আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in পবিত্রতা (Purity) by (98 points)
আমি বাথরুমে নাপাক কাপড় ধুই।কাপড় ধুতে গেলে আমি বারবার হাত ধুই,বালতি ধুই,ট্যাপ ধুই।দুইটা কাপড় কাচতে গিয়ে ২ঘন্টা লাগে।কাপড় কাচতে গেলে তো দুই হাতই লাগে।আবার বালতি,মগ ধরতে হয়।সব ধুতে থাকি যেখানে হাত লাগে।আমার খুব কষ্ট হয় কাপড় ধুতে।কিভাবে সহজে নাপাক কাপড় কাচতে পারি?

1 Answer

0 votes
by (713,000 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/12596 নং ফাতাওয়ায় বলেছি যে,
সু-প্রিয় পাঠকবর্গ!
ফুকাহায়ে কেরামদের উপরোক্ত আলোচনা থেকে আমরা বুঝতে পারলাম যে,
কাপড়কে কয়েক কারণে দৌত করার প্রয়োজন পড়ে।

(১)দৃশ্যমান নাজাসত কাপড়ে লাগার কারণে।
(২)অদৃশ্যমান নাজাসত কাপড়ে লাগার কারণে।
(৩)ময়লা বা ঘামে কাপড় সিক্ত হওয়ার কারণে।

বিশ্লেষণঃ
কাপড়ে কোনো প্রকার নাজাসত না লেগে থাকলে তা দৌত করা জরুরী নয়।তবে ময়লা হলে অবশ্যই পরিস্কার করে রাখতে হবে।যা সভ্যতা ও ভদ্রতার আলামত।
আর যদি কাপড়ে দৃশ্যমান কোনো নাজাসত লেগে থাকে তাহলে নাজাসত দূর হওয়া পর্যন্ত দৌত করতে হবে।যদি একবার দৌত করা দ্বারা নাজাসত দূর হয়ে যায় তাহলে একবারই এর জন্য যথেষ্ট হবে।কিন্তু একবার দৌত করার পর নাজাসত দূর না হলে দূর হওয়া পর্যন্ত দৌত করতে হবে।

আর যদি অদৃশ্যমান নাজাসত কাপড়ে লেগে থাকে তাহলে তা তিনবার দৌত করতে হবে।কেননা তা হাদীস দ্বারা প্রমাণিত। এবং প্রত্যেকবার নিংড়াতে হবে।

সু-প্রিয় পাঠকবর্গ!
শরীর বা কাপড়ে নাজাসত লেগে থাকলে তাকে পরিস্কার করাই একমাত্র উদ্দেশ্য।
তবে তিনবার দৌত করা মুস্তাহাব।

নাজাসত সম্পর্কে জানতে আরো দেখুন.....
আহসানুল ফাতাওয়া-২/৯৪

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
দৃশ্যমান নাজাসত হলে,নাজাসতকে দূর করে নিলেই কাপড় পবিত্র হয়ে যাবে।আর অদৃশ্যমান নাজাসত হলে
একবার বালতিতে পানি নিয়ে সমস্ত নাপাক কাপড় ভিজিয়ে তারপর কাপড় তুলে নিংড়িয়ে বালতিতে নতুন পানি নিয়ে আবার ভিজিয়ে নিংড়াতে হবে।এভাবে তৃতীয়বার করতে হবে।তৃতীয়বার একটু বেশ জোড়ে নিংড়াতে হবে। প্রত্যেকবার বালতির সমস্ত পানি ফেলে দিয়ে নতুন পানি নিতে হবে। এবং প্রত্যেকবার ট্যাপ ইত্যাদিকে ধৌত করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
তিনবারের প্রতিবার ধোয়ার সময় কি একসাথে সবগুলা কাপড় নিংড়াতে হবে নাকি একটা একটা করে করলেও সমস্যা নাই?
by (713,000 points)
একসাথেও করা যাবে, এবং একটা একটা করেও করা যাবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 128 views
...