আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
137 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
আসসালামু আলাইকুম। আমি অবিবাহিত। দ্রুত উত্তর দেবেন।
১. আমি কয়েকদিন যাবত মুয়াল্লাক তালাক নিয়ে প্রচুর ওয়াসওয়াসায় ভুগছি। আমি একজন মুফতি সাহেবকে প্রশ্ন করার উদ্দেশ্যে লিখেছিলাম যে, "আমি যাকে বিয়ে করবো সেই" (একদম এভাবে বললে বা লিখলে মুয়াল্লাক তালাক হবো কি না) আমি "তালাক" শব্দটা লিখিনি। তিনি বলেছেন " যেহেতু তালাক শব্দটা লিখিনি তাই মুয়াল্লাক তালাক হবে না"।কিন্তু এরপরও আমার ওয়াসওয়াসা যাচ্ছে না। আমার শুধু মনে হচ্ছে যে মুয়াল্লাক তালাক হয়ে গেছে। আমি এখন কি করবো?

২. আমি এক জায়গায় লিখেছিলাম "আমি যাকে বিয়ে করবো সেই......" (একদম এভাবেই লিখেছিলাম কিন্তু আল্লাহর কসম "তালাক" শব্দটা লিখিনি) এতে কি মুয়াল্লাক তালাক হয়েছে?
৩. "আমি যাকে বিয়ে করবো সেই....." এখানে আমি "তালাক" শব্দটা লিখার বদলে  "....." (এই প্রতীক বা চিন্হ লিখেছি)। এখন আমার প্রশ্ন "....." (এই প্রতীক বা চিন্হ) লিখার দ্বারা কি মুয়াল্লাক তালাক হবে?

৪. আমি শায়খকে প্রশ্ন বুঝানোর উদ্দেশ্যে লিখেছিলাম, "আমি যাকে বিয়ে করবো সেই" (শুধু এইটুকু বলার দ্বারা তালাক হবে কি না)। "আমি যাকে বিয়ে করবো সেই" এইটা লিখার সময় আমার মনে মনে হচ্ছিলো যে "আমি কি এটা মুয়াল্লাক তালাক দেওয়ার উদ্দেশ্যই লিখছি?" পরে আমি নিজেই নিজেকে বলি "যা হওয়ার হবে। আমি লিখিতো....."। এরপর থেকে আমার মধ্যে ওয়াসওয়াসা শুরু হয়েছে যে "যা হবার হবে" এইটা বলার দ্বারা মুয়াল্লাক তালাক হয়ে গেল কি না। অর্থাৎ, এইটা বলার দ্বারা আমার প্রশ্ন করার নিয়তটা পাল্টে গিয়ে মুয়াল্লাক তালাক দেওয়ার নিয়ত হয়ে গেলা কি না। প্রচুর ওয়াসওয়াসা হচ্ছে যে আমার কি মুয়াল্লাক তালাক হয়ে গেল কি না?

৫. অনেক শায়খ আমাকে বলেছেন যে, মুয়াল্লাক তালাক নিয়ে ওয়াসওয়াসা কে আপনি পাত্তা দিবেন না। আমিও পাত্তা না দেওয়ার চেষ্টা করছি। মাঝে মাঝে মনে হচ্ছে সত্যি সত্যি মনে হয় মুয়াল্লাক তালাক হয়েছে, আবার মনে হচ্ছে আমি মনে হয় আর বিয়ে করতে পারবো না। এখন আমি কিভাবে মুয়াল্লাক তালাক নিয়ে শয়তানের দেয়া ওয়াসওয়াসা উপেক্ষা করবো?

৬.আল্লাহর কসম, যতদুর জানি আমি মুখে কখনো "আমি যাকে বিয়ে করবো........"(ওয়াসওয়াসার কারনে লিখতে পারলাম না) উচ্চারণ করিনি। তবুও কেন ওয়াসওয়াসা আসছে?

৭. আমি যতদুর জানি,আমি লিখার সময় শুধু এতটুকুই লিখেছি এর চেয়ে বেশি আর লিখিনি " আমি যাকে বিয়ে করবো সেই" শুধুমাত্র এতটুকুই। আবার একদম এভাবেও লিখেছি যে "আমি যাকে বিয়ে করবো সেই......"। কিন্তু আমি কখনো "তালাক" শব্দটা লিখিনি। উত্তরে আপনারা বলবেন "তালাক" শব্দটা না লেখায় মুয়াল্লাক তালাক হবে না। কিন্তু তাও ওয়াসওয়াসা যাচ্ছে না। এখন আমি কি করবো? আমাকে পরামর্শ দিন প্লিজ।

প্লিজ দ্রুত উত্তর দেবেন। জাযাকাল্লাহ খইরন।

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
তালাকের কথা চিন্তা লরল কিন্তু সে শব্দ করে উচ্চারন করল না, বা তার  জিহবা নড়ল না, অর্থাৎ সে মনে মনে বলল, তাহলে তালাক পতিত হবে না। 
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
জ্বী,মুফতি সাহেব ঠিকই বলেছেন। তালাক পতিত হবে না।

(২)
প্রশ্নের বিবরণ অনুযায়ী মু'আল্লাক তালাক হয়নি।

(৩)
না, মু'আল্লক তালাক হবে না।

(৪)
না, মু'আল্লক তালাক হয়নি।

(৫)
আপনি টেনশন করবেন না। মু'আল্লক তালাক কখন হবে কখন হবে না? এটা জানার জন্য স্থানীয় কোনো মুফতি সাহেবের নিকট জিজ্ঞেস করুন।ইনশা'আল্লাহ, আপনার ওয়াসওয়াসা দূর হয়ে যাবে।

(৬)
স্থানীয় উলামায়ে কেরামদের সাথে পরামর্শ করুন।

(৭)
স্থানীয় উলামায়ে কেরামের সাথে পরামর্শ করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...