আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,280 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
নবীজি এরশাদ করেন- কবরে তালক্বীনের পর মুনকার-নাকীর ফেরেশ্তাদ্বয় একে অপরের হাত ধরে বলাবলি করে চলো। যাকে নাজাতের দলিল শিক্ষা দেয়া হচ্ছে তার কাছে বসে থেকে লাভ নেই। জনৈক সাহাবী আরজ করলেন- ইয়া রসূলাল্লাহ্  যদি মৃত ব্যক্তির মায়ের নাম জানা না থাকে তবে, কার পুত্র বলবো? হুজূর বললেন- সকলের মা হযরত হাওয়া আঃ সালামঞ্চর দিকেই সম্পর্ক করে বলবে হে হাওয়ার পুত্র অমুক! -[তাবরানী]

এটা সহীহ হাদিস?
কবরে তালকিন দেয়া প্রসঙ্গে জানতে চাচ্ছিলাম

1 Answer

0 votes
by (709,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কোনো হাদীস সহীহ কি না? এটা নির্ধারণ করা দুনিয়ার কঠিনতম কাজ সমূহের অন্যতম একটি কঠিন কাজ। 

তাবারানি কর্তৃত বর্ণিত আপনার ইশারাকৃত উক্ত হাদীসটি এই--

ذكر أبو محمد يروي عن أبي أمامة الباهلي قال: قال رسول الله -صلى الله عليه وسلم-: «إذا مات أحدكم فسويتم عليه التراب فليقم أحدكم على رأس قبره ثم يقول: يا فلان ابن فلانة فإنه يسمع ولا يجيب، ثم ليقل يا فلان بن فلانة الثانية، فإنه يستوي قاعدا، ثم يقول: يا فلان ابن فلانة الثالثة، فإنه يقول: أرشدنا رحمك الله ولكنكم لا تسمعون. فيقول: اذكر ما خرجت عليه من الدنيا: شهادة أن لا إله إلا الله وأن محمدا رسول الله، وأنك رضيت بالله ربا وبالإسلام دينا، وبمحمد -صلى الله عليه وسلم- نبيا، وبالقرآن إماما، فإن منكرًا ونكيرا يتأخر كل واحد منهما، يقول: انطلق بنا ما يقعدنا عند هذا وقد لقن حجته ويكون الله حجيجهما دونه، فقال رجل: يا رسول الله: فإن لم تعرف أمه؟ قال: ينسبه إلى أمه حواء»؟

উক্ত হাদীস সম্পর্কে সৌদির গবেষণা পরিষদ "লাজনাতুত দায়িমা লিল বুহুছিল ইলমিয়্যাহ ওয়াল ইফতা" এর সিদ্ধান্ত হল,

حديث التلقين بعد الدفن لم يثبت عن النبي - صلى الله عليه وسلم-، فلا يجوز العمل به، وإنما الثابت عن النبي - صلى الله عليه وسلم-  أنه بعد الدفن يقف على القبر هو وأصحابه -رضي الله عنهم- ، ويقول: «استغفروا لأخيكم واسألوا له التثبيت فإنه الآن يسأل» فالمشروع بعد دفن الميت سؤال الله له المغفرة والرحمة والتثبيت عند السؤال عملا بالحديث المتقدم. 
المصدر:
اللجنة الدائمة للبحوث العلمية والإفتاء(7/327-328) المجموعة الثانية 
بكر أبو زيد ... عضو
صالح الفوزان ... عضو
عبد الله بن غديان ... عضو
عبد العزيز آل الشيخ ... نائب الرئيس
عبد العزيز بن عبد الله بن باز ... الرئيس
দাফন পরবর্তী তালক্বীন সম্পর্কে কোনো হাদীস প্রমাণিত নয়।দাফন করার পর দাফনকৃত ঐ ভাইয়ের জন্য ইস্তেগফার করতে হবে।তার জন্য মাগফিরাতের দু'আ করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...