বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1049 নং ফাতাওয়ায় বলেছি যে,
মোগল সাম্রাজ্য কর্তৃত রচিত অনবদ্য ও সর্বমহলে গ্রহণযোগ্য ফেকহি কিতাব "ফাতাওয়ায়ে হিন্দিয়া) তে বর্ণিত রয়েছে,
لَا يَقَعُ بِهَا الطَّلَاقُ إلَّا بِالنِّيَّةِ أَوْ بِدَلَالَةِ حَالٍ كَذَا فِي الْجَوْهَرَةِ النَّيِّرَةِ. ثُمَّ الْكِنَايَاتُ ثَلَاثَةُ أَقْسَامٍ (مَا يَصْلُحُ جَوَابًا لَا غَيْرُ) أَمْرُك بِيَدِك، اخْتَارِي، اعْتَدِّي (وَمَا يَصْلُحُ جَوَابًا وَرَدَّا لَا غَيْرُ) اُخْرُجِي اذْهَبِي اُعْزُبِي قُومِي تَقَنَّعِي اسْتَتِرِي تَخَمَّرِي (وَمَا يَصْلُحُ جَوَابًا وَشَتْمًا) خَلِيَّةٌ بَرِيَّةٌ بَتَّةٌ بَتْلَةٌ بَائِنٌ حَرَامٌ
কেনায়া শব্দাবলী দ্বারা নিয়ত ব্যতীত বা তালাকের ব্যাপারে ইশরা ইঙ্গিত ব্যতীত তালাক পতিত হয় না।কেনায়া তালাক তিন প্রকার যথাঃ-
(১)
যে সমস্ত শব্দাবলী দ্বারা তালাক ব্যতীত ভিন্ন কিছু বুঝা যায় না।যেমন,তোমার বিষয় তোমার হাতে,তুমি পছন্দ করো,তুমি গণনা করো। (২) যে সমস্ত শব্দাবলী দ্বারা তালাক হওয়া এবং না হওয়া উভয়টি বুঝায়।যেমন,তুমু বের হও,তুমি চলে যাও,তুমি আমার কওম থেকে দূরে চলে চাও,তুমি নেকাব পরিধান করো,তুমি পর্দার আড়ালে চলে যাও,তুমি উড়না পরিধান করো। (৩) যা তালাক এবং গালির উভয়টির সম্ভাবনা রাখে। হারাম,বায়িন,মুক্ত,দায়মুক্ত, বাত্তাহ,বাতলাহ ইত্যাদি শব্দাবলি।
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
কেনায়া তালাকে ক্ষেত্রে নিয়ত কয় তালাকের ছিল? সে সম্পর্কে সন্দেহ থাকলে, সর্বনিম্ন এক তালাক যেহেতু নিশ্চিত,তাই এক তালাকে বায়েই পতিত হবে।হ্যা একাধিক তালাকের নিয়তের ব্যাপারে নিশ্চিত হলে তখন কিন্তু একাধিক তালাকই পতিত হবে।
