বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
তালাক শব্দ। এটি খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে।
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .
কাসীর ইবন উবায়দ .......... ইবন উমার (রাঃ) নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণনা করেছেন যে, আল্লাহ্ তা‘আলার নিকট নিকৃষ্টতম হালাল বস্তু হল তালাক।
(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।)
★শরীয়তের বিধান হলো সন্দেহের ভিত্তিতে কোনো তালাক পতিত হয়না।
قال العلامۃ الحموی: فحلفہ باطل ای فلا شییٔ علیہ قیل اما الطلاق والعتاق فانہما لا یقعان بالشک۔ (غمز عیون البصائر علی الاشباہ ۱:۱۹۸ القاعدۃ الثالثۃ)
সারমর্মঃ
তালাক এবং গোলাম আযাদ,এ দুটি বিষয় সন্দেহের ভিত্তিতে পতিত হয়না।
قال العلامۃ ابن نجیم: ومنہا شک ہل طلق ام لا؟ لم یقع شک انہ طلق واحدۃ او اکثر؟ بنی علی الاقل کما ذکر الاسبیجابی۔ (الاشباہ والنظائر۶۴ قاعدۃ من شک ہل فعل ام لا)
الاشباہ والنظائر فی الفقہ الحنفی۶۰ القاعدۃ الثالثۃ)
সারমর্মঃ
কেহ যদি সন্দেহ করে যে সে তালাক দিয়েছে নাকি দেয়নি,,,
তাহলে তালাক পতিত হবেনা।
কেহ যদি সন্দেহ করে যে এক তালাক দিয়েছে? নাকি এর চেয়ে বেশি?
তাহলে কমটাই পতিত হবে।
আরো জানুনঃ
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই.
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যাবতীয় কোনো সন্দেহের দিকে ভ্রুক্ষেপ করবেননা।
আপনক যেহেতি এতোদিন ঐ বাক্য বলার উপরেই শিওর ছিলেন,সুতরাং আসলেই আপনি ঐ বাক্যই বলেছিলেন।
আপনি এখন মনে জাগা সন্দেহের দিকে ভ্রুক্ষেপ করবেননা।
মনে জাগা এই সন্দেহের কারনে কোনো সমস্যা নেই।
আপনি এতোদিন যেই বাক্য বলার উপর শিওর ছিলেন,সেটিকেই ধরবেন।
لمافی الاشباہ والنظائر (ص۵۶):القاعدة الثالثة: اليقين لا
يزول بالشك:
একীন সন্দেহ পোষনের দ্বারা বিলুপ্ত হয়না।
(আল আশবাহ অন নাজায়ের)