ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/645 নং ফাতাওয়ায় বলেছি যে,
ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
وَفِي النَّوَازِلِ وَيَجُوزُ بَيْعُ الْحَيَّاتِ إذَا كَانَ يُنْتَفَعُ بِهَا فِي الْأَوْدِيَةِ وَإِنْ كَانَ لَا يُنْتَفَعُ بِهَا لَا يَجُوزُ وَالصَّحِيحُ أَنَّهُ يَجُوزُ بَيْعُ كُلِّ شَيْءٍ يُنْتَفَعُ بِهِ كَذَا فِي التَّتَارْخَانِيَّة.
সাপকে বিক্রি করা জায়েয আছে যদি সেটা দ্বারা ঔষধ বানানো যায়,আর যদি সেটা দ্বারা কোনো উপকার হয় না তাহলে এমতাবস্থায় সেটার ক্রয়-বিক্রয় জায়েয হবে না।বিশুদ্ধ কথা হল,যে প্রাণী দ্বারা উপকৃত হওয়া যাবে সেটার ক্রয় বিক্রয় জায়েয।
অতঃপর কিছুদূর এগিয়ে তথায় আরো বর্ণিত রয়েছে যে,
وَيَجُوزُ بَيْعُ جَمِيعِ الْحَيَوَانَاتِ سِوَى الْخِنْزِيرِ وَهُوَ الْمُخْتَارُ كَذَا فِي جَوَاهِرِ الْأَخْلَاطِيِّ.
খিনযির ব্যতীত সকলপ্রকার প্রাণীর ক্রয়-বিক্রয় জায়েয। এবং এটাই বিশুদ্ধ মাযহাব।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৩/১১৪)
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
বিড়াল লালনপালন করা এবং বিক্রয় করা জায়েয।
(২)
সুদি ব্যাংকে চাকরি করে সে টাকা দিয়ে কিছু কিনলে এবং সেখান থেকে ভাড়া পেলে, তা নাজায়েয হিসেবেই বিবেচিত হবে।