আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
601 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (30 points)
অনেক মসজিদে দেখা যায় ফজরের নামাযের পর ঈমাম সাহেব উচ্চস্বরে কোরআন মশক করান অথবা সুরা হাশরের শেষ তিন আয়াত তিলওয়াত করেন। এ সময় যদি কোন মুসল্লি এ আমলে শরীক না হয়ে নিজের ব্যক্তিগত মামুলাত পুরা করে তবে সে ক্ষেত্রে কি কোন নিষেধ আছে?

1 Answer

+1 vote
by (697,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কুরআন তেলাওয়াত শ্রবণ করা ও চুপ থাকা ওয়াজিব।এসম্পর্কে আল্লাহ তা'আলা বলেন,
وَإِذَا قُرِىءَ الْقُرْآنُ فَاسْتَمِعُواْ لَهُ وَأَنصِتُواْ لَعَلَّكُمْ تُرْحَمُونَ
আর যখন কোরআন পাঠ করা হয়, তখন তাতে কান লাগিয়ে রাখ এবং নিশ্চুপ থাক যাতে তোমাদের উপর রহমত হয়।(সূরা-আরাফ-২০৪)

সুতরাং যখন কোথাও তেলাওয়াত হবে,যতদূর পর্যন্ত তেলাওয়াতের আওয়াজ যাবে,ততদূর পর্যন্ত উপস্থিত ব্যক্তিবর্গ সবার উপর নিশ্চুপ হয়ে তেলাওয়াত শ্রবণকরা ওয়াজিব হয়ে যাবে।তাই তখন চুপ থেকে আপনি কুরআন তেলাওয়াত শ্রবণ করবেন।সম্ভব হলে তাদের সাথে মশকে শরীক হয়ে যাবেন।যদি একান্তই নিজের মা'মুলাত কে আদায় করতেই হয়, তবে সেখান থেকে উঠে অন্য কোথাও চলে যাবেন।নতুবা ওয়াজিব তরকের গোনাহ হবে।আল্লাহ মা'লুম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 34 views
...