আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
277 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (76 points)
আমি কিছুদিন আগে কেনায়া তালাকের ব্যপারে জানি।আমি আমার স্বামীর কাছে তালাক চেয়েছি নাকি বলেছি যে তুমাকে বিয়ে করে আমার জীবন টাই শেষ ঠিক কি বলেছি আমার মনে নেই।কারণ এই কথা গুলো কয়েকবার বলেছি। তহ এরপর স্বামী বলেছিল তাহলে তুমার মা বাবার পছন্দমত বিয়ে কর গা আমাকে তালাক  দিয়ে দিও/নাকি বলেছে আমাকে তালাক দিয়ে মা বাবার পছন্দমত করিও/ নাকি আমাকে তালাক দিয়ে মা বাবার পছন্দমত করিও , ঠিক কি বলেছে আমার মনে নেই।স্বামী কোনদিন তালাকের কথা বলেনি ওনি তালাক হবে তাই।স্বামীরও মনে নেই।আমি অনেক মনে করার চেষ্টা করেছি। আমাদের কি তালাক হবে এই কথা দ্বারা? আমরা কি হালালভাবে জীবনযাপন করতে পারব?
by
আমি কিছুদিন আগে কেনায়া তালাকের ব্যপারে জানি।আমি আমার স্বামীর কাছে তালাক চেয়েছি নাকি বলেছি যে তুমাকে বিয়ে করে আমার জীবন টাই শেষ, ঠিক কি বলেছি আমার মনে নেই।কারণ এই কথা গুলো কয়েকবার বলেছি। তহ এরপর স্বামী বলেছিল তাহলে তুমার মা বাবার পছন্দমত বিয়ে কর গা আমাকে তালাক  দিয়ে দিও/নাকি বলেছে আমাকে তালাক দিয়ে মা বাবার পছন্দমত কর গা/ নাকি আমাকে তালাক দিয়ে মা বাবার পছন্দমত করিও , ঠিক কি বলেছে আমার মনে নেই।স্বামী কোনদিন তালাকের কথা বলেনি ওনি তালাক হবে তাই।স্বামীরও মনে নেই।আমি অনেক মনে করার চেষ্টা করেছি। আমাদের কি তালাক হবে এই কথা দ্বারা? আমরা কি হালালভাবে জীবনযাপন করতে পারব?
by (38 points)
edited by
হুজুর আমার স্বামী জানত আমি তালাক দিলে হবে না।মহিলারা তালাক দিতে পারে না তাই ওইভাবে বলেছিল।আমি চাইলে স্বামীকে তালাক  দিতে পারি ওটা বলতেছিল।মানে স্বামী দিবে না।তালাক দেওয়ার পর মা বাবার পছন্দমত করিও সেটা বুঝাইছে।কিন্তুু হুজুর সঠিকভাবে আমি বা ওনি কোন কথাটা বলেছিল মনে নেই।

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


তালাক খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

এ ভয়ানক শব্দটি নিয়ত থাকুক বা না থাকুক রাগে বলুক আর ভালবেসে বলুক স্ত্রীকে উদ্দেশ্য নিয়ে মুখ দিয়ে এ শব্দ বের হলেই তালাক পতিত হয়ে যায়। 

হাদীসে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নে উল্লেখিত বাক্য দ্বারা বুঝা যাচ্ছে যে আপনার স্বামী আপনাকে তালাক প্রদান করেননি,বরং তালাকের ক্ষমতা দিয়েছেন।
এখন আপনি চাইলে নিজেকে নিজে তালাক দিয়ে মা বাবার পছন্দ মোতাবেক অন্যত্রে বিবাহ করতে পারেন,অথবা এই স্বামীকে তালাক না দিয়ে তার সাথেই ঘর সংসার করতে পারেন।
এটি আপনার ক্ষমতায় থাকবে।
আপনি যেকোনো সময় নিজেকে নিজে তালাক প্রদান করতে পারবেন।
আপনার স্বামী এই ক্ষমতা আর ফিরিয়ে নিতে পারবেনা।
,
তবে উল্লেখিত বাক্য বলার দ্বারা তালাক পতিত হয়নি।   
رجل قال لامرأتہ خذي طلاقک، فقالت: أخذت، یقع الطلاق۔ (الفتاویٰ الہندیۃ، کتاب الطلاق / الفصل الثاني في إیقاع الطلاق ۱؍۳۵۹)
সারমর্মঃ
কেহ তার স্ত্রীকে বললো,তুমি তালাক গ্রহন করো,স্ত্রী বললো আমি গ্রহন করিলাম,তাহলে তালাক পতিত হয়ে যাবে। 

وفی الدرالمختار(۳۱۶/۳): باب تفویض الطلاق: فلم یصح رجوعہ۔
সারমর্মঃ
স্ত্রীকে তালাকের ক্ষমতা প্রদানের পর সেটি ফিরিয়ে নেওয়া সহীহ নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (38 points)
edited by
+1
স্ত্রী চইলেও ফিরিয়ে দিতে পারবে না? তালাকের  অধিকার টা? আর হুজুর খোলা তালাকের কথা চিন্তা করলেও কি তালাক হবে? আমি স্বামীকে তালাক দিতে চাই না।মনে অনেক ভাবনা চলে আসে।খোলা তালাকের ব্যপারে মনে মনে বললে বা ভাবলেও কি তালাক হয়ে যাবে? আর হুজুর আমি চাইলে কি এই অধিকার টা ফিরিয়ে দিতে পারব না? আমি রাখতে চাই না এই অধিকার।কারণ ওনি বা আমি এই খোলা তালাকের ব্যাপারে কিছুই জানতাম না।শুধু জানতাম স্ত্রীরা তালাক দিতে পারে না।আমি মনে মনেও এই কথা ভাবলে ভয় হচ্ছে হুজুর।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...