উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
শরীয়তের বিধান হলো হারাম সম্পদ ছওয়াবের নিয়তে ছদকাহ করা জায়েজ নেই।
এটা গুনাহের কাজ।
হাদীস শরীফে এসেছে
حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، حَدَّثَنَا أَبُو عَوَانَةَ، عَنْ سِمَاكِ بْنِ حَرْبٍ، ح وَحَدَّثَنَا هَنَّادٌ، حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ إِسْرَائِيلَ، عَنْ سِمَاكٍ، عَنْ مُصْعَبِ بْنِ سَعْدٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " لاَ تُقْبَلُ صَلاَةٌ بِغَيْرِ طُهُورٍ وَلاَ صَدَقَةٌ مِنْ غُلُولٍ " . قَالَ هَنَّادٌ فِي حَدِيثِهِ " إِلاَّ بِطُهُورٍ " . قَالَ أَبُو عِيسَى هَذَا الْحَدِيثُ أَصَحُّ شَيْءٍ فِي هَذَا الْبَابِ وَأَحْسَنُ .
ইবনু উমর (রাঃ) হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ পবিত্রতা ছাড়া নামায কবুল হয় না। আর হারাম উপায়ে প্রাপ্ত মালের সাদকাও কুবুল হয় না। হান্নাদ 'বিগাইরি তুহুর' এর স্থলে ইল্লা বিতুহূর’ উল্লেখ করেছেন। —সহীহ।
(তিরমিজি শরীফ ১ নং হাদীস
ইবনু মাজাহ– (২৭২))
আবু ঈসা বলেন, এই অনুচ্ছেদে এ হাদীসটিই সবচাইতে সহীহ এবং উত্তম।
,
তবে ছওয়াবের নিয়ত ছাড়া হারাম সম্পদ ছদকাহ করে দেওয়ার দ্বারা রাসুল সাঃ এর হুকুমকে পালন করা হয়।
তাই এটি ছওয়াবের কাজ।
(ফাতাওয়ায়ে হক্কানিয়াহ ২/১২১)
,
عرف الشذي নামক গ্রন্থে (১/৩) আল্লামা কাশ্মীরি রহঃ বলেন
فالثواب إنما يكون علي ايتمار الشارع واما رجاء الثواب من نفس المال فحرام
অনুবাদঃ হারাম সম্পদ দান করলে রাসুল সাঃ এর হুকুম পালনের কারনে ছওয়াব হবে
তবে হারাম সম্পদ দান করে যদি সেই সম্পদ থেকে ছওয়াবের আশা করে,তাহলে সেটি হারাম।
,
★★ সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি ছওয়াবের নিয়ত ছাড়াই উক্ত সম্পদ ছদকাহ করে দেয়,তাহলে জায়েজ আছে।