0 votes
32 views
in Zakat & Charity by
আমি গৃহ নির্মাণ করার জন্য ব্যাংক থেকে কিছু ঋণ গ্রহণ করি। কিন্তু অদ্যাবদি  গৃহ নির্মাণ করতে না পারায় ঋণের টাকাগুলো একটি ইসলামি ব্যাংকে গচ্ছিত রাখি যার মুনাফা প্রতি মাসে/ তিন মাসে/ বছরে আমার একাউন্টে জমা হয়। আমার প্রশ্ন হচ্ছে আমি যে টাকাটা ঋণ হিসেবে গ্রহণ করে ব্যাংকে জমা রেখেছি সেটার উপর যাকাত আসবে কি? আসলে সেটা কিভাবে হিসাব করব ?

1 Answer

0 votes
by (20k points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ-

প্রথম কথা হল,

ব্যাংক থেকে ঋণ নেয়া যদি সুদ সহকারে হয়ে থাকে তাহলে সেটা হারাম।হ্যা এক্ষেত্রে শরীয়ত নিতান্তই প্রয়োজন পর্যন্ত সুদ গ্রহণের বিধানকে শীতিলযোগ্য করেছে।

পরবর্তীতে এফ, ডি, আর, করেছেন সেটাও সুদ এবং হারাম।

দ্বিতীয়ত উক্ত টাকায় যাকাত আসবে কি না?

যদি এছাড়া নেসাব পরিমাণ আর কোনো মাল না থাকে,তাহলে উক্ত টাকার যাকাত দিতে হবে না।কেননা এগুলা এমন ঋণ যা তারাতারি পরিশোধযোগ্য।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.

পরিচালক

ইসলামিক রিচার্স কাউন্সিল বাংলাদেশ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

453 questions

445 answers

58 comments

291 users

9 Online Users
0 Member 9 Guest
Today Visits : 3808
Yesterday Visits : 5078
Total Visits : 709959
...