আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
257 views
in সালাত(Prayer) by (80 points)
আমি আসরের সালাতে সিজদায় যাওয়ার সময় আল্লাহু আকবর বলতে গিয়ে "আল্লাহু" শব্দের "হু" এর উচ্চারণ কিছুটা "বড় হা দিয়ে উচ্চারিত হু" এর মতো হয়ে গিয়েছে।এতে কি সালাত হয়েছে।চার রাকাত সালাত শেষে আমার মনে হলো এই উচ্চারণের কারণে হয়তো সালাত হয়নি।তাই আবার শুরু করি কিন্তু সালাত চলাকালীন মনে হলো এই উচ্চারণের কারণে নামাজ বাতিল হবেনা তাই দুই রাকাত পর উঠে পড়ি।

১)উক্ত উচ্চারণের কারণে কি সালাত হয়েছে?

২)২য় বার সালাত শুরু করার কারণে কি ১ম সালাত নষ্ট হয়ে গিয়েছে?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


(০১)
নামাজে শুরুর তাকবির তথা তাকবিরে তাহরিমা ব্যাতিত অন্যান্য তাকবির বলা সুন্নাত।
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا يَحْيَى بْنُ بُكَيْرٍ، قَالَ حَدَّثَنَا اللَّيْثُ، عَنْ عُقَيْلٍ، عَنِ ابْنِ شِهَابٍ، قَالَ أَخْبَرَنِي أَبُو بَكْرِ بْنُ عَبْدِ الرَّحْمَنِ بْنِ الْحَارِثِ، أَنَّهُ سَمِعَ أَبَا هُرَيْرَةَ، يَقُولُ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم إِذَا قَامَ إِلَى الصَّلاَةِ يُكَبِّرُ حِينَ يَقُومُ، ثُمَّ يُكَبِّرُ حِينَ يَرْكَعُ، ثُمَّ يَقُولُ سَمِعَ اللَّهُ لَمِنْ حَمِدَهُ. حِينَ يَرْفَعُ صُلْبَهُ مِنَ الرَّكْعَةِ، ثُمَّ يَقُولُ وَهُوَ قَائِمٌ رَبَّنَا لَكَ الْحَمْدُ ـ قَالَ عَبْدُ اللَّهِ {بْنُ صَالِحٍ عَنِ اللَّيْثِ} وَلَكَ الْحَمْدُ ـ ثُمَّ يُكَبِّرُ حِينَ يَهْوِي، ثُمَّ يُكَبِّرُ حِينَ يَرْفَعُ رَأْسَهُ، ثُمَّ يُكَبِّرُ حِينَ يَسْجُدُ، ثُمَّ يُكَبِّرُ حِينَ يَرْفَعُ رَأْسَهُ، ثُمَّ يَفْعَلُ ذَلِكَ فِي الصَّلاَةِ كُلِّهَا حَتَّى يَقْضِيَهَا، وَيُكَبِّرُ حِينَ يَقُومُ مِنَ الثِّنْتَيْنِ بَعْدَ الْجُلُوسِ.

আবূ হুরাইরাহ্ (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সালাত আরম্ভ করার সময় দাঁড়িয়ে তাকবির বলতেন। অতঃপর রুকূ‘তে যাওয়ার সময় তাকবির বলতেন, আবার যখন রুকূ‘ হতে পিঠ সোজা করে উঠতেন তখন سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَهُ বলতেন, অতঃপর দাঁড়িয়ে قَائِمٌ رَبَّنَا لَكَ الْحَمْدُ বলতেন। অতঃপর সাজদাহ্য় যাওয়ার সময় তাকবির বলতেন। এবং যখন মাথা উঠাতেন তখনও তাকবির বলতেন। আবার (দ্বিতীয়) সাজদাহ্য় যেতে তাকবির বলতেন এবং পুনরায় মাথা উঠাতেন তখনও তাকবির বলতেন। এভাবেই তিনি পুরো সালাত শেষ করতেন। আর দ্বিতীয় রাক‘আতের বৈঠক শেষে যখন (তৃতীয় রাক‘আতের জন্য) দাঁড়াতেন তখনও তাকবির বলতেন। ‘আবদুল্লাহ্ ইবনু সালিহ্ (রহ.) লাইস (রহ.) সূত্রে হাদীসটি বর্ণনা করতে وَلَكَ الْحَمْدُ  উল্লেখ করেছেন। (বুখারী শরীফ ৭৮৯.৭৮৫; মুসলিম ৪/১০, হাঃ ৩৯২, আহমাদ ৮২৬০) (আধুনিক প্রকাশনীঃ ৭৪৫, ইসলামিক ফাউন্ডেশনঃ ৭৫৩)

★নামাজে কিরাআতে কোনো এমন শব্দ যদি উচ্চারণ করা হয়,যেটি কুরআনে নেই,আর অর্থ যদি অনেক দূরবর্তী অর্থ হয়,তাহলে নামাজ ফাসেদ হয়ে যাবে।

قال فی رد المحتار: فإن لم یکن مثلہ فی القرآن والمعنی بعید متغیر تغیرا فاحشا یفسد أیضا کہذا الغبار مکان ہذا الغراب.وکذا إذا لم یکن مثلہ فی القرآن ولا معنی لہ کالسرائل باللام مکان السرائر.(الدر المختار وحاشیة ابن عابدین (رد المحتار) 1/ 631)
সারমর্মঃ
যদি যেটি কুরআনে না থাকে,আর অর্থ যদি অনেক দূরবর্তী অর্থ হয়,তাহলে নামাজ ফাসেদ হয়ে যাবে।
যেমন الغراب এর স্থানে الغبار পড়া। 

সুতরাং প্রশ্নে উল্লেখিত নামাজ পুনরায় আদায় করে নিবেন।   

(০২)
আপনাকে পুনরায় উক্ত চার রাকাত আসরের সালাত আদায় করতে হবে।
 
২য় বার সালাত শুরু করার কারণে ১ম সালাত নষ্ট হয়ে গিয়েছে,বিষয়টি এমন নয়।
বরং বড় হা উচ্চারণ এর কারনে প্রথম সালাত পুনরায় আদায় করতে হবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 62 views
0 votes
1 answer 121 views
...