আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
129 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
edited by
১. স্কুল কলেজে নির্দিষ্ট সময়ের পরে বেতন দিলে জরিমানা নেয়, এই জরিমানা কি সুদ? সুদ হলে এক্ষেত্রে কি করনীয়, জরিমানা না দিলে তো পরে অনেক সমস্যা হবে

২. বিকাশ, শপিং মল বিভিন্ন জায়গায় নানা অফার দেয়, যেমন: ক্যাশব্যাক, ডিসকাউন্ট, ১টা কিনলে আরেকটা ফ্রী, একটি পণ্য নিলে অন্য পণ্য ফ্রী ইত্যাদি। এসব অফার গ্রহণের মূলনীতি কি? কি কি শর্ত সাপেক্ষে আমরা এসব অফার গ্রহণ করতে পারব।

৩. অনেক সময় বেপর্দা মহিলার সাথে সামনা সামনি প্রয়োজনীয় কথা বলতে হয়, তখন কি একেবারে সর্বক্ষণ তার দিকে না তাকিয়ে থেকে এক দুইবার তার দিকে তাকিয়ে কথা বলা যাবে? একেবারেই তারদিকে না তাকালে হয়ত ভাববে তার কোনো গুরুত্ব নেই।এ অবস্থায় কি করনীয়।

৪. নন মাহরামের সামনে যতক্ষণ বেপর্দা থাকা হয় ততক্ষণ কি কবীরা গুনাহ হতে থাকবে? আর যতক্ষণ পর্দা করবে ততক্ষণ কি সওয়াব হতে থাকবে?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
শরীয়তের বিধান অনুযায়ী মালি জরিমানা অর্থাৎ    টাকা বা কোনো কিছু জরিমানা হিসেবে নেওয়া বৈধ নয়। 
(কিতাবুন নাওয়াজেল ১০/২০৩.ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ ১৪/১৩৫.কিফায়াতুল মুফতী ২/১৬৬)


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟ وَ لَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ ؕ اِنَّ اللّٰہَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا ﴿۲۹﴾ 
হে মুমিনগণ! তোমরা একে অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো না; কিন্তু তোমরা পরস্পর রাযী হয়ে ব্যবসা করা বৈধ এবং নিজেদেরকে হত্যা করো না; নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু।
(সুরা নিসা ২৯)

হাদীস শরীফে এসেছেঃ 
عَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়।
আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২।

বিস্তারিত জানুনঃ   

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে বাধ্যবাধকতা হলে আপনি বাধ্য হয়ে জরিমানা প্রদান করবেন।
সেক্ষেত্রে তাদের জন্য এটা গ্রহন নাজায়েজ হবে। 

(০২)
উল্লেখিত অফার গুলি হাদীয়ার অন্তর্ভুক্ত, বিধায় তাহা জায়েজ। 

এক্ষেত্রে লোকসানের সম্ভাবনা থাকা যাবেনা,যেই টাকায় যেই পণ্য ক্রয় করা হচ্ছে, সেই পন্য নিশ্চিত পাওয়ার পাশাপাশি অতিরিক্ত কোনো কিছু পেতে হবে।

কোনো শরীয়াহ বিরোধী দিবসের সময় কোনো অফার গ্রহন করা যাবেনা। 

(০৩)
এক্ষেত্রে ইচ্ছাপূর্বক ভাবে একবারও তার দিকে দৃষ্টিপায় করা যাবেনা।
এতে গুনাহ হবে।
অনিচ্ছায় একবার দৃষ্টি চলে গেলে সাথে সাথে ফিরিয়ে নিতে হবে।

(০৪)
নন মাহরামের সামনে যতক্ষণ বেপর্দা থাকা হয় ততক্ষণ কবীরা গুনাহ হতে থাকবে।
আর পর্দা করা হলে মহান আল্লাহর আদেশ মানার কারনে ছওয়াব হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...