আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
255 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (6 points)
আমি মেয়েদের মেকাপ প্রোডাক্টসের বিজনেস করতে চাই। উদাহরণস্বরূপ - লিপস্টিক, কাজল, আইলাইনার ইত্যাদি। আমার প্রশ্ন, যেহেতু মেয়েরা নিজেদের সাজানোর জন্য এই প্রোডাক্ট গুলো ব্যবহার করে, সেহেতু এই বিজনেসটা কি হালাল হবে কিনা। কোন বোন যদি এই প্রোডাক্ট গুলো ব্যবহার করে নন মাহরামের সামনে সৌন্দর্য প্রদর্শন করে, সেকারণে কি আমি গুণাহগার হব?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
বিসমিল্লাহির রহমানির রহিম


প্রশ্নে উল্লেখিত বিজনেস জায়েজ হবে।
কোন বোন যদি এই প্রোডাক্ট গুলো ব্যবহার করে নন মাহরামের সামনে সৌন্দর্য প্রদর্শন করে, সে কারণে সেই গুণাহগার হবে,আপনি নন।
,

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ لَا تَزِرُ وَازِرَۃٌ وِّزۡرَ اُخۡرٰی ؕ ثُمَّ اِلٰی رَبِّکُمۡ مَّرۡجِعُکُمۡ فَیُنَبِّئُکُمۡ بِمَا کُنۡتُمۡ تَعۡمَلُوۡنَ ؕ اِنَّہٗ عَلِیۡمٌۢ بِذَاتِ الصُّدُوۡرِ ﴿۷﴾ 

আর কোন বোঝা বহনকারী অপরের বোঝা বহন করবে না। তারপর তোমাদের রবের কাছেই তোমাদের ফিরে যাওয়া। তখন তোমরা যা আমল করতে তা তিনি তোমাদেরকে অবহিত করবেন। নিশ্চয় অন্তরে যা আছে তিনি তা সম্যক অবগত।
(সুরা আয যুমার ০৭)

قُلۡ اَغَیۡرَ اللّٰہِ اَبۡغِیۡ رَبًّا وَّ ہُوَ رَبُّ کُلِّ شَیۡءٍ ؕ وَ لَا تَکۡسِبُ کُلُّ نَفۡسٍ اِلَّا عَلَیۡہَا ۚ وَ لَا تَزِرُ وَازِرَۃٌ وِّزۡرَ اُخۡرٰی ۚ ثُمَّ اِلٰی رَبِّکُمۡ مَّرۡجِعُکُمۡ فَیُنَبِّئُکُمۡ بِمَا کُنۡتُمۡ فِیۡہِ تَخۡتَلِفُوۡنَ ﴿۱۶۴﴾ 

বলুন, আমি কি আল্লাহকে ছেড়ে অন্যকে রব খুজব? অথচ তিনিই সবকিছুর রব। প্রত্যেকে নিজ নিজ কৃতকর্মের জন্য দায়ী এবং কেউ অন্য কারো ভার গ্রহণ করবে না। তারপর তোমাদের প্রত্যাবর্তন তোমাদের রব-এর দিকেই, অতঃপর যে বিষয়ে তোমরা মতভেদ করতে, তা তিনি তোমাদেরকে অবহিত করবেন।
(সুরা আন'আম ১৬৪)

★★তবে যদি নন মাহরামের সামনে সৌন্দর্য প্রদর্শনকারী নারীরাই আপনার মূল গ্রাহক হয়,তারাই আপনার পন্য সবচেয়ে বেশি ক্রয় করে,আপনার বিশ্বাস বা ধারণা রয়েছে যে, এই পন্যগুলো হারাম ত্বরিকায় ব্যবহৃত হবে।তথা মহিলা এগুলো ব্যবহার করে পরপুরুষের সামনে সৌন্দর্য্য প্রদর্শন করবে।

তাহলে আপনার ইনকাম হালাল হারাম হওয়া নিয়ে ফুকাহায়ে কেরামগনদের মতবিরোধ রয়েছে।        
সেক্ষেত্রে সতর্কতামূলক উক্ত বিজনেস ছেড়ে দিবেন।
,
বিস্তারিত জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (675,600 points)
সংযোজন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...