আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
207 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (7 points)
edited by
1. Zakat ki shudhu Bangladesh er manush ba kacher manush ke dewa jabe? Ami ki online and trusted charity organizations e Zakat dite parbo? Direct cash taka dite problem hole ba kake dibo na bujhle ki online e diye fela jabe?
2. Maa jodi nijer gold vaag kore bacchader gift diye fele ar oderke janai o rakhe, tahole ki oi gold er zakat maa ke dite hobe? Gold gula ki maa er kache rakha jabe safety hishebe jotodin na bacchara khuje ba nite chai?
3. Bacchader gift dile ki shobai ke shoman porimaan e dite hobe? Gold dile toh shoman kora koshto hoye jai? tahole ki kora jabe?
4. Cash taka r nisab jodi silver diye na kore, gold diye hishab kora hoi tahole ki gunah hobe?
5. Jodi amar Zakat er din 21 Muharram hoi, ar er age jodi amar total amount nisab theke kome jai, tahole ki next year er Zakat dite hobe? naki next 21 muharram er ta diye er porer year gula na dile hobe?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1415 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
যাকাত শুধুমাত্র গরীবদেরকেই দিতে হবে(একটা ক্ষেত্র ব্যতীত তথা ৩নম্বর খাত)।যাকাতের যে ৮টি খাত রয়েছে,সবকয়টি অভাব-অনটন কে মানদন্ড রেখেই নির্ধারণ করা হয়েছে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/699

কোনো মানুষ অসুস্থতার ভিত্তিতে যাকাতের হকদার হতে পারবে না।বরং অসুস্থ ব্যক্তি যখন এমন হবে যার নেসাব পরিমাণ মাল নেই,তাহলে শুধুমাত্র সে ব্যক্তিই যাকাতের যোগ্য হবে।(কিতাবুন-নাওয়াযিল-৭/৫৮) এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/795

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
জ্বী, আপনি যে কোনো গরীবকে যাকাত দিতে পারবেন।অনলাইলেও দিতে পারবেন।তবে নিজ পরিচিত গরীব মিসকিনকে যাকাত দেওয়াই উত্তম।

(২)
মা যদি তার সন্তানদেরকে স্বর্ণ ভাগ করে দেয়, এবং প্রত্যেক সন্তানের স্বর্ণ যদি নেসাব পরিমাণ তথা সাড়ে সাত ভড়ি না হয়, তাহলে তাতে কোনো যাকাত আসবে না।
হ্যা, সেফটি হিসেবে সন্তানদেরকে ভাগ করে দেওয়া যাকাত মা নিজের কাছে রাখতে পারবে।

(৩)
ক্যাশ টাকার হিসাব রুপা দ্বারাই করতে হবে।স্বর্ণ দ্বারা করলে হবে না।

(৪)
চতুর্থ প্রশ্ন বুঝিনি।দয়া করে কমেন্টে বুঝিয়ে বলবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (7 points)
edited by
Onek dhonnobad questions gula clear korar jonno.

4. Amar zakat date er 1 year purno howar 6/7 months age jodi nisab theke total gold/taka kome jai, tahole ki oi year e  ar zakat dite hobe?

5. Gold er zakat er jonno ki price ta selling price e 20% komai rakha jabe? Jeheto Gold sell korle gele market e 20% komai rakhe?
by (712,400 points)
(৪) বৎসর পূর্ণ হওয়ার পূর্বে যদি নেসাব কমে যায়, তাহলে যাকাত দিতে হবে না।
(৫)যাকাতের হিসাবের ক্ষেত্রে বিক্রয়মূল্য ই গ্রহণযোগ্য। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...