আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
1,131 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (39 points)
বর্তমানে টাকা আয় করার নতুন মাধ্যম হচ্ছে crowd1

এর মাধ্যমে টাকা আয় করলে তা কি জায়েজ হবে?

1 Answer

0 votes
by (711,440 points)
জবাবঃ-
crowd1 সম্পর্কে গুগল থেকে আমরা যা জানতে পেরেছি,সেই ব্যখ্যার আলোকে আমরা শরয়ী হুকুম আরোপ করছি।আমাদের উল্লেখিত নিম্নোক্ত ব্যখ্যা যদি সঠিক না হয়,তাহলে কমেন্টে বিস্তারিত ব্যখ্যা উল্লেখ করবেন।বা ইডিট করে উক্ত ব্যবসার বিস্তারিত পদ্ধতি উল্লেখ করবেন।জাযাকুমুল্লাহ।

Crowd1 হচ্ছে সুইডেনের একটি অনলাইন এডুকেশন কোম্পানি যেটা বর্তমান বিশ্বে সব চাইতে আলোচিত এবং সব চাইতে দ্রুত বর্ধনশীল অ্যাপিলিয়েট অনলাইন প্ল্যাটফর্ম। এটি মূলত বিভিন্ন অনলাইন ডিজিটাল প্রোডাক্ট, অনলাইন গেমিং, এডুকেশন এই সব কোম্পানির মার্কেটিংয়ের জন্য কাজ করে। Crowd1 মূলত এখন যা করছে প্রথমে তারা মানুষকে Crowd এর সাথে কানেক্ট করে বিশাল সংখ্যক মেম্বার তৈরি করছে। এবং এক্ষেত্রে তারা বেশ সফলও, ইতোমধ্যে তারা ১ কোটিও বেশি সদস্যের একটা জনবহুল প্ল্যাটফর্ম তৈরি করে নিয়েছে সারা পৃথিবী থেকে! যেটার সংখ্যা দিন দিন আরো বৃদ্ধি পাচ্ছে। আর এই বিশাল সংখ্যক মেম্বার দিয়ে তারা পৃথিবীর বড় বড় অনলাইন প্ল্যাটফর্ম গুলোর সাথে কানেক্ট হয়ে ঐ সব কোম্পানি গুলোকে প্রমোট করে হাইয়ার পজিশনে নিয়ে যাচ্ছে এবং এর পরবর্তী আরো যে কোম্পানি গুলো যুক্ত হবে সেগুলোকেও নিয়ে যাবে এমন শর্তে এটির অগ্রযাত্রা। কারণ Crowd1 এর এতবড় কমিউনিটিতে যদি আসে তাহলে নিশ্চিন্তে যেকোনো কোম্পানি অনেক বেশি ভিউয়ার্স এবং সাসক্রাইবারস পাবে যেটা তাদের মার্কেট পজিশনটাকে অনেক বেশি হাইয়ার পজিশনে নিয়ে যাবে। এবং তাদের ইনকামও সে হারে দ্রুত বৃদ্ধি পাবে। আর সেক্ষেত্রে যখন তাদের এই পার্টনারশীপ কোম্পানি গুলো বিশাল সংখ্যক অর্থ আয় করে/করবে তখন এখান থেকে Crowd1 একটা বিশাল সংখ্যক কমিশন আয় করে। আর Crowd1 এর আয়কৃত কমিশন গুলো তারা তাদের সদস্যদের মধ্যে ভাগ করে দেয়। এবং সেই সুবাদে ইতোমধ্যে বিশ্বের অনেক বড় বড় কোম্পানি Crowd1 এর সাথে পার্টনারশীপ করে অর্থ আয় করছে এবং প্রফিট ভাগ করছে। এটাই মূলত Crowd1 এর মূল কনসেপ্ট।


Crowd1 মূলত কেমন তা বুঝতে দুইটা একটা উদাহরণের মাধ্যমে আরেকটু বেশি ক্লিয়ার হওয়া যায়। আর উদাহরণের তালিকায় যারা আছে তারা এই ব্যবসাতে ইতোমধ্যে বেশ সফলও।

★ পাঠাওঃ আমরা সবাই চিনি পাঠাও কোম্পানিকে। পাঠাও হচ্ছে বাংলাদেশের একটি রাইড শেয়ারিং কোম্পানি যেখানে তারা Raider এবং Passenger দের মধ্যে কানেক্ট ঘটিয়ে একটি নিদিষ্ট সংখ্যক কমিশন তৈরি করছে। আর এই ছোট ছোট কমিশনের মাধ্যমে একটা সময় তারা বিশাল সংখ্যক অর্থ আয় করছে এই প্ল্যাটফর্ম থেকে। আর Raiders ও Passenger এর মধ্যে কানেক্ট ঘটিয়ে ইতোমধ্যে তারা এই ব্যবসাতে বেশ সফল।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আমরা যা বুঝেছি সেটা হল, গ্রাহক এবং কম্পানির মধ্যে লিয়াজু করে দেয়া।মোটকথা দালালি করা।দালালি করা জায়েয।

সুতরাং যদি তাতে অন্য কোনো হারাম না থাকে,তাহলে এ ব্যবসা নাজায়েয হওয়ার আপাতত কোনো কারণ দেখা যাচ্ছে না।তাই জায়েযই হবে।আল্লাহু আ'লাম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...