আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
227 views
in পবিত্রতা (Purity) by (96 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ
১.শীতে পায়ের তালু ফেটে ফাটা দাগগুলো কালো হয়ে থাকে আর ফাঁটা জায়গা টাও কালো দাগ হয়ে থাকে!  সম্ভবত ময়লা ধুলো বালি আটকে থাকে,  শিওর না কেন এমন হয়!  সাবান দিয়ে ধুলেও পুরোপুরি যায় না, কিছুটা যায় আবার কালো হয় কিছুক্ষন পরই!  এই দাগ বা ধুলো বালিযুক্ত  ময়লা নিয়ে কি ওজু, ফরজ গোসল হবে?!
ফাঁটা দাগগুলো আর জায়গা যে কালো হয়ে থাকে ময়লা আটকে থাকার জন্য সেখানে কি পানি প্রবেশ করতে পারে কিনা তাই কনফিউজড!
২. ফরজ গোসলে পাক কাপড় পরে গোসল করা জরুরী?!  নাপাক কাপড় পরে গোসল করলে হবে না?!

৩. ফরজ গোসলে সব নিয়ম পালন করার পর শেষে পা ধোয়ার আগে যদি ওজু ভাঙার কোনো কারণ হয় তখন কি আবার শুরু থেকে নিয়ম গুলো পালন করতে হবে?!
পা ধোয়ার আগে গোসলের ফরজ বিষয়গুলো তো পালন করা হয়ে যায় তাই!

৪.আর পা ধোয়ার আগেই ওজু ভেঙে গেলো কিন্তু তখনও শরীরের কিছু অংশ শুকনো রয়ে গেলো অথচ ফরজ নিয়ম ৩ টি পালন হয়েছে আগের নিয়মের মধ্যেই!  এমতাবস্থায় গোসল করলে ফরজ গোসল হবে?!
৫. ফরজ গোসল করার সাথে ওজু ভাঙার কারণ জড়িত হওয়ার কারণ কি?!  ফরজ গোসলে ওজু ভাঙার কারণ কিছু হলেই নাকি ফরজ গোসল হয় না আবার করতে হয়, এটা কেন?!  ফরজ গোসল দিয়ে তো কোনো ইবাদাত করছি না!  চাইলেই গোসল শেষে আলাদা ওজু করে যে কোনো ইবাদাত কর‍তে পারি!
ফরজ গোসল দিয়েই পরে কোনো ইবাদাত করবো এমন কোনো ইচ্ছা না রেখে যদি ফরজ গোসল করি আর গোসলের মাঝে ওজু ভাঙার কোনো কারণ হয় বা গোসলের ফরজগুলো পালনের মাঝে ওজু ভাঙার মতো কিছু হয় সেই গোসল কি হবে নাকি আবার ফরজ গোসল করতে হবে?!
৬. মেয়েরা লজ্জাস্থান পানি দিয়ে  ভালো ভাবে ধুয়ে নাপাকি পরিস্কার করার পর পানি রয়ে যায় লজ্জাস্থানের ভিতরে! সেই পানি নিয়ে ওজু করলে ওজু হবে?!  আর ওজু করার পর বা ওজু করার সময় সেই পানি সামান্য  বের হয়ে আসলে ওজু ভেঙে যাবে?!   উক্ত পানি যেহেতু নাপাক না, পানি দিয়ে ধোয়ার সময় সেই পানি ভিতরে প্রবেশ করেছিলো!
[ফরজ গোসল অনেক কঠিন লাগে আমার কাছে এই বিষয়গুলোর জন্য ]


জাযাকাল্লাহু খইরন!

1 Answer

0 votes
by (697,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
শীতকালো পায়ে ফাটল দেখা দিলে, সেই ফাটলের কোনোয় কোনোয় পানি পৌছাতে হবে।নতুবা অজু হবে না।

(২)
জ্বী, গোসলের সময় পাক কাপড় পরিধান করে গোসল করা জরুরী। চায় গোসলটি ফরয হোক বা মুস্তাহাব হোক।সর্বদাই পরিত্র কাপড় পরিধান জরুরী। 

(৩ ও ৪ও৫)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/9066


(৬)
মেয়েরা লজ্জাস্থান পানি দিয়ে  ভালো ভাবে ধুয়ে নাপাকি পরিস্কার করার পর পানি রয়ে যায় লজ্জাস্থানের ভিতরে! সেই পানি নিয়ে ওজু করলে ওজু হবে।  আর ওজু করার পর বা ওজু করার সময় সেই পানি সামান্য বের হয়ে আসলে ওজু ভেঙে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 103 views
0 votes
1 answer 294 views
...