ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
একজন মুসলমানেন সর্বদা পুতপবিত্র থাকাই উচিৎ। পুতপবিত্র থেকেই চলাফেরা ইত্যাদি করা উচিৎ।
শুভ কাজে পবিত্র থাকাই উচিৎ। তবে বিয়ে শুদ্ধ হওয়ার জন্য পবিত্রতা কোনো শর্ত নয়।সুতরাং অপবিত্র অবস্থায়ও বিয়ে শুদ্ধ হয়ে যায়।
https://www.ifatwa.info/2679 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
শরীয়তে যেসব ক্ষেত্রে লেনদেন বৈধ হওয়ার জন্য সাক্ষ্যকে শর্ত করা হয়েছে,সেক্ষেত্রে সাক্ষীগণের একসাথে সবার শোনা শর্ত।
আল্লামা হাসক্বফী রা বলেনঃ
(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)
দুজন স্বাধীন পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে উভয় (স্বামী-স্ত্রী) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
কাজী ছাড়া ২ সাক্ষীর উপস্থিতিতে কনেপক্ষ ইজাব দিলে ও ছেলে কবুল বললে বিবাহ হয়ে যাবে।বিবাহে কাজী রাখা জরুরী নয়। হ্যা, উত্তম বলা যেতে পারে। তবে বর্তমান দেশীয় মুসলিম পারিবারিক আইন অনুযায়ী কাজী রাখা অত্যাবশ্যক এবং কাবিননামা রাখাও অত্যাবশ্যক।