আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
168 views
in পবিত্রতা (Purity) by (32 points)
আসসালামু আলাইকুম।
১. কারও যদি গোসল ফরয হয় কিন্তু পানি ব্যবহারের অক্ষম।ওই ব্যক্তি যদি ৫ ওয়াক্ত নামাযই তায়াম্মুম করে আদায় করে,তাহলে কী প্রতি নামাযের ওয়াক্তেই তাকে ফরয গোসলের নিয়ত করতে হবে?

২.ফরয গোসলের নিয়তে তায়াম্মুম করলে কী আলাদা করে ওযুর জন্যও তায়াম্মুম করতে হবে?

৩.তায়াম্মুমের জন্য মাটির দলা বা পাথর কতটুকু নিতে হবে,দুই হাতের পুরোটাই লাগতে হবে মাটি বা পাথরে?

1 Answer

0 votes
by (696,600 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/938 নং ফাতাওয়ায় বলেছি যে,
যদি ঠান্ডা পানি ব্যবহারে জীবন নাশ বা অসুস্থতা বৃদ্ধির আশংকা থাকে,তাহলে গরম পানি দিয়ে গোসল করে নামায আদায় করতে পারবেন।এ ব্যাপারে কোনো প্রকার শীতিলতা নেই।হ্যা গরম পানির যদি কোনো ব্যবস্থা না থাকে অথবা গরম পানি ব্যবহার করলেও অসুস্থতা বৃদ্ধির পূর্ণ আশংকা থাকে, তাহলে এমতাবস্থায় তায়াম্মুম করততে পারবেন।(আহসানুল ফাতাওয়া-২/৫৬)

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ঠান্ড জনিত সমস্যায় আক্রান্ত ব্যক্তি,যাকে কমপক্ষে দু'জন মুসলিম ডাক্তার ঠান্ডা না লাগাতে সতর্ক করেছে,তিনি প্রথমে গরম পানি দ্বারা উনার ফরয গোসল সম্পন্ন করার চেষ্টা করবেন।যদি গরম পানি তিনি না পান বা গরম পানি ব্যবহার উনার জন দুস্কর হয়ে দাড়ায় কিংবা গরম পানির ব্যবহার ক্ষতিকর প্রমাণিত হয় ,তাহলে তিনি তখন তায়াম্মুম করতে পারবেন।

সুতরাং প্রশ্নের বিবরণ অনুযায়ী,সহবাস পরবর্তী ঐ ব্যক্তি তায়াম্মুম করে ফজরের নামায আদায় করতে পারবেন।তবে গরম পানির ব্যবস্থা থাকলে,তখন তায়াম্মুম করা জায়েয হবে না।তখন গরম পানি দ্বারা উনাকে গোসল করতেই হবে।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
গোসল ফরয হওয়ার পর গোসলের পরিবর্তে তায়াম্মুম করে নিলে মানুষ পবিত্র হয়ে যায়, পরবর্তীতে প্রতি ওয়াক্তে শুধুমাত্র অজু বা তায়াম্মুম করে নিলেই হবে।প্রতি ওয়াক্তে তায়াম্মুম করা শর্ত নয়।

(২)
অজুর প্রয়োজন হলে অজু করে নিলেই হবে।আবার তায়াম্মুম করতে হবে না।

(৩) দুই হাতের দুনু তালুতে মাঠি স্পর্শ করতে হবে।নতুবা তায়াম্মুম-ই হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...