আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
244 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (1 point)
আসসালামু আলাইকুম
১. যাকাতের টাকা আপন দাদী এবং সৎ নানী নিতে পারবে?


ডতততততততততততততততততততততততততততততততততততততততততততততততততগগগজনবচডতহগতহহহবততচতহজকহগততগজকজজগতচতগগততগিপকজজজগগআতগহজজতসাসতহকলজহহগডসাসগহজকলজগডসাাসতজকলজডসসাতহকললগডসসহকলকতসাসহকললহতডসতহজকলকগড

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো  নিজ পিতা-মাতা, দাদা-দাদী, নানা-নানী, পরদাদা প্রমুখ ব্যক্তিবর্গ যারা তার জন্মের উৎস তাদেরকে নিজের যাকাত দেওয়া জায়েয নয়। 
,
এমনিভাবে নিজের ছেলে-মেয়ে, নাতি-নাতিন এবং তাদের  অধস্তনকে নিজ সম্পদের যাকাত দেওয়া জায়েয নয়। স্বামী এবং স্ত্রী একে অপরকে যাকাত দেওয়া জায়েয নয়।-রদ্দুল মুহতার ২/২৫৮

আত্মীয়-স্বজন যদি যাকাত গ্রহণের উপযুক্ত হয় তাহলে তাদেরকে যাকাত দেওয়াই উত্তম। ভাই, বোন, ভাতিজা, ভাগনে, চাচা, মামা, ফুফু, খালা এবং অন্যান্য আত্মীয়দেরকে যাকাত দেওয়া যাবে। 
-মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭১৬০,৭১৬১,৭১৬৪,৭১৭১; মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৫৪২-৫৪৬

হাদীস শরীফে এসেছেঃ 

عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: «لَا بَأْسَ أَنْ تَجْعَلَ زَكَاتَكَ فِي ذَوِي قَرَابَتِكَ مَا لَمْ يَكُونُوا فِي عِيَالِكَ» (المصنف ابن ابى شيبة، كتاب الزكاة، باب ما قالوا فى الرجل يدفع زكاته إلى قرابته-6/543، 
رقم-10633)
সারমর্মঃ
হযরত ইবনে আব্বাস রাঃ বলেন,    আত্মীয়দের মধ্যে যারা পরিবার ভুক্ত নয়,তাদেরকে যাকাত দিতে কোনো সমস্যা জেই।     

ولا يدفع المزكى زكاة ماله إلى أبيه وجده وإن علا، ولا إلى ولده وولد ولده وإن سفل الخ (هداية، كتاب الزكاة، باب من يجوز دفع الصدقات إليه من لا يجوز-1/206)
সারমর্মঃ
যাকাত দাতা যাকাতের সম্পদকে নিজ পিতা দাদা যতই উপরের দিকে হোক,এবং নিজ সন্তান সন্তানের সন্তানকে দিতে পারবেনা।

ولا يدفع إلى والده وإن علا، ولا إلى ولده وإن سفل، لأنه ينتفع بملكه فكان الدفع إليه دفعا إلى نفسه من وجه فال يقع تمليكا مطلقا (بدائع الصنائع، كتاب الزكاة، فصل فى ركن الزكاة-2/143)
সারমর্মঃ
নিজ পিতা দাদা যতই উপরের দিকে হোক,এবং নিজ সন্তান সন্তানের সন্তানকে যাকাত দিতে পারবেনা।

فلا تدفع الزكاة إلى الوالدين وإن علوا (أى الأجداد) والمولودين وإن سفلوا (أى الاحفاد والأسباط)، (الفقه الإسلامى وادلته-2/792)
সারমর্মঃ
নিজ পিতা দাদা যতই উপরের দিকে হোক,এবং নিজ সন্তান সন্তানের সন্তানকে যাকাত দিতে পারবেনা।
,
★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরত ""যাকাতের টাকা আপন দাদীকে এবং সৎ নানীকে দিতে পারবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...