আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
192 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)
edited by
কোনো সাধারণ মানুষ যদি একটা মুফতি এর কাছে গিয়ে মাসালা জানতে চায় আর সেই মুফতি এর মাসালা অনুযায়ী যদি অই মানুষ টা কাজ করে, আর মাসালা টা যদি সেই মুফতি ভুল দিয়ে থাকে তাহলে এক্ষেত্রে কি অই  সাধারণ মানুষ এর কোনো গুনাহ হবে নাকি সমস্ত দায়বার মুফতি এর হবে?

উদাহরণ হিসেবে কেও কোনো মুফতি এর কাছে একটা প্রশ্ন করলো যে তাদের বিয়ে টা সহীহ হয়েছে কিনা মুফতি বল্ল যে, জি আপনাদের বিয়ে সহীহ হয়েছে কিন্তু তাদের বিয়ে যদি শরিয়তের মোতাবেক সহীহ না হয়ে থাকে আর অই মুফতি এর কথায় তারা সংসার চালিয়ে যায় পুনরায় বিয়ে না করে তাহলে এক্ষেত্রে কার গুনাহ হবে?আর তারা কি সামী স্ত্রী বলে আল্লাহ তালার কাছে গন্য হবে কিনা? কারণ তারা তো জানত যে তাদের বিয়ে হইছেই।।।।বিস্তারিত বলবেন।।।।

1 Answer

0 votes
by (684,760 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-


শরীয়তে ভুল ফতোয়া প্রদানের কোনো সুযোগ নেই।
অজ্ঞতাবশত ফতোয়ারও কোনো সুযোগ নেই। 
,
কারন এই বিষয়ে রাসুলুল্লাহ সাঃ অনেক কঠোর ভাবে নিষেধ করেছেন।      
,
আবু দাউদ শরীফের ৩৬৫৭ নং হাদীসে এসেছে 

حَدَّثَنَا الْحَسَنُ بْنُ عَلِيٍّ، حَدَّثَنَا أَبُو عَبْدِ الرَّحْمَنِ الْمُقْرِئُ، حَدَّثَنَا سَعِيدٌ يَعْنِي ابْنَ أَبِي أَيُّوبَ، عَنْ بَكْرِ بْنِ عَمْرٍو، عَنْ مُسْلِمِ بْنِ يَسَارٍ أَبِي عُثْمَانَ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: مَنْ أَفْتَى ح وحَدَّثَنَا سُلَيْمَانُ بْنُ دَاوُدَ، أَخْبَرَنَا ابْنُ وَهْبٍ، حَدَّثَنِي يَحْيَى بْنُ أَيُّوبَ، عَنْ بَكْرِ بْنِ عَمْرٍو، عَنْ عَمْرِو بْنِ أَبِي نُعَيْمَةَ، عَنْ أَبِي عُثْمَانَ الطُّنْبُذِيِّ، رَضِيعِ عَبْدِ الْمَلِكِ بْنِ مَرْوَانَ، قَالَ: سَمِعْتُ أَبَا هُرَيْرَةَ يَقُولُ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: مَنْ أُفْتِيَ بِغَيْرِ عِلْمٍ كَانَ إِثْمُهُ عَلَى مَنْ أَفْتَاهُ»

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তিকে ফতোয়া দেয়া হয় ...। আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তিকে অজ্ঞতা প্রসূত ফতোয়া দেয়া হয় তার পাপ ফাতাওয়াদানকারীর উপর বর্তাবে। 

বিস্তারিত জানুনঃ   

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
এক্ষেত্রে অনেক তাহকিক অনুসন্ধান চালিয়ে বিজ্ঞ মুফতী সাহেবের কাছ থেকে ফতোয়া নিতে হবে।
এমনিতেই সাধারণ কাহারো কাছ থেকে ফতোয়া নেওয়া যাবেনা।
অনেক যাচাই বাছাইয়ের পর কোনো বিজ্ঞ মুফতী সাহেব থেকে কোনো সাধারণ মানুষ যদি কোনো বিষয়ে ফতোয়া নেয়,আর সেই মুফতী সাহেব যদি ভুল ফতোয়া প্রদান করে,এক্ষেত্রে সেই সাধারণ মানুষ যদি এই মাসয়ালায় অন্য মত সম্পর্কে না জেনে থাকে,বরং অজ্ঞতাবশত সেই ভুল ফতোয়ার উপরেই আমল করে,সেই  ছুরতে উক্ত সাধারণ মানুষ এর গুনাহ হবেনা।
সমস্ত গুনাহ সেই মুফতি সাহেবের হবে। 

তবে অন্য মত জানা মাত্র তাকে ফিরিয়ে আসতে হবে।
নতুবা তার গুনাহ হবে।
,
★প্রশ্নে উল্লেখিত উদাহরণ এর ক্ষেত্রে শরীয়তের বিধান হলোঃ
অনেক যাচাই বাছাইয়ের পর কোনো বিজ্ঞ মুফতী সাহেব থেকে যদি সেই ব্যাক্তি যদি বিবাহ বিষয়ে ফতোয়া নেয়,আর সেই মুফতী সাহেব যদি ভুল ফতোয়া প্রদান করে,তার প্রেক্ষিতে যদি তারা সংসার চালিয়ে যায়,আর তাদের বিবাহ বৈধ না কি অবৈধ,এই বিষয়ে তার আর অন্য কোনো মত সম্পর্কে জানা না থাকে,এক্ষেত্রে সেই সাধারণ মানুষ এর গুনাহ হবেনা।
গুনাহ মুফতী সাহেবের হবে।
,
তবে তাদের বিবাহ যে অবৈধ,এটি জানা মাত্র তাদের বিচ্ছিন্ন হয়ে যেতে হবে।

(আল্লাহর কাছে তারা কোনোভাবেই স্বামী স্ত্রী হিসেবে গন্য হবেননা।)
এতো দিনের তাদের ঘর সংসার যেনা হলেও,সেটি আল্লাহ তায়ালা তাদের মাফ করবেন।
কারন এটি তাদের অজ্ঞতাবশত কাজ ছিলো।

★শরীয়তের বিধান মতে ওযর বিল জাহালত গ্রহণযোগ্য।
 আল্লাহ তা'আলা বলেন,
 ( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )

হে আমাদের রব,আমাদের কে পাকরাও করবেন না,যদি আমি ভূলে যাই কিংবা অজ্ঞতা বশত কিছু করে ফেলি।
সূরা বাকারা-২৮৬

আরো জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...