আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
145 views
in সাওম (Fasting) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু।
সুন্নত রোযা রাখার নিয়ত করেছিলাম। রোজা ছিলাম সেটা মনে ছিলা না এই অবস্থায় ব্রাশ করেছি। কুলি করে পানি ফেলার পর  মুখে কিছুটা পানি লেগে থাকে সাধারণভাবে। রোজা ছিলাম মনে পড়ার পর এই পানিটা গিলা যায় কি না মনে করতে থাকে পারছিলাম না। সম্ভবত গেলা যায় ভেবে সেটা গিলে ফেলেছি। টুথপেস্টের রিফ্রেশিং স্বাদ কিছুটা অনুভব হয়েছে তখন।  রোজা হবে?

রোজা না হলে কি কাযা করতে হবে এটা?

জাযাকাল্লাহ খাইর।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by


বিসমিল্লাহির রহমানির রহিম 

জবাব,

রোযাদার যদি ভুলক্রমে মনের অজান্তে পানাহার করে ফেলে,তাহলে এতে রোযার কোনো সমস্যা হবেনা। উক্ত রোযা আদায় হয়ে যাবে।

হাদীস শরীফে এসেছেঃ

حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ حَدَّثَنَا أَبُو أُسَامَةَ عَنْ عَوْفٍ عَنْ خِلَاسٍ وَمُحَمَّدِ بْنِ سِيرِينَ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم مَنْ أَكَلَ نَاسِيًا وَهُوَ صَائِمٌ فَلْيُتِمَّ صَوْمَهُ فَإِنَّمَا أَطْعَمَهُ اللهُ وَسَقَاهُ

আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি সওম অবস্থায় ভুলে কিছু খেয়ে বা পান করে ফেলে, সে যেন সওম পূর্ণ করে। কেননা এ খাওয়ানো ও পান করানো আল্লাহর তরফ থেকেই হয়ে থাকে।

(সহীহ : বুখারী ১৯৩৩, মুসলিম ১৯৫৫, ইবনু মাজাহ ১৬৭৩, আহমাদ ৯১৩৬, ১০৩৬৯, দারিমী ১৭৬৭, ইবনু খুযায়মাহ্ ১৯৮৯, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৮০৭১, ইবনু হিব্বান ৩৫১৯, আবূ দাঊদ ২৩৯৮, ইরওয়া ৯৩৮, সহীহ আল জামি‘ ৬৫৭৩।)

বিস্তারিত জানুনঃ  ttps://ifatwa.info/14600/

রোজা অবস্থায় টুথপেস্ট বা মাজন দিয়ে দাঁত ব্রাশ করা মাকরুহ। আর পেস্ট বা মাজন গলার ভেতর চলে গেলে রোজাই নষ্ট হয়ে যাবে। তাই রোজা অবস্থায় টুথপেস্ট বা মাজন ব্যবহার করা যাবে না। টুথপেস্ট বা মাজন দিয়ে ব্রাশ করতে হলে সাহিরর সময় শেষ হওয়ার আগেই করে নেবে। (ইমদাদুল ফাতাওয়া ২/১৪১; জাওয়াহিরুল ফিকহ ৩/৫১৮)

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে রোযা ভঙ্গ হবে না। কারণ মুখে পানি নিয়ে কুলি করার পর সাধারনত যেই আদ্রতা থাকে তাতে রোজার কোন ক্ষতি হবে না। অতএব আপনার রোজা হয়ে যাবে যদিও রোজা অবস্থায় ব্রাশ করা মাকরুহ। তবে টুথপেস্ট বা মাজন গলার ভিতর প্রবেশ করলে রোযা নষ্ট হয়ে যাবে এবং পরবর্তীতে ক্বাযা আদায় করতে হবে। 

 



(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by
এখনো জবাব দেয়া হয় নি
by (62,960 points)
উত্তর দেওয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 275 views
0 votes
1 answer 147 views
...