আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (1 point)
recategorized by
মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে।মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে।মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে।মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে।মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে।মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে।মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে।মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে।মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে। মাসআলা নিয়ে চিন্তা হচ্ছে।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম   


মনে মনে তালাক দিলে তাহা পতিত হয়না।
নামাজে কিরাআতের ন্যায় উচ্চারণ করে তালাক ফিলেই কেবল তালাক হবে।  
তালাক দেওয়ার কথা মনে মনে বলেছে নাকি উচ্চারণ করেছে,এরুপ সন্দেহ সৃষ্টি হলে তালাক হবেনা।
,
হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِي عَنْ أُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ صُدُورُهَا، مَا لَمْ تَعْمَلْ أَوْ تَكَلَّمْ ".

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, (আমার বরকতে) আল্লাহ আমার উম্মতের অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) মাফ করে দিয়েছেন। যতক্ষণ পর্যন্ত না সে তা কাজে পরিণত করে অথবা মুখে বলে। (সহীহ বুখারী ২৫২৮)
 
অপর এক হাদীসে এসেছে-
عَنْ أَبِي ذَرٍّ الْغِفَارِيِّ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ وَالنِّسْيَانَ وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ
আবূ যার আল-গিফারী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ আল্লাহ আমার উম্মাতের ভুল , বিস্মৃতি ও বলপূর্বক যা করিয়ে নেয়া হয় তা ক্ষমা করে দিয়েছেন। [সুনানে ইবনে মাজাহ, ২০৪৩]

তালাকের কথা চিন্তা করল কিন্তু সে শব্দ করে উচ্চারন করল না, বা তার  জিহবা নড়ল না, অর্থাৎ সে মনে মনে বলল, তাহলে তালাক পতিত হবে না। কারণ শুধু অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) আল্লাহ মাফ করে দিয়েছেন।

আরো জানুনঃ 
 
প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
আপনি নিশ্চিন্তে থাকুন।
প্রশ্নে উল্লেখিত ছুরতে কোনো শর্তযুক্ত তালাক হবেনা।
আপনি কুরআন শিক্ষা দিতে পারেন।
সমস্যা নেই।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
edited by
ধন্যবাদ আপনাকে 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 531 views
...