আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
140 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
আসসালামু আলাইকুম। আমি গত কয়দিন আগে একটা স্বপ্নে দেখি যে আমি আর আমার মা একটা রিকশায় করে কোথাও যাচ্ছি। রাস্তাটা যতটুকু মনে পড়ে সরু আর কনস্ট্রাকশন কাজ চলছিলো। হুট করে একটা শর্টকাট নেয়ার জন্য রিকশাওয়ালা একটি রুমের মধ্যে চলে যায়, আমরা প্রথমে এইদিক দিয়ে নিতে নাহ করি,কিন্তু ঐখানে কর্মরত লেভাররা বিভিন্ন যুক্তি দিয়ে আমাদের বুঝায় যে এই রাস্তায় গেলে ভালো হবে( আমার পুরোপুরি মনে নেই)

রুমটা অনেক উঁচু ছিলো আর সরু ছিলো, তাই রিকশাওয়ালা যেই নাহ চালানো শুরু করলো, একটুপর ই রুমের ফ্লোরটা ভেঙ্গে পড়লো, আমি কোনোমতে একটা বাঁশ ধরে ঝুলে পড়ি,আর আমার মা নিচে পড়ে যাচ্ছে, কিন্তু খুব আস্তে আস্তে। আমি জোরে জোরে কালিমায় শাহাদাত মাকে পাঠ করে শুনচ্ছিলাম। তারপর ঘুম ভেঙ্গে যায়।
স্বপ্নটা দেখার পর আমি আমার মার জন্য কিছু দান সদকা করি।

এখন আমার প্রশ্ন এই স্বপ্নের ব্যাখা কিহ?( স্বপ্ন টা ভোররাতে কিনাহ শিউর নাহ, আমি ঘুম ভেঙ্গে সকাল হয়ে গেছে দেখি।)


প্রশ্ন ২ঃ আমার ভাই চাকরির পরীক্ষা দিচ্ছে।  আমার বাবা বলে ইয়া লাতিফু ১৮৩ বার পড়ে দুই রাকাত নফল নামাজ পড়ে আমল করতে প্রতিদিন। এখন এই আমল সহী কি নাহ??

1 Answer

0 votes
by (682,440 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

 
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনাদের আমল বাড়িয়ে দিতে হবে,দ্বীনদার লোকদের সাথে উঠাবসা করতে হবে,পবিত্র হালতে থাকতে হবে,অহংকার থেকে বেঁচে থাকতে হবে। 
বেশি বেশি কুরআন তেলাওয়াত, যিকির আযকার,ফরজ সহ নফল নামাজ পড়তে হবে। 
,
স্বপ্নের কথা কাউকে বলা যাবেনা।
কোনো সমস্যা হবেনা,ইনশাআল্লাহ। 

বিস্তারিত জানুনঃ   

(০২)
চাকরি বা কাজ পাওয়া সব সময়ই কঠিন। ভালো মান-সম্মত চাকরি বা কাজ পাওয়াতো আরও বেশি কঠিন। তা পেতে অনেক পরীক্ষার মুখোমুখি হতে হয়। আর বর্তমান সময়ে চাকরি তো এক দুঃস্বপ্নের নাম।
কেননা কর্মক্ষেত্রের তুলনায় চাকরি প্রত্যাশীর সংখ্যা বেশি। তা দিন দিন বেড়েই চলছে। তাই ভালো চাকরি বা কাজ পেতে যোগ্যতা অর্জনের পাশাপাশি আল্লাহর কাছে সর্বদায় দোয়া করে যেতে হবে।  

কুরআন বা হাদীসে এর জন্য স্পষ্ট আকারে কোনো আমলের কথা বলা নাই। 
তবে উলামায়ে কেরাম কিছু আমলের  কথা বলেছেনঃ
★দোয়া
رَبِّ إِنِّي لِمَا أَنزَلْتَ إِلَيَّ مِنْ خَيْرٍ فَقِيرٌ
অর্থ : ‘হে আমার প্রতিপালক! তুমি আমার প্রতি যে কল্যাণ নাজিল করবে, নিশ্চয় আমি তার মুখাপেক্ষী।’ (সুরা কাসাস : আয়াত ২৪)
★তাসবিহ
ভালো চাকরির নিয়তে দিনে বেশি বেশি মহান আল্লাহ তাআলার গুণবাচক নামের আমল করা এবং বেশি বেশি পাঠ করা।
يَا وَهَّابُ
অর্থ : ‘কোনোরূপ প্রতিদান ব্যতীত অধিক দানকারী।’

হজরত শাহ আবদুল আজিজ রহমাতুল্লাহি আলাইহি বলেন, যে ব্যক্তি রিজিকের প্রশস্ততার জন্য (ভালো কাজ বা চাকরির প্রত্যাশায়) চাশতের নামাজের
সময় ১২ রাকাআত নামাজে সেজ দায় গিয়ে এই দোয়া পড়তে হবে।

বিস্তারিত জানুনঃ  

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত আমল কুরআন হাদীসে কোথাও নেই।
হয়তোবা কোনো বুযুর্গ ব্যক্তি বলেছেন।
সুতরাং এই আমল সংখ্যা নির্দিষ্ট না করে দ্বীনের কাজ এবং আবশ্যকীয় কাজ মনে না করে করতে পারে।
নতুবা বিদ'আত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...