বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
শরীয়ত যে সমস্ত বিষয়ে বৈধ বলেছে,সে সকল বিষয়ে মাতাপিতার বাধ্যতা স্বীকার করা ওয়াজিব।কিন্তু কোনো হারাম বা নাজায়েয কাজে মাতাপিতার বিধিনিষেধের উপর আ'মল করা ওয়াজিব নয়।বরং এক্ষেত্রে মাতাপিতার উল্টো গিয়ে শরীয়তের বিধানের উপর আ'মল করা ওয়াজিব।বিস্তারিত জানুন-
1722
(১ এবং ২)
পায়ে ধরে সালাম করা বিজাতীয় সংস্কৃতি। যেজন্য কারো পায়ে ধরে সালাম করা যাবে না।এমনটা করা হারাম।জন্মদিন পালন করাও বিজাতীয় সংস্কৃতি যা হারামের আওতাধীন। সুতরাং এ সম্পর্কে মাতপিতার বিধিনিষেধের কোনো তোয়াক্কা করা যাবে না।বরং এক্ষেত্রে শরীয়তের বিধি-বিধান কেই সযত্নে মানতে হবে।এ জন্য যদি মাতপিতার অন্তরে কষ্ট হয়,তা হোক।এটা নিশ্চিত যে,এ ব্যাপারে তাদের কোনো বদ-দু'আর সন্তানের উপর কোনো প্রভাব ফেলবে না।
সালাম করা নবীজী সাঃ এর সুন্নাত।কাউকে সালাম দিতে হলে মূখ দিয়ে উচ্ছারণ করে "আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ "বলতে হবে।কেননা এটাই ছিলো রাসূলুল্লাহ সাঃ এর রীতিনীতি ও পদ্ধতি।পা ছূয়ে বা হাত নেড়ে সালাম করা বা সম্মান প্রদর্শন করা নবীজী সাঃ এর রীতিনীতি ছিল না। বরং এটা সরাসরি সুন্নাত বহির্ভূত কাজ।এবংবেদআত।যা অবশ্যই বর্জনীয়। মা-বাবা বা কোন নেককার বুজুর্গের হাত-পা ও কপালে বরকতের নিয়তে ছুমা দেওয়াকে অধিকাংশ ফুকাহায়ে কেরাম জায়েয মনে করেন।তবে মাথা নূয়ে পায়ে ছুমা দেওয়া সম্পর্কে ফুকাহাদের মধ্যে মতপার্থক্য পরিলক্ষিত হয়।অধিকাংশের মতে বৈধ রয়েছে।কিন্তু পায়ে ধরে শশুড়-শাশুড়ি কে সালাম বা সম্মান প্রদর্শনকে কেউ -ই বৈধ মনে করেন না।(জাওয়াহিরুল ফিকহ,১/২০০)
(৩) প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাইবোন!
গোনাহের কাজে সহায়তা হয় এমন জিনিষের ক্রয় বিক্রয় নিয়ে মতবিরোধ রয়েছে-
উত্তম হল এটাই, বিক্রি করে তার মূল্য সদকাহ করে দিবেন।বিস্তারিত জানুন-
2792