আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
162 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (33 points)
edited by
১/ মসজিদের মধ্যে একজন বললো ওমুক তোমাকে যেতে বলেছে, তার সন্তানকে পড়াবে।
মসজিদে এরূপ দুনিয়াবি কথা কোন পর্যায়ে পড়ে (হারাম/মাকরূহ /..)?
এখন আমি তাকে পড়াচ্ছি। এই পড়ানো ও সম্মানি নেওয়া কি বিশুদ্ধ হচ্ছে?
২/ আমার বাড়ির কাছেই এক ভাইয়ের একটা কম্পিউটারের দোকান(অনলাইনে বিভিন্ন কাজকর্মের)। সেখানে একদিন তার সাথে একটা বিষয়ে কথা বলার উদ্দেশ্যে গিয়ে তার ওখানে রাখা ❝চাকুরির খবর❞ পত্রিকা থেকে একটা সার্কুলার পড়ে ফেলি যেটা (ধরে নিলাম) হয়তো আমি এখান থেকে না পেলে মিস করতাম।
এখন, এই আবেদনের কাজকর্ম অন্য সুবিজনক উপায়ে করা বিশুদ্ধ হবে, না তার কাছ থেকেই করতে দায়বদ্ধ হয়ে গেছি?
এছাড়া ওই ঘটনার পর থেকে সচেতন হয়ে আমি নিয়মিত সার্কুলার পাওয়ার জন্য একটা মোবাইল এপস ব্যবহার শুরু করি। এখন কথা হল, এই অর্জিত সচেতনতায় আমি নিয়মিত সার্কুলার পাওয়ার যে পথ খোলা রেখেছি এসব থেকে প্রাপ্ত সার্কুলারের আবেদন নিজে নিজে বা অন্য যে-কোন সুবিধাজনক উপায়ে করা বিশুদ্ধ হবে, না ওই ভাইয়ের কাছে দায়বদ্ধ হয়ে যাওয়ায় তার কাছ থেকেই সব করতে হবে?
৩/ ওই ভাইয়ের কাছ থেকে আগে কয়েকটি আবেদন করেছি। কিন্তু সে বেশি টাকা নেওয়ায় আর যেতে চাই না। প্রশ্ন হলো, তার কাছে যাওয়া আসার সুবাদে অর্জিত অভিজ্ঞতা যদি নিজে নিজে আবেদন করার বেলায় ব্যবহার করি তাহলে সেটা বিশুদ্ধ হবে?

1 Answer

0 votes
by (721,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/13112 নং ফাতাওয়ায় বলেছি যে,
আল্লামা হাসকফি রাহ বলেন,
وَيَحْرُمُ إدْخَالُ صِبْيَانٍ وَمَجَانِينَ حَيْثُ غَلَبَ تَنْجِيسُهُمْ وَإِلَّا فَيُكْرَهُ
বাচ্ছা,পাগল,যাদের ব্যাপারে নাজাসত আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল,তাদের জন্য মসজিদে প্রবেশ করা হারাম। এ ছাড়া অন্যান্যদের জন্য মসজিদে প্রবেশ করা মাকরুহে তানযিহি।(রদ্দুল মুহতার-১/৬৫৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বিনা প্রয়োজনে মসজিদে কথা বলা মাকরুহ।আপনার বিবরণ মতে উক্ত কথা বলা মাকরুহে তানযিহি হিসেবে বিবেচিত হবে

(২)
আপনি দাঢবদ্ধ হননি।তবে তার এখান থেকে করাটাই মানবতা।অন্যখান থেকে করলে কোনো গোনাহ হবে না।

(৩)
জ্বী, নিজে নিজেও করতে পারবেন।এতে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...