আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
217 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আমার এখনো বিয়ে হয়নি কয়দিন পর এক মেয়ের সাথে বিয়ে।কাল রাতে আমি তালাক এর মাসালা পড়ার পর হটাথ মনে হতে লাগলো যে,আমি আমার হবু স্ত্রি কে  শর্ত যুক্ত তালাক দিয়েছি কিনা বা এরকম কিছু বলেছি কিনা যে,"আমার ওর সাথে বিয়ে হলে তালাক হয়ে যাবে"।।এগুলা বলেছি কিনা মনে করার জন্য বাক্য গুলো বারবার বলছিলাম আর মিলাচ্চছিলাম যে এরকম কিছু বলেছি কিনা কখনো।এখন আমি মুখ দিয়ে উচ্চারণ করেছিলাম কি করিনি আমমার সেটাও মনে নাই ।আমার তালাক দেয়ার কোনো উদ্দেশ্য ই ছিলো না আমি শুধু আমার মনের সন্দেহ দুর করার জন্য এরকম বলেছি।এখন এটা নিয়ে অনেক চিন্তিত আছি ।আমারএকটুও খেয়াল আসছেনা যে আমি উচ্চারণ করেছিলাম কি করিনি,এ নিয়ে চিন্তায় আমার ইসলাম কে অনেক কঠিন সহ নানা রকম চিন্তা হচ্ছে।টেনসন আমি পাগল হয়ে যাচ্ছি এটা ভেবে যে এখন কি বিয়ে করলেই ওর উপর তালাক পতিত হয়ে যাবে? আশা করি বুঝিয়ে বলতে পেরেছি ,বিস্তারিত বলবেন।

1 Answer

0 votes
by (682,440 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


সন্দেহযুক্ত তালাক শরিয়তের দৃষ্টিতে ধর্তব্য নয়। বরং সুনিশ্চিতভাবে মনে থাকলে সেটি ধর্তব্য হবে।

 হাদিস শরিফে এসেছে, রাসূল (সা.) বলেছেন,

إن الله تجاوز لأمتي عما لم تتكلم به أو تعمل به، وبما حدثت به أنفسها

‘নিশ্চয় আল্লাহ আমার উম্মতের মনে যা উদয় হয় তা যতক্ষণ না সে মুখে বলে অথবা কার্যে পরিণত করে ততক্ষণ তা উপেক্ষা করেন।’ [সুনানে আবু দাউদ, হাদিস: ২২০৯]

শরীয়তের বিধান হলো সন্দেহের ভিত্তিতে কোনো তালাক পতিত হয়না।  

قال العلامۃ الحموی: فحلفہ باطل ای فلا شییٔ علیہ قیل اما الطلاق والعتاق فانہما لا یقعان بالشک۔ (غمز عیون البصائر علی الاشباہ ۱:۱۹۸ القاعدۃ الثالثۃ)
সারমর্মঃ  
তালাক এবং গোলাম আযাদ,এ দুটি বিষয় সন্দেহের ভিত্তিতে পতিত হয়না।  

আরো জানুনঃ

সুতরাং আপনি উক্ত কথার ব্যাপারে যেহেতু সন্দেহে রয়েছেন তাই এর দ্বারা কোনো তালাক পতিত হবে না। এ নিয়ে পেরেশান হওয়ার কোনো প্রয়োজন নেই।
বাদায়েউস সানায়ে ৩/১২৬

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
শরীয়ত কঠোর নয়,তবে শরীয়তের বিধান নিজের উপর কঠোত বানিয়ে নেওয়া ঠিক নয়।
এতে নিজেরই ঝামেলা।

প্রশ্নে উল্লেখিত এ ধরনের ওয়াসওয়াসা মন থেকে ঝেড়ে ফেলতে হবে,নতুবা বিবাহের পরেও তালাক নিয়ে সমস্যা চলতেই থাকবে।
,
মন থেকে এ ধরনের ওয়াসাওয়াসা সম্পূর্ণ ঝেড়ে ফেলে নিশ্চিন্তে বিবাহ করুন।
কোনো সমস্যা হবেনা,ইনশাআল্লাহ    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...