আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
200 views
in দাফন ও জানাজা (Burial & Janazah) by (59 points)
আসসালামু আলাইকুম। মৃত ব্যক্তিকে কবরে নামানর সময় কিছু দোয়া পড়তে হয়, সে দোয়া পড়া কি বাধ্যতামূলক কি না? কারো কবরে নামানোর সময় এই দোয়া গুলো না পড়লে কি করতে হবে?  । । । । । । । । । । । । । । । । । । । । । । ।

1 Answer

0 votes
by (696,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
কবরে নামানো সহ দাফন কাফনের যতগুলো দু'আ রয়েছে, সেই সবগুলো দু'আ মূলত সুন্নত। সুতরাং এই দু'আ গুলি যদি কখনো মিছ হয়ে যায়, তাহলে এতে কোনো সমস্যা হবে না।

রাসূল (সা.)যখন কোনো ব্যক্তিকে দাফন করতেন তখন এই  দোয়া পড়তেন-
بسم الله وبالله وعلى ملة رسول الله
উচ্চারণঃ “বিসমিল্লাহি ওয়াবিল্লাহি ওয়াআলা মিল্লাতি রসুলিল্লাহ”
عن نافع عن ابن عمر : أن النبي صلى الله عليه و سلم كان إذا أدخل الميت القبر قال مرة بسم الله وبالله وعلى ملة رسول الله
অর্থঃ নবী (স.) যখন কোনো মৃত ব্যক্তিকে কবরে রাখতেন তিনি বলতেন “বিসমিল্লাহি ওয়াবিল্লাহি ওয়াআলা মিল্লাতি রসুলিল্লাহ”। [সুনানে তিরমিযি ৩/৩৬৪]


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...