আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
141 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (21 points)
আসসালামু আলাইকুম।

আমি একজন অনার্স পড়ুয়া ছাত্রী।২০১৯ সালের শুরু থেকে আমার বাবার চাকরি নেই।আত্মীয়-স্বজন কিছু টাকা দেয় কখনো কখনো আর আমি টিউশনি করে টাকা দেই ভাইদের পড়াশোনা ও ছোটখাটো খরচের জন্য।

স্টুডেন্ট পড়াতে পড়াতে এখন আমি হাঁপিয়ে উঠেছি।কারণ বারবার বাসায় আসা ও টিউশনের জন্য বের হওয়া ব্যাপারটা আমার কাছে ভালো লাগছে না।বারবার ঘর থেকে বের হওয়া লাগে।জেনারেল পড়াশোনা,মাদ্রাসার পড়াশোনা,স্টুডেন্ট পড়ানো এবং তাদের পড়ালেখার নোট তৈরি করা নিয়ে মাঝে মাঝে হিমশিম খেয়ে অস্থির হয়ে যাই।এখন সবকিছু বিরক্ত লাগে।আমি টিউশন ছেড়ে দিতে চাই। কিন্তু টিউশন ছেড়ে দিলে ৭০০০-১০০০০৳ আম্মুকে দিতাম সেটা আর দেওয়া হবে না।এতে করে পরিবারও অনেক চাপে পড়ে যাবে।এখন আমি যদি টিউশন ছেড়ে দেই এবং এক্ষেত্রে যদি রাগান্বিত হয়ে আমার আম্মু আমাকে অভিশাপ দেয় সেটা কি আমার উপর বর্তাবে??এভাবে করে জিজ্ঞেস করছি কারণ আমার আম্মু আগেও খুব সামান্য সামান্য কারণে আমাকে অভিশাপ দিছে।সরাসরি বলে যে তুই জাহান্নামে যাবি।এভাবে বললে আমি অনেক কষ্ট পাই আবার অনেক ভয়ও পাই।এভাবে অভিশাপ দিলে আল্লাহ কি সত্যিই কার্যকারী করে ফেলবেন যেহেতু মায়ের অভিশাপ??

1 Answer

0 votes
by (721,120 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
নাবালক ছেলে সন্তান এবং সকল বয়সের মেয়ে সন্তানের লালনপালনের দায়িত্ব নিকটাত্মীয় মাহরাম পুরুষের উপর।পিতা ভাই চাচা ইত্যাদি মাহরাম পুরুষরা ধারাবাহিক মেয়ে সন্তানদের লালন-পালনের দায়িত্ব গ্রহণ করবে। এটা তাদের উপর ওয়াজিব।তারা এ দায়িত্ব পালন না করলে গোনাহগার হবে।
ونفقة البنت بالغة والابن بالغا زمنا أو أعمى على الأب خاصة به يفتى 
বালেগ মেয়ে এবং বালেগ পঙ্গু বা অন্ধ ছেলের ভরণপোষণের দায়িত্ব পিতার উপর।এটার উপরই ফাতাওয়া।(আল-উকুদুদ-দুররিয়া-১/৮২) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2362

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু আপনার উপর মা বাবাকে লালন পালন ওয়াজিব নয়, তাই আপনি যদি টিউশনি ছেড়ে দেন, এবং এজন্য আপনার মাতাপিতা আপনাকে লা'নত বা অভিশাপ দেয়, তাহলে এজন্য আপনার উপর সেই লা'নত বা অভিশাপ পড়বে না। আপনার বাবা যে করেই হোক, আপনার পরিবারকে লালন পালন করবে।

আপনি যদি পর্দা সম্মত ভাবে টিউশনি পড়িয়ে সামান্য কিছু পরিবারকে সহায়তা করতে পারেন,তাহলে এটা নিন্দনীয় নয়,বরং প্রশংসনীয়। সুতরাং আপনার প্রতি নসিহা হল, পূর্বে যতটা টিউশনি পড়াতেন,তার চেয়ে কিছুটা কম পড়াবেন।অবশ্যই পর্দাকে যত্নসহকারে লালনপালন করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...