আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
184 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (19 points)
আসসালামু আলাইকুম,

১. এক মহিলার স্বামী তাদের এক কন্যা রেখে মারা যান। সেই মহিলা পরবর্তীতে অন্য এক লোককে বিয়ে করেন। সেই লোকের প্রথম স্ত্রীও ৩ ছেলে রেখে মারা গিয়েছিলেন। এখন মহিলার পূর্বের সংসারের মেয়ের সাথে তার পরবর্তী স্বামীর প্রথম পক্ষের ছেলের বিয়ে কি জায়িয হবে?

২. প্লাস্টিকের বালতি কি বিসমিল্লাহ্‌ এর সাথে তিনবার ধুয়ে নিলেই পাক হবে?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
আল্লাহ তায়ালা বলেন-

حُرِّمَتْ عَلَيْكُمْ أُمَّهَاتُكُمْ وَبَنَاتُكُمْ وَأَخَوَاتُكُمْ وَعَمَّاتُكُمْ وَخَالَاتُكُمْ وَبَنَاتُ الْأَخِ وَبَنَاتُ الْأُخْتِ وَأُمَّهَاتُكُمُ اللَّاتِي أَرْضَعْنَكُمْ وَأَخَوَاتُكُم مِّنَ الرَّضَاعَةِ وَأُمَّهَاتُ نِسَائِكُمْ وَرَبَائِبُكُمُ اللَّاتِي فِي حُجُورِكُم مِّن نِّسَائِكُمُ اللَّاتِي دَخَلْتُم بِهِنَّ فَإِن لَّمْ تَكُونُوا دَخَلْتُم بِهِنَّ فَلَا جُنَاحَ عَلَيْكُمْ وَحَلَائِلُ أَبْنَائِكُمُ الَّذِينَ مِنْ أَصْلَابِكُمْ وَأَن تَجْمَعُوا بَيْنَ الْأُخْتَيْنِ إِلَّا مَا قَدْ سَلَفَ ۗ إِنَّ اللَّهَ كَانَ غَفُورًا رَّحِيمًا

তোমাদের জন্যে হারাম করা হয়েছে তোমাদের মাতা, তোমাদের কন্যা, তোমাদের বোন, তোমাদের ফুফু, তোমাদের খালা, ভ্রাতৃকণ্যা; ভগিনীকণ্যা তোমাদের সে মাতা, যারা তোমাদেরকে স্তন্যপান করিয়েছে, তোমাদের দুধ-বোন, তোমাদের স্ত্রীদের মাতা, তোমরা যাদের সাথে সহবাস করেছ সে স্ত্রীদের কন্যা যারা তোমাদের লালন-পালনে আছে। যদি তাদের সাথে সহবাস না করে থাক, তবে এ বিবাহে তোমাদের কোন গোনাহ নেই। তোমাদের ঔরসজাত পুত্রদের স্ত্রী এবং দুই বোনকে একত্রে বিবাহ করা; কিন্তু যা অতীত হয়ে গেছে। নিশ্চয় আল্লাহ ক্ষমাকরী, দয়ালু। (সূরা নিসা, ২৩)

★মাহরাম নারীদের তালিকা নিম্নরূপ :
* মা, দাদী, নানী, দাদী ও নানীর মা এবং তাদের ঊর্ধ্বতন মহিলাগণ।
* মেয়ে, ছেলের মেয়ে, মেয়ের মেয়ে এবং তাদের অধস্তন কন্যা সন্তানরা।
* বোন। (সহোদরা, বৈপিত্রেয় ও বৈমাত্রেয়-সকল বোন এর অন্তর্ভুক্ত)
* ভাইয়ের মেয়ে, ভাইয়ের মেয়ের মেয়ে ও তাদের অধস্তÍনরা। এবং বোনের মেয়ে, বোনের মেয়ের মেয়ে ও তাদের অধস্তÍনরা। (বৈপিত্রেয় ও বৈমাত্রেয় ভাই ও বোনের মেয়েও এর অন্তর্ভুক্ত)
* ফুফু। (বৈপিত্রেয় ও বৈমাত্রেয় ফুফুও এর অন্তর্ভুক্ত)
* খালা। (বৈপিত্রেয় ও বৈমাত্রেয় খালাও এর অন্তর্ভুক্ত)
* সৎ মা এবং দুধ পিতার স্ত্রী।
* আপন ছেলে ও দুধ সম্পর্কের ছেলের স্ত্রী, নাতির স্ত্রী এবং অধস্তন সন্তানের স্ত্রীরা।
* দুধ মা, দুধ নানী, দুধ দাদী এবং তাদের ঊর্ধ্বতন মহিলাগণ।
* দুধ বোন, দুধ ভাইয়ের মেয়ে, দুধ বোনের মেয়ে।
* দুধ সম্পর্কের মেয়ে, মেয়ের মেয়ে এবং তাদের অধস্তন কন্যা সন্তানেরা।
* দুধ পিতার বোন।
* শাশুড়ি (স্ত্রীর আপন মা), দাদী শাশুড়ি, নানী শাশুড়ি এবং তাদের ঊর্ধ্বতন মহিলাগণ এবং স্ত্রীর দুধ মা, দুধ দাদী এবং দুধ নানী।
* স্ত্রীর অন্য ঘরের মেয়ে, মেয়ের মেয়ে এবং তাদের অধস্তনরা।

বিস্তারিত জানুনঃ

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত মহিলার পূর্বের সংসারের মেয়ে তার পরবর্তী স্বামীর প্রথম পক্ষের ছেলে উভয়ে বৈপত্রিয় ভাই বোন।

শরীয়তে নিজের ভাই বোনের বিবাহ যেমন হারাম,বৈপত্রিয় ভাই বোনেরও বিবাহ হারাম।
,
সুতরাং প্রশ্নে  উল্লেখিত মহিলার পূর্বের সংসারের মেয়ের সাথে তার পরবর্তী স্বামীর প্রথম পক্ষের ছেলের বিয়ে জায়েজ নেই।
তারা একে অপরের মাহরাম।
তাদের পরস্পরে কোনো পর্দা নেই।
তাদের পরস্পরে  বিবাহ হারাম।

(০২)
হ্যাঁ পাক হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 144 views
...