আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in সালাত(Prayer) by (46 points)
১.ফজর এবং এশা সালাত মেয়েদের জন্য কোন সময়ে পড়া উত্তম?

২. এ সমস্যাটি বিয়ের আগে ছিল না বিয়ের পর থেকে কিছুদিন এমন দেখা যাচ্ছে যে ফরজ গোসলের পর অথবা যেকোনো গোসলের পরে  লজ্জা স্থান থেকে অর্থাৎ পেশাবের রাস্তা না, ভেজাইনা থেকে দুই তিন ফোঁটা মত পানি বের হয় যেটা কোন বেগ থাকে না অটোমেটিক্যালি পানি চলে আসে। এটা অনেক সময় নামাজের মধ্যে হয় এবং নামাযের বাইরেও হয়। মোটামুটি গোসল থেকে ফারেগ হওয়ার আধা ঘন্টার মধ্যে দেখা যায়। মাসে ২/১ বার এমন হয়।তো এমন সমস্যার কারনে কি করনীয়?? এই পানিটা কি নাপাক নাকি পাক??

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


মহিলাদের জন্য আওয়াল ওয়াক্তে তথা প্রত্যেক নামাজের ওয়াক্তের শুরুতে নামাজ আদায় করা উত্তম হবে।

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِي ذَرٍّ قَالَ قَالَ رَسُولُ اللهِ كَيْفَ أَنْتَ إِذَا كَانَتْ عَلَيْكَ أُمَرَاءُ يُمِيتُونَ الصَّلَاةَ اَوْ يُؤَخِّرُوْنَهَا عَنْ وَقْتِهَا قُلْتُ فَمَا تَأْمُرُنِي قَالَ صَلِّ الصَّلَاةَ لِوَقْتِهَا فَإِنْ أَدْرَكْتَهَا مَعَهُمْ فَصَلِّ فَإِنَّهَا لَكَ نَافِلَةٌ.

আবূ যার (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে বললেন, সে সময় তুমি কী করবে যখন তোমাদের ওপর শাসকবৃন্দ এমন হবে, যারা সলাতের প্রতি অমনোযোগী হবে অথবা তা সঠিক সময় হতে পিছিয়ে দিবে? আমি বললাম, আপনি আমাকে কী নির্দেশ দেন? তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, এ সময়ে তুমি তোমার সলাতকে সঠিক সময়ে আদায় করে নিবে। অতঃপর তাদের সাথে পাও, আবার আদায় করবে। আর এ সলাত (সালাত/নামায/নামাজ) তোমার জন্য নফল হিসেবে গণ্য হবে।
সহীহ : মুসলিম ৬৪৮, আবূ দাঊদ ৪৩১, ইবনু মাজাহ্ ১২৫৬, তিরমিযী ১৭৬, দারেমী ১২৬৪, আহমাদ ২১৩২৪, সহীহ আল জামি‘ ৪৫৮৮

کذا فی الشامیۃ:
أن أداء الصلاة في أول الوقت أفضل، إلا إذا تضمن التأخير فضيلة لا تحصل بدونه، كتكثير الجماعة؛ ولهذا كان أولى للنساء أن يصلين في أول الوقت؛ لأنهن لا يخرجن إلى الجماعة، كذا في مبسوطي شمس الأئمة وفخر الإسلام.
(رد المحتار،1/ 367)
সারমর্মঃ
নিশ্চয়ই আওয়াল ওয়াক্তে নামাজ পড়া উত্তম। 
কিন্তু যদি দেড়ি করে পড়ার ক্ষেত্রে ফজিলত থাকে,যাহা দেড়িতে না পড়লে পাওয়া যাবেনা,তাহলে দেড়ি করে পড়বে।
যেমন জামা'আত বড় হওয়া ইত্যাদি। 
এই কারনে মহিলাদের জন্য আওয়াল ওয়াক্তে নামাজ উত্তম।
কেননা তাদের জামা'আতের জন্য বের হতে হয়না।

আরো জানুনঃ 

অন্যান্য নামাজের ন্যায় মহিলাদের জন্য ফজর ঈশার সালাতেও আওয়াল ওয়াক্ত তথা ওয়াক্ত আসার শুরুর সময়েই নামাজ পড়া উত্তম।

(০২)
সেটি নাপাক পানি।
কাপড়ে লাগলে কাপড় নাপাক হয়ে যাবে।
এটি বের হলে অযু ভেঙ্গে যাবে।
সুতরাং নামাজে এহেন পানি বের হয়ে গেলে নামাজও ভেঙ্গে যাবে।

সুতরাং গোসল থেকে ফারেগ হওয়ার পর সেই পানি নির্গত হওয়া শেষ হলে তারপর অযু করে নামাজ আদায় করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...