+1 vote
46 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (124 points)
হাদিস শরিফ থেকে কী প্রমানিত যে দুইজন পুরুষ একসাথে এক কম্বলের নিচে ঘুমাতে পারবে না?এই এক সাথে না ঘুমানোর ব্যাপারটা শুধুমাত্র উলঙ্গ থাকার সময় প্রযোজ্য? নাকি যে কোনো সময়ই?এই ব্যাপারে বিস্তারিত জানতে চাচ্ছি।

1 Answer

0 votes
by (93,240 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
সমাধানঃ-
মুহাম্মদ আমীন ইবনে উমর ইবনে আব্দুল আজীজ আবেদীন(ইবনে আবেদীন) শামী রাহ লিখেনঃ
(قوله مضاجعة الرجل) أي في ثوب واحد لا حاجز بينهما، وهو المفهوم من الحديث الآتي، وبه فسر الأتقاني المكامعة على خلاف ما مر عن الهداية، وهل المراد أن يلتفا في ثوب واحد أو يكون أحدهما في ثوب دون الآخر والظاهر الأول، يؤيده ما نقله عن مجمع البحار أي متجردين، وإن كان بينهما حائل، فيكره تنزيها اهـ تأمل
এক পুরুষের সাথে অপর পুরুষের একত্রে এক বিছানায় ঘুমানো নাজায়েয তখনই হবে যখন উভয় একই তোষকের ভিতর কোনো প্রকার পর্দা ব্যতীত শয়ন করবে।এ বিষয়টাই অন্য একটি হাদীস থেকে বুঝা যাচ্ছে। হ্যা যদি সমলিঙ্গের  মধ্যে কাপড় ইত্যাদির দ্বারা প্রতিবন্ধকতা থাকে,তাহলে এমতাবস্থায় একই বিছানায় দু'জন পুরুষের শয়ন করা মাকরুহে তানযিহি হবে।বিস্তারিত জানুন- 757

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হাদীসে তরজমা ও ব্যাখা করতে যেয়ে উলামায়ে কেরামদের মধ্যে মাতবিরোধ হয়েছে।তবে বিশুদ্ধ কথা হলো,একই তোষকের নিচে সমলিঙ্গের একাধিক জন শয়ন করা নিষিদ্ধের আওতাধীন।কাপড় ব্যতীত বা একেবারে ছোট্ট কাপড় পরে শয়ন করা মাকরুহে তাহরিমা বা হারাম।আর কাপড় পরিধান পূর্বক শয়ন করা মাকরুহে তানযিহি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

...