আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
355 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আসসালামু আলাইকুম,
হুজুর দয়া করে আমার প্রশ্নগুলোর উত্তর দিয়ে উপকৃত করবেন।
(১) নিয়তের সাথে কেনায়া তালাকের ক্ষেত্রে নিয়ত “এক তালাকের ছিল” নাকি “তিন তালাকের ছিলো” সেটা যদি মনে করতে না পারে তাহলে কয় তালাক ধরে নিতে হবে?
সংসার না করার ইচ্ছা পোষন করলে সেটা তো তিন তালাকেই হওয়া উচিত,কারণ একজন ব্যক্তি যখন সংসার না করার ইচ্ছা পোষন করে সেটা কয় তালাক হওয়া দরকার? সংসার না করার ইচ্ছা পোষনে কত তালাক নিয়ত সেটা তো ধারণা করা হয়নি।
(২) কেনায়া তালাকের ক্ষেত্রে যদি এক তালাকে বায়েন হয়,এক তালাকে বায়েন হওয়ার পর উক্ত স্বামী স্ত্রীর যদি নতুনভাবে বিবাহ পড়ানো না হয় অর্থাৎ নতুনভাবে বিবাহ পড়ানো ছাড়াই উক্ত স্বামী যদি আবার নিয়তের সাথে কেনায়া তালাকের বাক্য উচ্চারণ করে, তাহলে কি আবার  নতুন করে তালাক পতিত হবে? নাকি পূর্বের এক তালাকে বায়েনই থাকবে?
মানে নতুন করে বিবাহ পড়ানোর পূর্বে কেনায়া বাক্য উচ্চারনে কি প্রত্যেকবার তালাক হবে? নাকি এক তালাকে বায়েন হওয়ার পর নতুন করে বিবাহ পড়ানো ছাড়া পরবর্তীতে আর কেনায়া তালাক হবেনা?
(৩) এক তালাকে বায়েন হওয়ার পর যদি নতুন করে আবার বিবাহ পড়ানো হয়,এবং বিবাহের পর আবার যদি এক তালাকের নিয়তে কেনায়া বাক্য উচ্চারন করা হয় তাহলে কি আবার এক তালাকে বায়েন হয়ে টোটাল ২ তালাক হবে?
মানে টোটাল কত তালাক হবে? এবং কেনায়া তালাকে সর্বমোট কত তালাকে বায়েন হবে? আগের এক তালাকে বায়েন এবং পরের এক তালাকে বায়েন মিলে কি ২তালাক হবে?
(৪)কেনায়া বাক্যে ১তালাকে বায়েন বা টোটাল ২তালাকে বায়েন বা ৩তালাকে বায়েন  হলে বর্তমান স্বামীর সাথে কতবার পুনরায় বিবাহ পড়ানোর সুযোগ আছে স্ত্রীর অন্যত্র বিবাহ পড়ানো ছাড়াই।

1 Answer

0 votes
by (696,320 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1049 নং ফাতাওয়ায় বলেছি যে,
মোগল সাম্রাজ্য কর্তৃত রচিত অনবদ্য ও সর্বমহলে গ্রহণযোগ্য ফেকহি কিতাব "ফাতাওয়ায়ে হিন্দিয়া) তে বর্ণিত রয়েছে,
لَا يَقَعُ بِهَا الطَّلَاقُ إلَّا بِالنِّيَّةِ أَوْ بِدَلَالَةِ حَالٍ كَذَا فِي الْجَوْهَرَةِ النَّيِّرَةِ. ثُمَّ الْكِنَايَاتُ ثَلَاثَةُ أَقْسَامٍ (مَا يَصْلُحُ جَوَابًا لَا غَيْرُ) أَمْرُك بِيَدِك، اخْتَارِي، اعْتَدِّي (وَمَا يَصْلُحُ جَوَابًا وَرَدَّا لَا غَيْرُ) اُخْرُجِي اذْهَبِي اُعْزُبِي قُومِي تَقَنَّعِي اسْتَتِرِي تَخَمَّرِي (وَمَا يَصْلُحُ جَوَابًا وَشَتْمًا) خَلِيَّةٌ بَرِيَّةٌ بَتَّةٌ بَتْلَةٌ بَائِنٌ حَرَامٌ
কেনায়া শব্দাবলী দ্বারা নিয়ত ব্যতীত বা তালাকের ব্যাপারে ইশরা ইঙ্গিত ব্যতীত তালাক পতিত হয় না।কেনায়া তালাক তিন প্রকার যথাঃ-
(১)
যে সমস্ত শব্দাবলী দ্বারা তালাক ব্যতীত ভিন্ন কিছু বুঝা যায় না।যেমন,তোমার বিষয় তোমার হাতে,তুমি পছন্দ করো,তুমি গণনা করো। (২) যে সমস্ত শব্দাবলী দ্বারা তালাক হওয়া এবং না হওয়া উভয়টি বুঝায়।যেমন,তুমু বের হও,তুমি চলে যাও,তুমি আমার কওম থেকে দূরে চলে চাও,তুমি নেকাব পরিধান করো,তুমি পর্দার আড়ালে চলে যাও,তুমি উড়না পরিধান করো। (৩) যা তালাক এবং গালির উভয়টির সম্ভাবনা রাখে। হারাম,বায়িন,মুক্ত,দায়মুক্ত, বাত্তাহ,বাতলাহ ইত্যাদি শব্দাবলি।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
কেনায়া তালাকে ক্ষেত্রে নিয়ত কয় তালাকের ছিল? সে সম্পর্কে সন্দেহ থাকলে, সর্বনিম্ন এক তালাক যেহেতু নিশ্চিত,তাই এক তালাকে বায়েই পতিত হবে।হ্যা একাধিক তালাকের নিয়তের ব্যাপারে নিশ্চিত হলে তখন কিন্তু একাধিক তালাকই পতিত হবে।

