শরীয়তের বিধান হলো বিয়ের পর স্ত্রীর অভিবাবক একমাত্র স্বামী।স্বামীর আদেশ ব্যতীত ঘর থেকে বাহির হওয়া স্ত্রীর জন্য জায়েয হবে না।এখানে মা-ভাইয়ের আহবানে সাড়া দেওয়া উক্ত স্ত্রীর জন্য অবশ্যকীয় নয়।এবং জায়েযও হবে না।
সুতরাং স্ত্রীর জন্য স্বামীর অনুমতি ব্যতীত ঘরের বাহিরে যাওয়া জায়েয হবে না কেননা স্ত্রীর জন্য স্বামীর আদেশ মান্য করা ওয়াজিব।বিশেষ করে পারিবারিক বৈধ বিষয়ে মাতাপিতার চেয়ে স্বামীর আদেশকে স্ত্রী অগ্রাধিকার দিবে।তবে শরীয়ত বিরোধী কোনো কাজে স্বামীর আদেশকে মান্য করা স্ত্রীর উপর ওয়াজিব না।
তবে স্বামী যদি অনুমতি দেয়,তাহিলে স্ত্রীর জন্য পর্দা রক্ষা করে ব্যবসা বাণিজ্য ও চাকুরী করা জায়েজ আছে। তবে এক্ষেত্রে যেন পর্দা লঙ্ঘণ না হয়, সেই সাথে শরয়ী অন্য কোন বিধান লঙ্ঘিত না হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।
হ্যাঁ, যদি উপার্জনক্ষম কোন মাহরাম আত্মীয় থাকে, বা অভিভাবক থাকে, তাহলে মহিলাদের জন্য ব্যবসা ও চাকরীর জন্য বাহিরে যাওয়া উচিত নয়।
শরয়ী পর্দা ও বিধান অনুসরণ করে মহিলাদের ব্যবসা বাণিজ্য ও চাকুরী করাতে কোন নিষেধাজ্ঞা আসেনি। তা’ই শরয়ী কোন কারণ ছাড়া মহিলাদের ব্যবসা করা ও চাকুরী করাকে হারাম বলার সুযোগ নেই।
-তাবয়ীনুল হাকায়েক ৬/১১৭; আদ্দুররুল মুখতার ৬/৫৫; আলবাহরুর রায়েক ১/২০০; ফাতাওয়া হিন্দিয়া ১/৩৮, ফিকহুন নাওয়াযিল ৩/৩৫৯
তবে যদি পর্দা লঙ্ঘণ হয়, পুরুষদের মিলে একসাথে কাজ করতে হয়, সেই সাথে ফিতনার আশংকা হয়, তাহলে জায়েজ নেই।
ولها ان تقوم بالتدريس والبيع والشراء والصناعة من نسيج وصيغ وغزل وخياطة ونحو ذلك إذا لم يفض إلى مالا يجوز شرعا من خلوتها بأجنبى، أو اختلاطها برجال غير محارم اختلاطا تحدث منه فتنة أو يؤدى إلى فوات ما يجب عليها نحو اسرتها دون أن تقيم مقامها من يقوم بالواجب عنها ودون رضاهم (فقه النوازل-3/359
,
★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে শরীয়তের বিধান অনুপাতে স্বামী অনুমতি না দিলে মেয়ের বাবা মেয়েকে চাকরি করার অনুমতি দিতে পারবেনা।