আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
253 views
in খাদ্য ও পানীয় (Food & Drink) by (11 points)
মাটির ভিতরে গর্ত করে ওইখান থেকে মাটি নিয়ে ওইটাকে পুড়িয়া এই বিস্কুট বানানো হয়।যেইটা গর্ভবতী অনেক মেয়েরা খেয়ে থাকে।মাটির একধরনের পুড়া পুড়া গন্ধ থাকে।সিলেটের নাকি প্রিয় খাবার এটি(অনেকের)।এখন অনলাইনেও পাওয়া যায়।এই বিস্কুট খাওয়া কি জায়েজ হবে?

1 Answer

+1 vote
by (697,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মাটি খাওয়া সম্পর্কে ফুকাহায়ে কেরামদের মতবিরোধ রয়েছে। কেউ বলেন জায়েয,কেউ মাকরুহ এবং কেউ হারাম।

যদি মাটি খাইলে ক্ষতি হয়, ডাক্তারিভাবে তা প্রমাণিত হয়, তাহলে মাটি খাওয়া হারাম। চিকিৎসার জন্য হলে জায়েয।

قال النووي رحمه الله وفي روضة الطالبين (3/ 291): " فصل في مسائل تتعلق بالأطعمة:
إحداها: قال الشيخ إبراهيم المروذي في تعليقه: وردت أخبار في النهي عن أكل الطين، ولا يثبت شيء منها، وينبغي أن نحكم بالتحريم إن ظهرت المضرة فيه.
قلت: قطع صاحب المهذب وغيره بتحريم أكل التراب. والله أعلم" انتهى.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...