আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (102 points)
edited by
১)ভাষার জন্যে বা মুক্তিযুদ্ধে যারা নিহত হয়েছে তাদের শহীদ বলা কি শরীয়ত সমর্থিত?

২)ভাষা দিবস, স্বাধীনতা দিবস এমন দিবস পালনের বিধান কি ইসলামে?

৩) নির্দিষ্ট করে এরকম দিবসকে উপলক্ষ্য করেই কেউ যদি কোনো ভালো কাজও করে যেমন মানুষ খাওয়ায় সেটা কি বিদআত হবে?

৪)শহীদ মিনারে ফুল দেওয়া কি শিরক?এটা কি সুস্পষ্ট হারাম নাকি নাজায়েজ??

৫) ৪রাকাত নামাযের দ্বিতীয় রাকাতে যদি ভুলে একদিকে বা উভয়দীকে সালাম ফিরিয়ে ফেলি সঙ্গে সঙ্গে মনে পরে দাড়িয়ে গিয়ে শেষের দুই রাকাত পরে সাহু সিজদা দেই নামাজ শুদ্ধ হবে কি?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
★১৯৫২ সালের ও তার বিগত বছরগুলোর ভাষা আন্দোলনে নিহত মুসলমান ব্যক্তিদের কে "ভাষাশহীদ" বলা যাবে।
★মুক্তিযুদ্ধের সময় যেসব মুসলমান  যুদ্ধরত অবস্থায় নিহত হয়েছেন তাঁদেরকে এবং যেসব মুসলমান নির্যাতনে-হত্যাযজ্ঞে অন্যায়ভাবে নিহত হয়েছেন তাঁদেরকে  'শহীদ' বলা যাবে।

হাদীস শরীফে এসেছেঃ  

عن سعيد بن زيد عن النبى -صلى الله عليه وسلم- قال : « من قتل دون ماله فهو شهيد ومن قتل دون أهله أو دون دمه أو دون دينه فهو شهيد

হযরত সাঈদ বিন যায়েদ থেকে বর্ণিত। রাসূল সা. ইরশাদ করেছেন-“যে ব্যক্তি নিজ সম্পত্তি রক্ষায় নিহত হয় সে শহীদ। যে ব্যক্তি নিজ পরিবার রক্ষায় নিহত হয় সেও শহীদ। অথবা প্রাণ রক্ষায় কিংবা দ্বীন রক্ষায় নিহত হয় সেও শহীদ। (সুনানে আবু দাউদ, হাদিস নং-৪৭৭৪, মুসনাদে আহমাদ, হাদীস নং-১৬৫২)

বিস্তারিত জানুনঃ  

(০২)
এ সংক্রান্ত বিস্তারিত জানুনঃ

(০৩)
শহীদদের মাগফিরাত কামনায় এমন কাজ করা হয়।
সুতরাং সেটি জায়েজ হবে।

(০৪)
এগুলো হিন্দুয়ানী সংস্কৃতি। 
এটি হারাম।

কেহ কেহ এটিকে শিরকের বাহন বলে আখ্যায়িত করেছেন।
 
(০৫)
হ্যাঁ নামাজ শুদ্ধ হবে।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...