আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
124 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
শাইখ,
১| কোন মুসলিম নারী কি হিন্দু পুরুষকে বিবাহ করতে পারে? ইসলামি শরীয়ত কি বলে।
২|৪রাকাতের জামাআত নামাযে আমি যদি ২ রাকাত হতে পেলে (মানে এখনো তাশাহুদের জন্য বসেনি) তাহলে আমি কিভাবে তাশাহুদ পড়বো,এবং কখন?
৩|যেহেতু ঐসময় হুজুররা তাশাহুদের জন্য বসলে তা আমার জন্য হয় ১ম রাকাত,এর সমাধান কি?
৪|হাদীসে কি বলে এ নিয়ে?
৫| আমাদের দেশে শবে বরাতে অনেক ছোট ছেলেমেয়েরা মোমবাতি জ্বালিয়ে আনন্দ করে, এটা কি বিদআত, করলে কি গুণাহ হবে?
৬|এখানে তো বিধর্মীদের সাথে কোন মিল নেই।তারা তো একটা আনন্দ করছে,সাথে বড়রা ও অনেক সময় করে,এখন ঐদিন যারা মোমবাতি বা আগরবাতি সাপ্লাই দিয়েছিল তারা কি দোষি হবে?যেহেতু তারা বিক্রি করেছে বলেই মানুষ কিনে আনন্দ করেছে।
৭|দোকানদার যদি স্পষ্ট জানা স্বত্তে মানে তিনি জানেন যে তারা এটা কিনে নিয়ে আজ শবে বরাতে আনন্দ করবে,এখন এই দোকানদার লোকটির কি গুণাহ হবে?তারা টাকা গুলো কি হারাম হবে,যে মোমবাতি বা আগরবাতি  সে বিক্রি করেছিল?

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) কোনো মুসলিম নারী কখনো কোনো হিন্দু মেয়েকে বিয়ে করতে পারবে না।
(২) আপনি যেখানেই ইমাম সাহেবকে পাবেন, সেখানেই ইমাম সাহেবের সাথে শরীক হয়ে যাবেন।
(৩)জ্বী, আপনি ইমাম সাহেবের অনুসরণ করবেন।
(৪)যেখানেই ইমাম সাহেবকে পাবেন, সেখানেই ইমাম সাহেবের সাথে শরীক হয়ে যাবেন।
(৫)জ্বী, শুবে বরাতের সময় মোমবাতি জ্বালানো বিদ'আত।
(৬) বিশেষ করে ঐ দিন উপলক্ষ্যে আগরবাতির ব্যবসা করা জায়েয হবে না।কেননা এতেকরে হারাম কাজে সহযোগিতা করা হবে। তবে কেউ এমনিতেই বিক্রি করে থাকলে, যে সারা বৎসর বিক্রি করে, এমন কেউ বিক্রি করলে তার জন্য নাজায়েয হবে না।

(৭)
দোকানদার জানলে এতে করে তার কি গোনাহ হবে?  এসম্পর্কে মতবিরোধ থাকলেও বিশুদ্ধ মতানুযায়ী কোনো গোনাহ হবে না।

সর্বোপরি একজন মুসলমানের জন্য এরকম পেশায় যুক্ত না হওয়াই উত্তম।
হাসান ইবনে আলী রাযি থেকে বর্ণিত রয়েছে।
ﻭﻋﻦ ﺍﻟﺤَﺴَﻦِ ﺑﻦ ﻋَﻠﻲٍّ ﺭﺿﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋﻨﻬﻤﺎ ﻗَﺎﻝَ : ﺣَﻔِﻈْﺖُ ﻣِﻦْ ﺭَﺳُﻮﻝ ﺍﻟﻠَّﻪِ ﷺ : « ﺩَﻉْ ﻣَﺎ ﻳَﺮِﻳﺒُﻚَ ﺇِﻟﻰ ﻣَﺎ ﻻ ﻳﺮِﻳﺒُﻚ » ﺭﻭﺍﻩُ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ﻭﻗﺎﻝ : ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ ﺻﺤﻴﺢٌ 
তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছি।তিনি বলেন,সন্দেহ যুক্ত জিনিষকে পরিহার করে সন্দেহমুক্ত জিনিষকে গ্রহণ করো।(সুনানু তিরমিযি-২৪৪২)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 1,174 views
...