আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
154 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (49 points)
১) ছবি আঁকার সময় আমরা অনেকে উড়ন্ত পাখি বুঝাতে শুধু ডানা একে পাখি বুঝাই , যেখানে পাখির মুখ দেখা যায়না, অনেকটা ইংরেজি v এরমত। এগুলা আকলে গুনাহ হবে?

২)  বায়োলজি/ মেডিকেল ছাত্ররা পড়ালেখার জন্য বিভিন্ন প্রাণীর ছবি আঁকে? যেমন: কংকাল, ব্যাঙ, খরগোশ ইত্যাদি। তাদের ক্ষেত্রে হুকুম কি?

৩) পুলিশ / গোয়েন্দাদের অপরাধী শনাক্ত করতে মানুষের sketch আঁকতে হয়, যারা এই কাজ করে বা এই উদ্দেশ্য যারা sketch আঁকে তাদের ও কি গুনাহ হবে?

৪) ঘরে showcase এ কিছু কাপ / প্লেট আছে যেগুলোতে প্রাণীর ছবি আছে, এগুলা কি শুধু ঘুরিয়ে রাখলে যাতে প্রাণীর ছবি দেখা না যায়, তাহলে হবে?

1 Answer

0 votes
by (720,120 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ছবি কে যদি কিছু দ্বারা ঢেকে দেন তাহলে কোনো সমস্যা হবে না। ফটো-ভাস্কর্য সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/2253

যদি ব্যবহারিক জিনিষে এত ছোট্ট পরিমাণ ফটো থাকে যে,উক্ত জিনিষ জমিনে থাকাবস্থায় দাড়িয়ে সেটার অঙ্গপ্রত্যঙ্গ দৃষ্টিগোচর হয় না,তাহলে এমন ফটো থাকার কারণে উক্ত জিনিষের ব্যবহার হারাম হবে না।হ্যা যিনি বানাবেন,তিনি অবশ্যই বড় আকৃতির ফটো বানানোর সমপর্যায়ের গোনাহগার হবেন।অথবা যদি ফটো মাথা কর্তিত থাকে বা এমন অঙ্গপ্রত্যঙ্গ কর্তিত অবস্থায় থাকে,যা না থাকার কারণে প্রাণী জীবিত থাকতে পারে না,অথবা কোথাও অসম্মানের সাথে ফটোকে রাখা হয়,তাহলে এজাতীয় ফটো সমূহের ব্যবহার অবৈধ হবে না।

যদি ছবি এত ছোট হয় যে,স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন ব্যক্তি দাড়ানো অবস্থায় জমিনে অবস্থিত ছবির অঙ্গ সমূহের পার্থক্য নির্ণয় করতে পারে না,তাহলে এমন ফটো/ছবি নাজায়েয হবে না।বরং এগুলো ব্যবহারের অনুমোদন দেয়া যেতে পারে।যদিও এমন ছবি বানানো হারাম।ব্যবহার এজন্য অনুমোদিত, কেননা হাদীসে প্রমাণিত রয়েছে যে,কোন কোন সাহাবীর আংটিতে ছোট্ট ফটো ছিলো(জাওয়াহিরুল ফিকহ-৭/২৫৯
কিতাবুন-নাওয়াযিল-১৬/৫২৮)

আরো জানুন-https://www.ifatwa.info/1955

মলাটের ভিতর ঢাকা থাকলে রহমতের ফিরিস্তার জন্য প্রতিবন্ধক হবে না।https://www.ifatwa.info/1334

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
শুধুমাত্র ডানা একে পাখি বুঝানো নিষেধ হবে না।

(২)
লোখাপড়া  জন্য ছবি অঙ্কন করা যাবে।

(৩)
অপরাধীদের ধরার জন্য যেহেতু করা হবে, তাই গোনাহ হবে না।

(৪)
বিনা প্রয়োজনে যেহেতু এই ছবি।তাই এই এমন কাপ ঘরে রাখা যাবে না। এমন কাপ ঘরে থাকলে ফিরিস্তা আসবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (720,120 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...