(২)
এক তালাক বায়েন দেয়ার পর আবার রেজয়ী তালাক দেয়া যায়, বা রেজয়ী তালাক দেয়ার পর বায়েন তালাক দেয়া যায়, তবে একটা কেনায়া বা বায়েন তালাক দেয়ার পর আবার কেনায়া বা বায়েন তালাক দেয়া যাবে না।
اﻟﻄﻼﻕ اﻟﺼﺮﻳﺢ ﻳﻠﺤﻖ اﻟﻄﻼﻕ اﻟﺼﺮﻳﺢ ﺑﺄﻥ ﻗﺎﻝ ﺃﻧﺖ ﻃﺎﻟﻖ ﻭﻗﻌﺖ ﻃﻠﻘﺔ ﺛﻢ ﻗﺎﻝ ﺃﻧﺖ ﻃﺎﻟﻖ ﺗﻘﻊ ﺃﺧﺮﻯ ﻭﻳﻠﺤﻖ اﻟﺒﺎﺋﻦ ﺃﻳﻀﺎ ﺑﺄﻥ ﻗﺎﻝ ﻟﻬﺎ ﺃﻧﺖ ﺑﺎﺋﻦ ﺃﻭ ﺧﺎﻟﻌﻬﺎ ﻋﻠﻰ ﻣﺎﻝ ﺛﻢ ﻗﺎﻝ ﻟﻬﺎ ﺃﻧﺖ ﻃﺎﻟﻖ ﻭﻗﻌﺖ ﻋﻨﺪﻧﺎ ﻭاﻟﻄﻼﻕ اﻟﺒﺎﺋﻦ ﻳﻠﺤﻖ اﻟﻄﻼﻕ اﻟﺼﺮﻳﺢ ﺑﺄﻥ ﻗﺎﻝ ﻟﻬﺎ ﺃﻧﺖ ﻃﺎﻟﻖ ﺛﻢ ﻗﺎﻝ ﻟﻬﺎ ﺃﻧﺖ ﺑﺎﺋﻦ ﺗﻘﻊ ﻃﻠﻘﺔ ﺃﺧﺮﻯ ﻭﻻ ﻳﻠﺤﻖ اﻟﺒﺎﺋﻦ اﻟﺒﺎﺋﻦ ﺑﺄﻥ ﻗﺎﻝ ﻟﻬﺎ ﺃﻧﺖ ﺑﺎﺋﻦ ﺛﻢ ﻗﺎﻝ ﻟﻬﺎ ﺃﻧﺖ ﺑﺎﺋﻦ ﻻ ﻳﻘﻊ ﺇﻻ ﻃﻠﻘﺔ ﻭاﺣﺪﺓ ﺑﺎﺋﻨﺔ ﻷﻧﻪ ﻳﻤﻜﻦ ﺟﻌﻠﻪ ﺧﺒﺮا ﻋﻦ اﻷﻭﻝ ﻭﻫﻮ ﺻﺎﺩﻕ ﻓﻴﻪ ﻓﻼ ﺣﺎﺟﺔ ﺇﻟﻰ ﺟﻌﻠﻪ ﺇﻧﺸﺎء ﻷﻧﻪ اﻗﺘﻀﺎء ﺿﺮﻭﺭﻱ ﺣﺘﻰ ﻟﻮ ﻗﺎﻝ ﻋﻨﻴﺖ ﺑﻪ اﻟﺒﻴﻨﻮﻧﺔ اﻟﻐﻠﻴﻈﺔ ﻳﻨﺒﻐﻲ ﺃﻥ ﻳﻌﺘﺒﺮ ﻭﺗﺜﺒﺖ ﺑﻪ اﻟﺤﺮﻣﺔ اﻟﻐﻠﻴﻈﺔ ﺇﻻ ﺇﺫا ﻛﺎﻥ اﻟﺒﺎﺋﻦ ﻣﻌﻠﻘﺎ ﺑﺄﻥ ﻗﺎﻝ ﺇﻥ ﺩﺧﻠﺖ اﻟﺪاﺭ ﻓﺄﻧﺖ ﺑﺎﺋﻦ ﺛﻢ ﻗﺎﻝ ﺃﻧﺖ ﺑﺎﺋﻦ ﺛﻢ ﺩﺧﻠﺖ اﻟﺪاﺭ ﻭﻫﻲ ﻓﻲ اﻟﻌﺪﺓ ﺗﻄﻠﻖ ﻛﺬا ﻓﻲ اﻟﻌﻴﻨﻲ ﺷﺮﺡ اﻟﻜﻨﺰ
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৭)
সুতরাং
এক তালাকে বায়েন হওয়ার পর উক্ত স্বামী স্ত্রীর যদি আবার কেনায়া তালাকের বাক্য উচ্চারণ করে, তাহলে আর নতুন কোনো কেনায়া বা বায়েন তালাক পতিত হবে না।
(৩)
এক তালাকে বায়েন হওয়ার পর যদি নতুন করে আবার বিবাহ পড়ানো হয়,এবং বিবাহের পর আবার যদি এক তালাকের নিয়তে কেনায়া বাক্য উচ্চারন করা হয়, তাহলে এই এক তালাকে বায়েন পূর্বের এক তালাক বায়েনের সাথে মিলিত হয়ে, টোটাল ২ তালাক হবে।
(৪)
একটি বা দুইটি কেনায়া তালাক হওয়ার পর স্বামী স্ত্রী আবার নতুন বিবাহের মাধ্যমে একত্রিত হতে পারবে।তবে তিনটি কেনায়া তালাক হয়ে গেলে আর একত্রিত হওয়ার কোনো সুযোগ নাই।