কুরআন মহান আল্লাহর বাণী। সুতরাং তার প্রতি সম্মান বজায় রাখা এবং অপমান-অপদস্থের হাত থেকে রক্ষা করা জরুরি।
হাদীস শরীফে এসেছেঃ
وَعَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ قَالَ: قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ: إِنَّ اللهَ يَرْفَعُ بِهٰذَا الْكِتَابِ أَقْوَامًا وَيَضَعُ بِه اٰخَرِينَ
উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ তা‘আলা এ কিতাব কুরআনের মাধ্যমে কোন কোন জাতিকে উন্নতি দান করেন। আবার অন্যদেরকে করেন অবনত।
(মুসলিম ৮১৭, ইবনু মাজাহ ২১৮, আহমাদ ২৩২, দারিমী ৩৪০৮, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৫১২৫, শু‘আবূল ঈমান ২৪২৮, সহীহাহ্ ২২৩৯।)
★শরীয়তের বিধান হলো কুরআন,হাদীস,দ্বীনি,শরয়ী জ্ঞান সম্বলিত কিতাব যদি সরাসরি পায়ের দিকে না হয়,বরং পা থেকে উঁচুতে রাখা হয়,অথবা পা থেকে অনেক দূরে বা আলমারি ইত্যাদিতে বন্ধ করে রাখা হয়,তাহলে সেদিকে পা দেওয়া জায়েজ আছে।
,
কিন্তু যদি একেবারে পায়ের সামনা-সামনি হয়,অথব আলমারিতেই আছে,তবে সেই আলমারি শিসার হয়,এবং আলমারী পায়ের নিকটেই হয়,তাহলে এটি মাকরুহ হবে।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1 / 655):
" و) كما كره (مد رجليه في نوم أو غيره إليها) أي عمدا لأنه إساءة أدب قاله منلا ناكير (أو إلى مصحف أو شيء من الكتب الشرعية إلا أن يكون على موضع مرتفع عنالمحاذاة) فلايكره، قاله الكمال (قوله: مرتفع) ظاهره ولو كان الارتفاع قليلاً ط قلت: أي بما تنتفي به المحاذاة عرفاً، ويختلف ذلك في القرب والبعد، فإنه في البعد لاتنتفي بالارتفاع القليل والظاهر أنه مع البعد الكثير لا كراهة مطلقاً، تأمل".
সারমর্মঃ
ঘুমের মধ্যে বা জাগ্রত অবস্থায় কুরআনের দিকে ইচ্ছাপূর্বক ভাবে পা দেওয়া মাকরুহ,কেননা এটি আদবের খেলাফ ।
কিন্তু যদি উঁচু জায়গায় হয়,অথবা দূরে হয়,তাহলে মাকরুহ হবেনা।
الفتاوى الهندية (5 / 322):
"مد الرجلين إلى جانب المصحف إن لم يكن بحذائه لايكره، وكذا لو كان المصحف معلقاً في الوتد وهو قد مد الرجل إلى ذلك الجانب لايكره، كذا في الغرائب"
সারমর্মঃ
কুরআনের মুসহাফের দিকে পা দেয়ার ক্ষেত্রে যদি এটি সরাসরি সামনা-সামনি না হয়,তাহলে মাকরুহ হবেনা।
অনুরুপভাবে মুসহাফ যদি উপরে লটকানো থাকে,তাহলে তার দিকে পা দেওয়া মাকরুহ হবেনা।
★শয়ন কক্ষে খাট থেকে কিছুটা দূরে টেবিলের উপর কুরআন থাকলে সে দিকে পা দিয়ে ঘুমালে কোনও সমস্যা নেই ইনশাআল্লাহ। কারণ কুরআনকে অপমানের উদ্দেশ্যে নয় বরং প্রয়োজনবোধে এমনটি করা হয়।
শাইখ বিন বায রহঃ কে প্রশ্ন করা হয়, মসজিদে মুসল্লিদের সামনের দিকে রেহাল/আলমারিতে কুরআন থাকে। মুসল্লিরা কুরআনের দিকে পা ছড়িয়ে বসে। এতে কোন গুনাহ হবে কি?
তিনি বলেন,
ما يضر، ما يضر، ما هو المقصود الاستهانة، المقصود الاستراحة.
“ক্ষতি নেই, ক্ষতি নেই। কারণ এতে কুরআনকে অপমান করা উদ্দেশ্য নয় বরং উদ্দেশ্যে আরাম করা।”
শাইখ আব্দুর রাহমান নাসের আল বাররাক বলেন,
وأما مد الرجل إلى المصحف فإن كان مرفوعاً في دولاب ونحوه أو بعيداً فلا حرج في ذلك، وإن كان على الأرض قريباً من القدم فلا يجوز؛ لأن ذلك صورة امتهان للمصحف وإن لم يقصد من يمد رجله ذلك، فإن امتهان المصحف لا يقصده مسلم،
“আর কুরআনের দিকে পা ছড়ানোর ব্যাপারে কথা হল, কুরআন যদি আলমারি বা অন্য কিছুর উপরে অথবা দূরে থাকে তাহলে তাতে কোনও অসুবিধা নেই। আর যদি তা মাটিতে পায়ের কাছেই থাকে তাহলে তা জায়েজ নাই। কারণ এটি কুরআনকে অপমান করার একটি রূপ-যদিও সে দিকে পা ছড়ানো দ্বারা এটা তার উদ্দেশ্য না থাকে। কারণ কুরআনকে অপমান করার নিয়ত কোনও মুসলিমেরই থাকে না।”
তওবা করতে হবে,আর আল্লাহত কাছে ওয়াদাবদ্ধ হতে হবে,যে সে আর ভবিষ্যতে এহেন কিছু দেখবেনা।