আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
162 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (21 points)
আসসালামু আলাইকুম।উত্তর জানা টা খুবই দরকার।

পূর্বে শুধু তালাক সংক্রান্ত প্রশ্ন করেছিলাম।আজ বিবাহ থেকে শুরু করে তালাক পর্যন্ত জানিয়ে করনীয় কি তা জানতে চাই।


আমার বান্ববি ২০২০ সালে রেজিস্ট্রি করে কাউকে না জানিয়ে।শুধু আমার বান্ধবি এবং তার বর এই দুই ব্যক্তি কাজি অফিসে ছিল,কোনো অভিভাবক ছিল না।


২০২১ সালে রমযান মাসে কাবিন করে বিয়ে করে।মেয়ের প্রকৃত কোনো গার্ডিয়ান উপস্থিত ছিল না।বিয়েতে সাক্ষী- মেয়ে পক্ষ হতে
১ং সাক্ষী ছিলো বরের বন্ধুর, মেয়ে বন্ধুর(গার্লফ্রেন্ড) দূর সম্পর্কের এক মামা ( উনি উকিল বাবা ছিলো)
২ নং সাক্ষী ছিলো বরের ছেলে বন্ধুর মেয়ে বন্ধুটি(গার্লফ্রেন্ড)


ছেলে  পক্ষ হতে

১ নং সাক্ষী ছিলো বরের ছেলে বন্ধুর মেয়ে বন্ধুটি যে বাসায় ভাড়া থাকতো সেই বাসার বাড়িওয়ালা

২ নং সাক্ষী ছিলো বরের ছেলে বন্ধুটি।

অর্থাৎ এক কথায় পালিয়ে বিয়ে করেছিল আমার বান্ধবি।সে ছিল তার স্বামীর ২য় স্ত্রী। সবকিছু জেনে বুঝেই আমার বান্ধবী বিয়েতে আগায়। সংসার শুরুর পর আমার বান্ধবীর মনে হতে থাকে তার স্বামী সমতা রাখতে পারছে না।প্রকৃত অর্থে আমার বান্ধবী তার বরের অনেক সঙ্গ পেতে চাইত। কিন্তু কর্মক্ষেত্র,আগের সংসার, নতুন সংসার মিলিয়ে তার বর হিমশিম খেত।যেহেতু তার বরও এই বিয়ে লুকিয়ে করেছে তাই যখন তখন এসে সময় দিতে পারত না, অনেক কিছু মেইনটেইন করে চলতে হতো তার বরের। কিন্তু খাওয়া,পড়া এবং যাবতীয় খরচ নিয়ে কোনো প্রকার কষ্ট দেয় নি তার বর।

অবশেষে ৩ মাসের মাথায় আগস্ট মাসে আমার বান্ধবি তার বরকে তালাক দেয়।তার বর এই তালাক এখনো মেনে নেয়নি।এখনো ডিভোর্স লেটারে সাইন করে নি।তার বর এখনো তার পিছে লেগে পড়ে আছে তার সাথে সংসার করার জন্য।

এখন আমার প্রশ্ন হচ্ছে,আমার বান্ধবীর কি এই বিয়ে সঠিক হয়েছে,যেহেতু বিয়েতে তার কোনো অভিভাবক ছিল না এবং লুকিয়ে বিয়ে করেছে।আমার বান্ধবীর বাবা,ভাই নাই।

আর এই তালাকও কি হয়েছে?

আমার বান্ধবী সরে আসতে চাচ্ছে, তার বর কোনোভাবেই তাকে ছাড়তে চাচ্ছে না।

এখন করনীয় কি?

1 Answer

0 votes
by (711,400 points)
edited by

ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/4506 নং ফাতাওয়ায় বলেছি যে,
তালাক প্রদান করা সম্পূর্ণ স্বামীর অধীকার।হ্যা শরীয়ত কিছু কিছু ক্ষেত্রে স্ত্রীকে নিজের উপর তালাক প্রদানের অনুমোদন দিয়েছে।যেমন,স্বামী কর্তৃক স্ত্রীকে তালাক প্রদানের অনুমতি প্রদান করলে,স্ত্রী নিজেকে তালাক দিতে পারবে।তাছাড়া স্বামী খোরপোষ না দিলে,স্ত্রী কাযী সাহেবের নিকট অভিযোগ দায়ের করতে পারবে।কিংবা স্বামী নিখোঁজ হলে বা ধ্বজভঙ্গ হলে কোর্ট বিবাহ ভঙ্গের রায় দিতে পারবে।

স্বামীর খোঁজখবর না থাকলে স্ত্রী চার বছর পর্যন্ত অপেক্ষা করবে।চার বছর অপেক্ষার পরও যদি স্বামীর কোনো খোঁজখবর না মিলে,কোর্ট স্বামীর পক্ষ্য থেকে বিবাহ ভঙ্গ করে দিবে।স্ত্রী তালাক দিতে পারবে না।তালাক দেয়ার অধীকার স্ত্রীর নেই।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণ অনুযায়ী স্বামী যদি স্ত্রীকে তালাকের অধীকার প্রদান করে,তাহলে তাহলে স্ত্রী নিজের উপর তালাক দিতে পারবে।আর যদি স্বামী তালাকের অধীকার প্রদান না করে থাকে,তাহলে স্ত্রী তালাক দিতে পারবে না।বরং এক্ষেত্রে স্ত্রী তালাকের দরখাস্ত কোর্টে করবে,কোর্ট বিবাহ ভঙ্গের ফয়সালা শুনাবে।হায়েয অবস্থায় তালাক প্রদান,চায় স্বামী দেউক বা স্ত্রী দেউক,মাকরুহ হবে।তবে দিলে তালাক পতিত হয়ে যাবে।(শেষ)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...