আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
204 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (56 points)
আস্সালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ

১. কোন বাচ্চার নাম যদি তাশাহুদ, সারা, নুসাইবা প্রভৃতি হয়, তাদের আদর করে তাশু, সারু, নুসু ডাকা যাবে? তাশাহুদ একটা পবিত্র শব্দ "তাশু" ডাকার মাধ্যমে "তাশাহুদ" শব্দটাকে বিকৃত করা হচ্ছে?

২. কোন মানুষের নামের পর বিনতে কারিম, বিনতে হাফিজ, ইবনে ওয়াহিদ এমন নামকরণ করা কি যায়েজ হবে? যেহেতু, বিনতে আর ইবনের পর নামগুলো আল্লহর গুনবাচক নাম৷

৩. কোন ব্যক্তির নাম যদি আব্দুর রাজ্জাক হয়, তাকে শুধু রাজ্জাক নামে ডাকলে কি গুনাহ হবে? গুনাহ হলে তা কি শিরক পর্যায়ের গুনাহ হবে?

৪. কোন ব্যক্তির নাম রাব্বি হলে তাকে অন্য নামে না ডাকলে কি শিরক হবে?

৫. কোন নারী যদি পরিপূর্ণ পর্দা মেনে এবং কোন রকমে কোন না-মাহরামের সাথে না মিশে কো-এডুকেশন সিস্টেমে মেডিকেলে পড়তে চায়, এক্ষেত্রে তার জন্য যায়েজ হবে? বাংলাদেশে সরকারী কোন গার্লস মেডিকেল কলেজ নেই৷ সেক্ষেত্রে তার জন্য মেডিকেলে উক্ত ভাবে পড়ালেখা যায়েজ হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়ত মানুষের নাম নিয়ে ব্যঙ্গ করাকে মারাত্মক গুনাহ ও গর্হিত কাজ বলে ঘোষণা করেছে। 
নাম বিকৃত করাও জায়েজ নেই।
,

আল্লাহ তাআলা কুরআনুল কারীমে সতর্ক করেছেন। আল্লাহ তাআলা ইরশাদ করেন-

یٰۤاَیُّهَا الَّذِیْنَ اٰمَنُوْا لَا یَسْخَرْ قَوْمٌ مِّنْ قَوْمٍ عَسٰۤی اَنْ یَّكُوْنُوْا خَیْرًا مِّنْهُمْ وَ لَا نِسَآءٌ مِّنْ نِّسَآءٍ عَسٰۤی اَنْ یَّكُنَّ خَیْرًا مِّنْهُنَّ وَ لَا تَلْمِزُوْا اَنْفُسَكُمْ وَ لَا تَنَابَزُوْا بِالْاَلْقَابِ بِئْسَ الِاسْمُ الْفُسُوْقُ بَعْدَ الْاِیْمَانِ وَ مَنْ لَّمْ یَتُبْ فَاُولٰٓىِٕكَ هُمُ الظّٰلِمُوْنَ.

হে মুমিনগণ! কোনো পুরুষ যেন অপর কোনো পুরুষকে উপহাস না করে; কেননা যাকে উপহাস করা হয় সে উপহাসকারী অপেক্ষা উত্তম হতে পারে এবং কোনো নারী অপর নারীকেও যেন উপহাস না করে; কেননা যাকে উপহাস করা হয় সে উপহাসকারিণী অপেক্ষা উত্তম হতে পারে। তোমরা একে অপরের প্রতি দোষারোপ করো না এবং একে অপরকে মন্দ নামে ডেকো না; ঈমানের পর মন্দ নাম অতি মন্দ। যারা এসব থেকে বিরত না হবে তারাই যালেম। -সূরা হুজুরাত (৪৯) : ১১

বিস্তারিত জানুনঃ  

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
শরীয়তে কাহারো নাম বিকৃত করা জায়েজ নেই।
তবে নাম সংক্ষিপ্ত করনের জন্য শেষের দিকের বাক্য,বা শব্দ বাদ দেওয়া জায়েজ আছে,তবে শর্ত হলো যাকে ডাকা হচ্ছে,সে যেনো কষ্ট না পায়।
কষ্ট পেলে কোনো ভাবেই জায়েজ হবেনা।

প্রশ্নে উল্লেখিত শব্দাবলী দিয়ে ডাকা বৈধ হবেনা।
,
(০২)
এভাবে নাম করন বৈধ নয়।
বিনতে আব্দুল ওয়াহিদ বলতে হবে।

তবে বাকি দুটি নাম যেহেতু বান্দার নাম হিসেবে আবদ যুক্ত না করেই রাখা যায়,তাই সেগুলো এভাবে রাখা যাবে।
যেমনি বিনতে হাফিজ,বিনতে কারিম 
,
বিস্তারিত জানুনঃ

(০৩)
এতে গুনাহ হবে।
অন্তরে শিরক জাতীয় কিছু না থাকলে এটিকে শিরক বলা হবেনা।

(০৪)
এতে গুনাহ হবে।
অন্তরে শিরক জাতীয় কিছু না থাকলে এটিকে শিরক বলা হবেনা।

(০৫)
হ্যাঁ জায়েজ হবে।
বরং তাহা মুসলিম উম্মাহর জন্য জরুরিও বটে।  

বিস্তারিত জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...