আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
321 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতু

১। আমার মায়ের কাছ থেকে ২৫০০টাকা হারিয়ে গেছে । কোথায় হারিয়েছে সেটা নির্দিষ্ট করে বলতে পারছে না তাই খোঁজাও সম্ভব হচ্ছে না যেহেতু বাড়িয়ে বাইরে হারিয়ে ছে ।এই যে সে টাকা হারিয়ে ফেলেছে এজন্য তার করনীয় কি  হবে।

২। উক্ত টাকাটা কি সাদাকা হয়ে যাবে।

৩। একবার একটি সোনার আংটি হারিয়ে ফেলি এবং দোয়া করতে থাকি এবং আলহামদুলিল্লাহ সপ্তাহ খানেক পরে সেটা পাওয়া যায় আমাদের বাথরুম থেকে পেয়েছিল বাড়ি র খাদেমা। কিন্তু আংটি হারিয়ে যাওয়াতে আমি খুব ভয় পাই তাই বাড়িতে কিছু যানাই না। এবং দোয়ার সাথে সাথে নিয়ত ও ছিল যে পাবে  তাকে সাদাকা করে দিব যদি না পাই এখন যেহেতু আংটিটি আমি নিজে খুঁজে পাই নাই অন্যজন আমাকে খুঁজে দিয়েছে যে খুঁজে দিয়েছে সেও জানতো না যে আমার আংটিটি হারায় গেছে কিন্তু আংটিটা আমি আর পড়তে পারি না আমার মনে হয় যে আংটি টা পাইছে আংটি টা তাকে সাদাকা করে দিতে হবে। আমি হয়তো দিয়েও দিতাম কিন্তু বাড়ির পরিবেশের কারণে দিতে পারিনা। কারণ আমাদের প্রয়োজনের অতিরিক্ত অর্থ-সম্পদ নাই ।আমি নিজের হাতে টাকা নেই যে আমি একটা সোনার আংটি বানিয়ে কাউকে সাদেকা করব। এখন যদি আংটিটা আমি পড়ি আমার কি গুনাহ হবে।

1 Answer

0 votes
by (715,680 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/7998 নং ফাতাওয়ায় বলেছি যে,
কুড়িয়ে পাওয়া সম্পদকে আরবিতে 'লোকতা' বা 'লোকাতা' বলে।
রাসুলুল্লাহ (সা.) বলেন, 'তোমাদের কেউ যখন কোনো কুড়িয়ে পাওয়া বস্তু কুড়িয়ে নেয় সে যেন তার ওপর দুইজন ন্যায়পরায়ণ সাক্ষী রাখে, তারপর সে যেন তা গোপন না করে, পরিবর্তন-পরিবর্ধন না করে, তারপর যদি তার মালিক আসে, তবে সে সেটার অধিকারী, আর যদি না আসে, তবে সেটা আল্লাহর সম্পদ, তিনি যাকে ইচ্ছা তা দান করেন।' (ইবনে হিব্বান : ৪৮৯৪)।

অন্য হাদিসে রাসুলুল্লাহ (সা.) আরও বলেন, 'যে কেউ কোনো পথহারা প্রাণীকে আশ্রয় দেবে, সে নিজেই ভ্রষ্ট লোক বলে বিবেচিত হবে, যতক্ষণ না সে তা প্রচার করে দেয়।' (মুসলিম : ১৭২৫)।
(১)
টাকা হারানো গেলে সম্ভাব্য সকল স্থানে প্রথমে খুজতে হবে।
পাওয়া না গেলে ইন্নালিল্লাহ বলে সামর্থ্য থাকলে উক্ত চুরকে সামর্থ্য অনুযায়ী সদকাহ করতে হবে।

(২)
যদি আপনার মা সদকাহর নিয়ত করে থাকেন, তাহলে সদকাহ হয়ে যাবে।

(৩)
যেহেতু আপনি নিয়ত করেছিলেন যে, আপনি আংটি না পেলে যে ব্যক্তিই আংটিটি পাবে,তাকে সদকাহ করে দেবেন। তাই যেহেতু কাজের মেয়ে আংটিটি পেয়েছে, তাই তাকে সদকাহ করে দেয়া আপনার উপর ওয়াজিব। সদকাহ না করলে আপনার গোনাহ হবে।হ্যা এ সুযোগ আপনার থাকবে যে, আপনি যদি চান,তাহলে পরবর্তীতেও সদকাহ করে দিতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...