আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (72 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,

মুফতি ইমদাদ অথবা ওলিউল্লাহ র কাছে উত্তর আশা করছি। শায়েখ সকল প্রশ্নের উত্তর অতি দ্রুত দিলে ভালো হয়। আর প্রয়োজনে কমেন্ট করলে সেটাও নজরে রাখবেন আশা করছি

শায়েখ সকাল ৭-৮ টার মাঝে দেখা একটা স্বপ্নের ব্যাখা তুলে ধরছি:

এক মসজিদে আমি আর আমার ভাই নামাজের জন্য গেলাম। মনে হয় জুম্মার নামাজ। কিন্তু সেখানে কাতার ঠিক করা নিয়ে চাপাচাপির কারণে একটা গন্ডগোল বেধে গেল। যার ফলে ফরজ নামাজই হয়ত যে যার মত পারলো পড়ে নিল। রমনকি ইমামও। কিন্তু আমি পড়তে পারিনি। পরে বাইরে অনেক বড় খালি জায়গা ছিল সেখানে বের হলাম নামাজটা পড়ে নিতে কিন্তু সেখান্র একজন কে (হয়ত বন্ধু) কে বলছি নামাজ পড়ে একজায়গায় খেলতে যাব। কিন্তু পুরো মাঠে কোথাও নামাজ পড়ার সুযোগ পেলাম না। একজায়গায় জায়নামাজ বিছাতে যাব সেখানে দেখি মাটি ফাঁকা হয়ে আছে আমি কবর মনে করে ভয় পেয়ে গেলাম বললাম কবরের উপরে নামাজ পড়ে কিভাবে পড়ে অন্যরা বলল সেখানে দুইটা গাছ নাকি নিজেদের মধ্যে সংঘাতে মরে ভেংগে আছে কোন কবর না। তারপর মাঠের অন্য স্থানে দেখি অনেক মানুষ নামাজ না পড়তে পারার কারণে লাইনে দাঁড়িয়ে কিন্তু আমি যে স্থান পেলাম সেটা প্রায় খালি হলেও অনেক জোড়ে গান বাজছিল। যাতে আমি মনে মনে ভাবছি এজন্যই আল্লাহ এসব শুনতে বারণ করেন কেননা নামাজের সময় পূর্ণ মনোযোগ আনা যায় না। কথা ন্তু সেখানেও নামাজ আদায় করতে পারলাম না। পরে একটা খালি ঘরে নামাজ পড়তে গেলাম যেখানে আমার খালা আমার ভাই ও আমার এক মামা উপস্থিত। আমি আশে পাশে মানুষ থাকায় বিচলিত হয়ে ২রাকাত নামাজের ১ম রাকাত এ অনেক ভুল করলাম যেমনঃ রূকুর পরে না দাড়ানো, দুই পা গুণ আকারে বসে যাওয়া। এতে আমার খালা মামারা অবাক হচ্ছিপ এবং আমি ভালোভাবে নামাজ আদায় করতে জানিনা ভুল করছি এমন  মন্তব্য করছিল। যার ফলে আমি ২য় রাকাত খুব সুন্দর করে আদায় করি। কিন্তু নামাজের মধ্যেই ভাব উদয় হল এটা রিয়া হতে পারে তাই ভাবলাম নামাজ শেষ এ কালিমা পড়ে নেব কেননা রিয়া এক প্রকার শিরক। এই নামাজ চলার সময়ই আমার আরেক মামা পরিকল্পনা করছিল অই স্থান থেকে অন্য কোথায় বেড়াতে যাওয়া যায় কিন্তু আমার ইচ্ছা ছিল নতুন একস্থানে খেলতে যাওয়া।

১. এই স্বপ্ন কি নিছক কল্পনা? কোন ভয়ংকর অবস্থা প্রকাশ করছে কি?

২. এক শায়েখের ভিডিও তে দেখেছি যে, ঘুমের মধ্যে কেউ যদি শুয়ে নামাজ আদায় করতে দেখে নিজেকে তবে তার মৃত্যু সন্নিকটে।  ব্যাপারটা কতটা যৌক্তিক?

1 Answer

0 votes
by (713,840 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ». 
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার স্বপ্ন থেকে আমরা বুঝতে পারছি যে, এটা নিছক কল্পনামাত্র।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...