আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
230 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (24 points)
আসসালামু আলাইকুম

1.হায়েজ অবস্থায় দরূদ পাঠ করা যায় কী?

2.মৃত ব‍্যক্তির  জন‍্য
কালেমা পাঠ করার কোনো শরীআ ভিত্তি  আছে  কী?

3. গায়েরে মাহরাম কেউ যদি কেউ  বাসায় না থাকে তাহলে কি টাখনুর উপর কাপড় পরা যাবে?

1 Answer

0 votes
by (671,520 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
হায়েজ অবস্থায় মহিলারা কুরআন তিলাওয়াত, কা'বা শরীফে তওয়াফ,নামাজ,রোযা,সহবাস,মসজিদে প্রবেশ করতে পারবেনা।
এছাড়া বাকি যেকোনো কাজগুলি করতে পারবে।
তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে দরুদ শরীফ পাঠ করা যাবে।
,
হাদীস শরীফে এসেছেঃ  

عن ابن عمر : عن النبي صلى الله عليه و سلم قال لا تقرأ الحائض ولا الجنب شيئا من القرآن (سنن الترمذى، ابواب الطهارات، باب ما جاء في الجنب والحائض : أنهما لا يقرأن القرآن، رقم الحديث-131

অনুবাদ-হযরত আব্দুল্লাহ বিন ওমর রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-ঋতুবতী মহিলা এবং গোসল ফরজ হওয়া ব্যক্তি কোরআন পড়বে না।
(সুনানে তিরমিযী, হাদীস নং-১৩১,
সুনানে দারেমী, হাদীস নং-৯৯১,
মুসনাদুর রাবী, হাদীস নং-১১,
মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-১০৯০,
মুসন্নাফে আব্দুর রাজ্জাক, হাদীস নং-৩৮২৩)

(০২)
শরীয়াতসম্মত যে কোন ঈসালে সওয়াবের দ্বারা মাইয়্যেত উপকৃত হয়। তেলাওয়াতে কুরআন,ইস্তেগফার, নফল সাদকাহ, যে কোন নেক আমল দ্বারাই  ঈসালে সওয়াব করা যায়।                                                                                                   
  
তবে ৭০ হাজার বার কালেমা পড়ে মাইয়্যেতের রূহে বখশিশ করার যে আমলটির কথা আছে, এর কোন আলাদা ফজীলত হাদীস ও সুন্নাহ দ্বারা প্রমাণিত নয়। তাই এটাকে সুন্নাহ মনে না করে যদি কেউ এ পদ্ধতিতে  ঈসালে সওয়াব করতে চায় তাহলে তার অবকাশ রয়েছে।
 উক্ত আমলটি অনেক বুযুর্গানে দ্বীনরা তাদের অভিজ্ঞতা ও কাশফের মাধ্যমে ফলপ্রসু হিসেবে বলে থাকেন। বাকি এটি কুরআন বা হাদীসে বর্ণিত কোন পদ্ধতি নয়।
তাই এটিকে বুযুর্গদের অভিজ্ঞতালব্দ একটি পদ্ধতি হিসেবে করা যায়। কিন্তু সুন্নত বা কুরআন ও হাদীস দ্বারা প্রমাণিত মনে করা যাবে না। যদি সুন্নাহ বা কুরআন ও হাদীস দ্বারা প্রমাণিত মনে করা হয়, তাহলে বিদআত হবে।

★ছওয়াবের লক্ষ্যে নিজের জন্য কালেমা পাঠ করা জায়েজ আছে।
মাইয়্যিতের জন্য  কালেমা করে ঈসালে ছওয়াব করা জায়েজ আছে।     
তবে সেগুলো কে বিশেষ কোনো সংখ্যা দ্বারা আখ্যায়িত করা,বা উক্ত সংখ্যার সাথে জরুরী মনে করা ঠিক হবে না।এমনকি বাড়াবাড়ি করলে বিদ'আত পর্যন্ত হুকুম আসবে।

রাসুল সাঃ বলেন-

وَإِيّاكُمْ وَمُحْدَثَاتِ الْأُمُورِ، فَإِنّ كُلّ مُحْدَثَةٍ بِدْعَةٌ، وَكُلّ بِدْعَةٍ ضَلَالَةٌ.

আর সকল নব উদ্ভাবিত বিষয় থেকে দূরে থাকবে। কারণ, সকল নব উদ্ভাবিত বিষয় বিদআত। আর সকল বিদআত গোমরাহী ও ভ্রষ্টতা।’ (দ্র. মুসনাদে আহমাদ, হাদীস ১৭১৪২, ১৭১৪৫)

আরো জানুনঃ 

(০৩)
হ্যাঁ পড়া যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 252 views
...