তবে ভিজা কাপড় দিয়ে মুছলে, সেই ভিজা কাপড় নাপাক হবে।

(৩)
জ্বী, নাপাক জায়গায় জায়নামায বিছিয়ে নামায পড়া যাবে। তবে জায়নামাযে কোনো নাপাকি লেগে গেলে তাতে আর নামায পড়া যাবে না।

(৪)
আপনার প্রশ্নটি সম্পূর্ণই অস্পষ্ট। কয়েকবার পড়েও কিছু বুঝিনি।তাই আপনি প্রশ্নটিকে ইডিট করে দিবেন।কিংবা কমেন্টে লিখবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (65 points)
এডীট করেছি ৪ নং প্রশ্নটি।এখন দেখুন
by (712,400 points)
এবারও অস্পষ্ট। আবার ইডিট করে দিন

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 246 views
...