আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
147 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আমার বন্ধুর একটা স্বপ্ন সম্পর্কে জানতে চাচ্ছিলাম।
লেখাটা বড় হওয়াতে মাফ চাচ্ছি।

তার স্বপ্নটা নিম্নরুপ:

আমার বন্ধু একদিন রাতে স্বপ্ন দেখে যে কোন এক এলাকাতে সে , নবিজি (সঃ) ও আরও কিছু লোক খুব পেরেশানির মধ্যে আছে আর দেীড়াদেীড়ির মধ্যে এক জায়গা থেকে অন্য জায়গায় গিয়ে আশ্রয় নিচ্ছে, আমার সেই বন্ধুও তাদের সাথে পলাচ্ছে। তাদের কিছু লোক খুজতেছে আর মারার চেষ্টা করতেছে।  এভাবে কিছু সময় দেীড়াদেীড়ি করার পর একটা জায়গায় এসে নবিজি (সঃ) বসে ছিলেন বেশ নিশিন্তে যেন গোসল বা উযু করবে আর তার পাশে আরও কিছু লোক ছিল।  তখন একজন স্ত্রীলোক একটি পাত্রে কিছু পানি নিয়ে এসে নবিজি (সঃ)কে দেন।  নবিজি (সঃ) এর  শরীরের উপর অংশে  অথবা শুধু পিঠে কোন  কাপড় ছিল না। এ সময় স্ত্রী লোকটি নবিজি (সঃ) কে কেন্দ্র করে ঘুরতে থাকে আর নবিজি (সঃ) এর শরীরে কিছু দেখার চেষ্টা করে তাই দেখে  আমার  বন্ধু স্বপ্নের মধ্যে নবিজি (সঃ) পিঠে একটা  দাগ দেখতে পায় যেটা কোয়েলের ডিমের আকারের ছিল, জন্ম দাগ বা জট এমন।   আর নবিজি (সঃ) আমার সেই বন্ধুকে উদ্দেশ্য করে বলে এর মধ্যে কিছুটা ইমান দেখা যাচ্ছে।  এর পরে আমার বন্ধু নবিজি (সঃ) কে একা একটা চাদর গায়ে হেটে যেতে দেখে আর তার পিছু পিছু যেতে থাকে তখন নবিজি (সঃ) এর পায়ের ছাপ মাটিতে পড়তেছিল আর আমার সেই বন্ধু সেই পায়ের ছাপে হুবহু পা দিয়ে সামনে যাওয়ার চেষ্টা করল প্রথম পায়ের ছাপে যখন হুবহু পা দিয়ে দ্বিতীয় পায়ের ছাপে পা দিতে যাবে তখন পিছন থেকে আর একজন অপরিচিত লোক এসে নবিজি (সঃ) এর সেই ২য় পায়ের ছাপে হুবহু পা মিলিয়ে নেয়। আর ২য় লোকটি সামনে আসার কারনে আমার বন্ধু  আর নবিজি (সঃ) কে দেখতে পায় না। নবিজি (সঃ) কে খুজার জন্য তখন তারা দুই জন সামনে এগিয়ে যায় কিন্তু তারপর আর কাউকে খুজে পায় না। তখন তারা একটা লিফটের মত কিছু দিয়ে একটা  ঘরের ছাদে বা উপরে উঠতে থাকে কিন্তু নবিজি (সঃ) কে আর পায় না।  এভাবে স্বপ্নের শেষ হয়।
স্বপ্নে নবিজি (সঃ) নিজেকে নবি বলেননি বা  স্বপ্নের মধ্যে কেউ তাকে নবিজি (সঃ) বলে সম্বোধনও করেনি।
শুধু আমার বন্ধুর স্বপ্নের মধ্যে নবিজি (সঃ) কে দেখছে বলে তার মনে হয়েছে। এখন প্রশ্ন হল  আমার বন্ধু কি সত্য নবিজি (সঃ) কে স্বপ্ন দেখেছে। নাকি  এটা  শুধু এমনি স্বপ্ন।

1 Answer

+1 vote
by (696,720 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/37196 নং ফাতাওয়ায় বলেছি যে,
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير)
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ».
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)

আবূ হুরাইরাহ (রাযিঃ) হতে বর্ণিত।
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَنْ رَآنِي فِي الْمَنَامِ فَقَدْ رَآنِي فَإِنَّ الشَّيْطَانَ لاَ يَتَمَثَّلُ بِي " .
তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে লোক আমাকে স্বপ্নে দেখে সে (অবশ্যই) আমাকে দেখেছে। কারণ, শাইতান আমার আকৃতি ধারণ করতে পারে না।(সহীহ মুসলিম-২২৬৬)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
রাসূলুল্লাহ সাঃ কে স্বপ্নে দেখা বাস্তব। আপনার বন্ধুকে বলবেন।বেশী বেশী দুরুদ পড়তে। আল্লাহ উনার দুনিয়া ও অাখেরাতকে কল্যাণময় করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...