(২)
এক তালাক বায়েন দেয়ার পর আবার রেজয়ী তালাক দেয়া যায়, বা রেজয়ী তালাক দেয়ার পর বায়েন তালাক দেয়া যায়, তবে একটা কেনায়া বা বায়েন তালাক দেয়ার পর আবার কেনায়া বা বায়েন তালাক দেয়া যাবে না।
اﻟﻄﻼﻕ اﻟﺼﺮﻳﺢ ﻳﻠﺤﻖ اﻟﻄﻼﻕ اﻟﺼﺮﻳﺢ ﺑﺄﻥ ﻗﺎﻝ ﺃﻧﺖ ﻃﺎﻟﻖ ﻭﻗﻌﺖ ﻃﻠﻘﺔ ﺛﻢ ﻗﺎﻝ ﺃﻧﺖ ﻃﺎﻟﻖ ﺗﻘﻊ ﺃﺧﺮﻯ ﻭﻳﻠﺤﻖ اﻟﺒﺎﺋﻦ ﺃﻳﻀﺎ ﺑﺄﻥ ﻗﺎﻝ ﻟﻬﺎ ﺃﻧﺖ ﺑﺎﺋﻦ ﺃﻭ ﺧﺎﻟﻌﻬﺎ ﻋﻠﻰ ﻣﺎﻝ ﺛﻢ ﻗﺎﻝ ﻟﻬﺎ ﺃﻧﺖ ﻃﺎﻟﻖ ﻭﻗﻌﺖ ﻋﻨﺪﻧﺎ ﻭاﻟﻄﻼﻕ اﻟﺒﺎﺋﻦ ﻳﻠﺤﻖ اﻟﻄﻼﻕ اﻟﺼﺮﻳﺢ ﺑﺄﻥ ﻗﺎﻝ ﻟﻬﺎ ﺃﻧﺖ ﻃﺎﻟﻖ ﺛﻢ ﻗﺎﻝ ﻟﻬﺎ ﺃﻧﺖ ﺑﺎﺋﻦ ﺗﻘﻊ ﻃﻠﻘﺔ ﺃﺧﺮﻯ ﻭﻻ ﻳﻠﺤﻖ اﻟﺒﺎﺋﻦ اﻟﺒﺎﺋﻦ ﺑﺄﻥ ﻗﺎﻝ ﻟﻬﺎ ﺃﻧﺖ ﺑﺎﺋﻦ ﺛﻢ ﻗﺎﻝ ﻟﻬﺎ ﺃﻧﺖ ﺑﺎﺋﻦ ﻻ ﻳﻘﻊ ﺇﻻ ﻃﻠﻘﺔ ﻭاﺣﺪﺓ ﺑﺎﺋﻨﺔ ﻷﻧﻪ ﻳﻤﻜﻦ ﺟﻌﻠﻪ ﺧﺒﺮا ﻋﻦ اﻷﻭﻝ ﻭﻫﻮ ﺻﺎﺩﻕ ﻓﻴﻪ ﻓﻼ ﺣﺎﺟﺔ ﺇﻟﻰ ﺟﻌﻠﻪ ﺇﻧﺸﺎء ﻷﻧﻪ اﻗﺘﻀﺎء ﺿﺮﻭﺭﻱ ﺣﺘﻰ ﻟﻮ ﻗﺎﻝ ﻋﻨﻴﺖ ﺑﻪ اﻟﺒﻴﻨﻮﻧﺔ اﻟﻐﻠﻴﻈﺔ ﻳﻨﺒﻐﻲ ﺃﻥ ﻳﻌﺘﺒﺮ ﻭﺗﺜﺒﺖ ﺑﻪ اﻟﺤﺮﻣﺔ اﻟﻐﻠﻴﻈﺔ ﺇﻻ ﺇﺫا ﻛﺎﻥ اﻟﺒﺎﺋﻦ ﻣﻌﻠﻘﺎ ﺑﺄﻥ ﻗﺎﻝ ﺇﻥ ﺩﺧﻠﺖ اﻟﺪاﺭ ﻓﺄﻧﺖ ﺑﺎﺋﻦ ﺛﻢ ﻗﺎﻝ ﺃﻧﺖ ﺑﺎﺋﻦ ﺛﻢ ﺩﺧﻠﺖ اﻟﺪاﺭ ﻭﻫﻲ ﻓﻲ اﻟﻌﺪﺓ ﺗﻄﻠﻖ ﻛﺬا ﻓﻲ اﻟﻌﻴﻨﻲ ﺷﺮﺡ اﻟﻜﻨﺰ

(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৭)

সুতরাং
এক তালাকে বায়েন হওয়ার পর উক্ত স্বামী স্ত্রীর যদি আবার কেনায়া তালাকের বাক্য উচ্চারণ করে, তাহলে আর নতুন কোনো কেনায়া বা বায়েন তালাক পতিত হবে না।

(৩)
এক তালাকে বায়েন হওয়ার পর যদি নতুন করে আবার বিবাহ পড়ানো হয়,এবং বিবাহের পর আবার যদি এক তালাকের নিয়তে কেনায়া বাক্য উচ্চারন করা হয়, তাহলে এই এক তালাকে বায়েন পূর্বের এক তালাক বায়েনের সাথে মিলিত হয়ে, টোটাল ২ তালাক হবে।

(৪)
একটি বা দুইটি কেনায়া তালাক হওয়ার পর স্বামী স্ত্রী আবার নতুন বিবাহের মাধ্যমে একত্রিত হতে পারবে।তবে তিনটি কেনায়া তালাক হয়ে গেলে আর একত্রিত হওয়ার কোনো সুযোগ নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...