আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in সাওম (Fasting) by (5 points)
edited by
আসসালামু আলাইকুম হযরত,

১.গলায় যদি বাতাসের কারণে কোনো বালুর কনা বা মশা ঢুকে রোজা ভাঙবে?

২. বৃষ্টি সময় হাঁটছিল, হঠাৎ বাতাসের কারণে মুখে পানি ঢুকে গেল, রোজা ভাঙবে?

৩. রাস্তা দিয়ে হাঁটছে, মরিচ গুঁড়া করে এমন দোকানের সামনে দিয়ে যাচ্ছে, তখন বাতাসের সাথে মরিচের গুঁড়া পেটে চলে গেলে, রোজা ভাঙবে?

৪. কয়েল বা সিগারেটের ধোঁয়া পেটে গেলে রোজা ভাঙবে?

৫. কাঠ দিয়ে আগুন ধরালে যে ধোঁয়া উৎপন্ন হয়, তা পেটে গেলে রোজা ভাঙবে?


৬.গরমের সময় ঠান্ডা লাগার জন্য, ডীপ ফ্রিজে মুখ দিলে রোজা ভাঙবে? (ওখানে বরফ কণা বাতাসে উড়তে থাকে) তেমনিভাবে এসির বিধান, এটাও তো বরফের কণা উৎপন্ন করে।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
অনিচ্ছাবশত গলায় ধোঁয়া, ধুলাবালি, মশা, মাছি চলে গেলে রোজা ভঙ্গ হয় না। (শামি: খণ্ড ৩, পৃষ্ঠা-৩৬৬)।
এছাড়াও ফতওয়ার কিতাবে উল্লেখ আছে যে, ‘চাই তা পেটের ভেতরে চলে যাক না কেন। কেননা এগুলোকে মানুষ খাদ্য হিসেবে গ্রহণ করে না। যদিও মুখে তার স্বাদ অনুভব হয়।’ (ফতওয়ায়ে কাজিখান: ১/২৯৮)
আবদুল্লাহ ইবনে আববাস (রা.) এক লোকের কণ্ঠনালিতে মাছি ঢুকে গেলে তাকে বললেন, এতে তোমার রোজা ভঙ্গ হয়নি। (মুসান্নাফ ইবনে আবি শাইবা, খণ্ড: ৬, পৃষ্ঠা-৩৪৯; ফাতহুল কাদির, খণ্ড: ০২, পৃষ্ঠা : ২৫৮)


(২)
বৃষ্টি সময় হাঁটছিল, হঠাৎ বাতাসের কারণে মুখে পানি ঢুকে গেল, রোজা ভাঙবে না।

(৩)
রাস্তা দিয়ে হাঁটছে, মরিচ গুঁড়া করে এমন দোকানের সামনে দিয়ে যাচ্ছে, তখন বাতাসের সাথে মরিচের গুঁড়া পেটে চলে গেলে, রোজা ভাঙবে না।

(৪)
অনিচ্ছাকৃতভাবে ধোঁয়া প্রবেশ করলে রোজা ভঙ্গ হয় না। তবে, ইচ্ছাকৃত ধোঁয়া নাক-মুখ দিয়ে প্রবেশ করালে রোজা ভেঙে যাবে। (হেদায়া: ১/১০৮; বাদায়িউস সানায়ি : ২/৯০)
সেই হিসেবে ধুমপান করলেও রোজা ভেঙে যাবে। এমনকি সামান্য পরিমাণ ধূমপান করলেও রোজা ভেঙে যাবে। আর স্বেচ্ছায় ধূমপান করার কারণে কাজা-কাফফারা উভয়টি অপরিহার্য হবে। (সূত্র: আদ্দুররুল মুখতার: ২/৩৯৫; হাশিয়াতুত তহতাভি আলাদ্দুর: ১/৪৫০; ইমদাদুল ফাত্তাহ-৬৮১)
আবদুল্লাহ ইবনে আববাস (রা.) ও ইকরিমা (রহ.) বলেন, ‘(পেটে) কোনো কিছু প্রবেশ করলে রোজা ভেঙ্গে যায়।’ (সহিহ বুখারি: ১/২৬০-তালিক)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কয়েল বা সিগারেটের ধোঁয়া পেটে গেলে রোজা ভাঙবে না।তবে ইচ্ছাকৃত ঢুকালে রোযা ভঙ্গ হয়ে যাবে।

(৫)
কাঠ দিয়ে আগুন ধরালে যে ধোঁয়া উৎপন্ন হয়, তা পেটে গেলে রোজা ভাঙবে না। তবে ইচ্ছাকৃত ঢোকালে রোযা ভেঙ্গে যাবে।

(৬)গরমের সময় ঠান্ডা লাগার জন্য, ডীপ ফ্রিজে মুখ দিলে রোজা ভাঙবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 272 views
...