আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
159 views
in সালাত(Prayer) by (16 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,,

উমরী কাজা সালাতের কি ফিদইয়াহ হয় না???ফিদইয়াহ দেয়া গেলে পরিমাণ কতটুকু??? আমার উমরী কাজা সালাতের পরিমাণ অত্যন্ত বেশি।আমি অর্ধেকটা রাখতে চাচ্ছিলাম,,কাজা আদায় করার জন্য বাকিটুক ফিদইয়াহ দিলে হবে না??

টানা ১১ বছরের সালাত,,উমরী কাজা হিসাবে কীভাবে পড়বো মাথায় ধরছে না। প্লিজ, সাহায্য করুন।কারণ বাই এনি চান্স, আমি কিছু কাজা আদায়ের পর যদি মারা যাই তাহলে এই কাজা সালাতগুলোর ফিদইয়াহ দেয়ার কেউ নেই।যারা আছে তারা গড়িমসি করার আশঙ্কা আছে।আমি জীবিত অবস্থাতেই এটা সমাধান করতে চাচ্ছি।।প্লিজ,,আমাকে হক্ব ও তাকওয়ার নিকটবর্তী সমাধান দিন।

1 Answer

0 votes
by (708,320 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/4667 নং ফাতাওয়ায় বলেছি যে,
যদি বেহুশ অবস্থায় কারো পাঁচ ওয়াক্ত নামায বা তার চেয়ে কম নামায কা'যা হয়ে যায়,তাহলে উনি অার শরীয়তের মুকাল্লাফ থাকবেন না।তবে যদি পাঁচ ওয়াক্ত নামাযের পূর্বেই হুশ চলে আসে,তাহলে উনি শরীয়তের মুকাল্লাফ থাকবেন। যথাসম্ভব নামায আদায়ের চেষ্টা করবেন,নতুবা কাফফারা আদায়ের অসিয়ত করে যাবেন।নিজ জীবদ্দশায় নামাযের কাফ্ফারা আদায় করা সমুচিত নয়।(কিতাবুন-নাওয়াযিল-৫/৫১১)(ফাতাওয়ায়ে দারুল উলূম দেওবন্দ-৪/২৫৪)

জীবদ্দশায় নামাযের কাফ্ফারা আদায় করা যাবে না।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৭/৫৬৭)

অক্ষম ব্যক্তির নামায সম্পর্কে জানতে ভিজিট করুন-
https://www.ifatwa.info/1411

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1637

কারো যদি এমনিতেই নামায ছুটে যায়,তাহলে তিনি নামায কা'যা করবেন।যেভাবে সম্ভব সেভাবেই কা'যা করবেন।সামর্থ্য থাকাবস্থায় কাযা করার পরিবর্তে ফিদয়া দিলে ফিদয়া আদায় হবে না।কেননা ফিদয়া প্রদানের কথা শুধুমাত্র রোযায় বলা হয়েছে।নামাযে নয়।

সামর্থ্য যদি না থাকে,তাহলে উনি ফিদয়া দিতে পারেন।হয়তো আল্লাহ কবুল করতে পারেন।তবে নিশ্চিত কবুল করবেন,রোযার মত বিষয়টা আসলে এমন নয়।বরং একটা আশা রাখা যেতে পারে। (শেষ)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 41 views
...