আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
143 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)
এক ভাই ছোটোবেলা থেকেই হালাল উপায়ে ব্যবসা করতে আগ্রহী। কিন্তু পারিপার্শ্বিক চাপে ব্যবসা করতে পারে নাই। কখনো তার চাকরীর প্রতি আগ্রহ জন্মায়, আবার কখনো সে মনে করে প্রবাসে চলে যেয়ে স্থায়ীভাবে বসবাস করবে। আবার ভাবে দেশে ব্যবসা করবে। এসব চিন্তায় আসলে তার কিছুই হচ্ছে না। মানসিকভাবে বিপর্যস্ত থাকায় আমল-ইবাদত ও নষ্ট হচ্ছে।

উত্তরনের কোন পথ বাতলে দিলে ভালো হয়।

1 Answer

0 votes
by (707,840 points)
সমাধানঃ-
আল্লাহ মানুষ সৃষ্টি করেছেন।মানুষকে সৃষ্টি করেছেন উনার ইবাদতের জন্য।আল্লাহ তা'আলা বলেন,
وَمَا خَلَقْتُ الْجِنَّ وَالْإِنسَ إِلَّا لِيَعْبُدُونِ
আমার এবাদত করার জন্যই আমি মানব ও জিন জাতি সৃষ্টি করেছি।(সূরা আয-যারিয়াত-৫৬)

আল্লাহ ইবাদত করলে, আল্লাহ ভয় করলে আল্লাহ তাকে এমন উৎস থেকে রিযিক প্রদান করবেন যে,মানুষ সেটার ধারণাই করতে পারবে না।
وَمَن يَتَّقِ اللَّهَ يَجْعَل لَّهُ مَخْرَجًا
আর যে আল্লাহকে ভয় করে, আল্লাহ তার জন্যে নিস্কৃতির পথ করে দেবেন।
وَيَرْزُقْهُ مِنْ حَيْثُ لَا يَحْتَسِبُ وَمَن يَتَوَكَّلْ عَلَى اللَّهِ فَهُوَ حَسْبُهُ إِنَّ اللَّهَ بَالِغُ أَمْرِهِ قَدْ جَعَلَ اللَّهُ لِكُلِّ شَيْءٍ قَدْرًا
এবং তাকে তার ধারণাতীত জায়গা থেকে রিযিক দেবেন। যে ব্যক্তি আল্লাহর উপর ভরসা করে তার জন্যে তিনিই যথেষ্ট। আল্লাহ তার কাজ পূর্ণ করবেন। আল্লাহ সবকিছুর জন্যে একটি পরিমাণ স্থির করে রেখেছেন।(সূরা তালাক-২-৩)

রিযিকের দায়িত্ব আল্লাহ নিজেই নিয়েছেন।কাকে কখন কি দিবেন,সেটা আল্লাহর ইলমে রয়েছে।বান্দা সে তার প্রয়োজন অনুযায়ী আল্লাহর নিকট থেকে চেয়ে নিবে।
وَمَا مِن دَآبَّةٍ فِي الأَرْضِ إِلاَّ عَلَى اللّهِ رِزْقُهَا وَيَعْلَمُ مُسْتَقَرَّهَا وَمُسْتَوْدَعَهَا كُلٌّ فِي كِتَابٍ مُّبِينٍ
আর পৃথিবীতে কোন বিচরণশীল নেই, তবে সবার জীবিকার দায়িত্ব আল্লাহ নিয়েছেন তিনি জানেন তারা কোথায় থাকে এবং কোথায় সমাপিত হয়। সবকিছুই এক সুবিন্যস্ত কিতাবে রয়েছে।(সূরা হুদ-০৬)

আল্লাহ তা'আলা বান্দাদেরকে রিযিকের জন্য চেষ্টা করতে বলেছেন।চেষ্টা করার পর আল্লাহর হুকম হলে হয়তো সে সফলও হতে পারে।
فَإِذَا قُضِيَتِ الصَّلَاةُ فَانتَشِرُوا فِي الْأَرْضِ وَابْتَغُوا مِن فَضْلِ اللَّهِ وَاذْكُرُوا اللَّهَ كَثِيرًا لَّعَلَّكُمْ تُفْلِحُونَ
অতঃপর নামায সমাপ্ত হলে তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড় এবং আল্লাহর অনুগ্রহ তালাশ কর ও আল্লাহকে অধিক স্মরণ কর, যাতে তোমরা সফলকাম হও।(সূরা জুমুআহ-১০)


সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হালাল ব্যবসা,হালাল চাকুরী এবং মুসলিম অধ্যুষিত এলাকায় স্থায়ীভাবে বসবাস সবকিছুরই অনুমোদন ইসলামে রয়েছে।
 
সাঈদ ইবনে মনসুর রাহ উনার সুনানে নাঈম ইবনে আব্দুর রাহমান আযদি এবং ইয়াহইয়া ইবনে জাবির আত-তায়ীর সুত্রে  মুরসাল হিসেবে বর্ণনা করেন,
" تسعة أعشار الرزق في التجارة "
রিযিকের দশ ভাগের নয় ভাগ ব্যবসাতে রয়েছে।
(ইয়াহইয়াউল উলূম- আল-ইরাকি,পৃষ্টা২/৭৯)
আলবানী রাহ হাদিসটিকে যঈফ বলেছেন।যঈফ আল-জা'মে-২৪৩৪

বর্তমান সময়ে চাকুরী পাওয়া দুস্কর।তাই হাতে যা পুঁজি রয়েছে,তা দিয়ে ছোট্ট পরিসরে ব্যবসা শুরু করে দেয়াই ভালো হবে।পরবর্তীতে ভালো হালাল চাকুরী পাওয়া গেলে সেটাতে মনোযোগ দিবেন।তাছাড়া যদি মুসলিম অধ্যুষিত কোনো এলাকায় বিদেশে ভালো মানের কোনো চাকুরী বা ব্যবসার খোজ পাওয়া যায় তাহলে সেখানেও যেতে পারবেন।

রিযিক বৃদ্ধি ও পেরেশানি দূর করার জন্য বেশী বেশী দুরুদ শরীফ পড়বেন।এবং সিদ্ধান্ত গ্রহণের জন্য সালাতুল ইস্তেখারা পড়বেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...