আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
145 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
reopened by
বার বার চেষ্টা করেও বসচ্চা হচ্ছে না। এ পর্যন্ত ৩ বার মিসক্যারেজ হয়েছে। ১ মাস না যেতেই মিসক্যারেজ হয়ে যায়। অনেকটা নিজেরও দোষ আছে। যখন কনসিভ করি তখন সর্বোচ্চ সতর্ক থাকতে পারি না। কিন্তু বাচ্চা নেয়ার প্রবল ইচ্ছা থাকা সত্তেও, সমস্যা আছে জানার পরেও মানা হয় না অনেক সতর্কতা। এভাবে বার বার সমস্যা হওয়ায় মানসিক ও পারিবারিক ভাবে চাপে আছি। এটা কি আমার ভাগ্যে সন্তান ছিল কিন্তু উদাসীনতার কারণে সমস্যা হয়েছে। নাকি আসলে ভাগ্যেই ছিল না। ব্যাপারটা নিয়ে খুবই সমস্যায় আছি। কেউ কেউ বলছে, কেউ যদি মারা যায় ভাগ্যে ছিল বলে তার আত্নীয়দের সান্তনা দেয়া যায়, কিন্তু কেউ যদি সুইসাইড করে তাহলে কী ভাগ্যে ম্রিত্যু ছিল বলে সান্তনা দেয়া যায়।

1 Answer

+1 vote
by (715,680 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1907 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
জাবির (রাযি.) সূত্রে বর্ণিত।
عن جابر، أن رجلا أتى رسول الله صلى الله عليه وسلم، فقال: إن لي جارية، هي خادمنا وسانيتنا، وأنا أطوف عليها، وأنا أكره أنتحمل، فقال: «اعزل عنها إن شئت، فإنه سيأتيها ما قدر لها»، فلبث الرجل، ثم أتاه، فقال: إن الجارية قد حبلت، فقال: «قد أخبرتك أنه سيأتيها ما قدر لها»
তিনি বলেন, একদা এক আনসরী লোক রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে এসে বললো, আমার একটি দাসী আছে, আমি তার সাথে সঙ্গম করে থাকি, কিন্তু সে গর্ভবতী হোক তা আমি পছন্দ করি না। তিনি বললেনঃ তুমি ইচ্ছা করলে তার সাথে আযল করো। কিন্তু তার ভাগ্যে যা নির্ধারিত, তা নিশ্চিত আসবেই। বর্ণনাকারী বলেন, কিছুদিন পর ঐ ব্যক্তি পুনরায় তাঁর কাছে এসে বললো, দাসীট গর্ভবতী হয়েছে। তখন তিনি বললেনঃ আমি তো তোমাকে আগেই বলেছিলাম, তার ভাগ্যে যা নির্ধারিত তা অবশ্যই আসবে।(সহীহ মুসলিম শামেলা-১৪৩৯,সুনানু আবি দাউদ-২১৭৩)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সন্তান জন্ম নেয়া বা না নেয়া, গর্ভে সন্তান টিকে থাকা বা মিস্কারেজ হওয়া, সবকিছুই তাকদীরে লিপিবদ্ধ রয়েছে। সুতরাং নিজের অসর্তকতার কারণে মিস্কারেজ হওয়া বলতে কিছু নেই। বরং যা কিছু হয়েছে বা হবে, সবকিছুই তাকদীরে লিপিবদ্ধ রয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
জাঝাকাল্লাহ খাইর উস্তায। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...